Home / আন্তর্জাতিক / খুনের আসামী কারাগারে থেকে লিখেছেন ৯টি বই
খুনের আসামী কারাগারে থেকে লিখেছেন ৯টি বই

খুনের আসামী কারাগারে থেকে লিখেছেন ৯টি বই

রাজকুমারের প্রতিভা বিকাশের জন্য কারাগারই ভালো জায়গা। সেখানে বসেই একে একে লিখেছেন নয়টি বই। পেয়েছেন পুরস্কারও।

যে রাজকুমারের কথা বলছি, তাঁর বাড়ি ভারতের উত্তরপ্রদেশে। ২০০০ সালের পর থেকে ১১ বছর তিনি কারাগারেই ছিলেন। আর সেখানে থেকেই পাখা মেলছে তাঁর স্বপ্নগুলো।

ডিএনএ ইন্ডিয়ার খবরে বলা হয়, এক গ্রামপ্রধানকে হত্যায় জড়িত থাকার দায়ে রাজকুমারকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। এরপর তিন বছর তাঁকে রাখা হয় আগ্রা কারাগারে। আর বুলান্দশহর কারাগারে আট বছর কাটান তিনি।

কারাগারে আচরণ ভালো হওয়ায় আগেই ছাড়া পেয়ে যান রাজকুমার। বাড়তি পাওয়া হিসেবে জুটেছে পুরস্কার। সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে উত্তরপ্রদেশের গভর্নর রাজকুমারকে পুরস্কৃত করেছেন।

কারাগার থেকে ছাড়া পেয়ে রাজকুমার বয়স্ক ও অসুস্থ বন্দিদের মুক্তির জন্য প্রচার চালাচ্ছেন। বিষয়টি নিয়ে কথা বলতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে দেখা করতে চান তিনি।

২০০৫ সাল থেকে আলোচনায় আসা রাজকুমার বিভিন্ন বিষয় নিয়ে বই লিখেছেন। এর মধ্যে রয়েছে ‘প্রকৃত স্বাধীনতা’, দুর্নীতি, জীবনে সাফল্য অর্জনের উপায় প্রভৃতি।

কারাগারে বসে বই লেখার অনুপ্রেরণা কোথা থেকে পেয়েছেন রাজকুমার? ‘স্বামী বিবেকানন্দের মতো কিংবদন্তিদের দ্বারা আমি অনুপ্রাণিত হয়েছি’, উত্তরে বলেন রাজকুমার।

‘কারাগারের ভেতরের পরিবেশ শান্তিপূর্ণ ছিল এবং কারা কর্তৃপক্ষ খুব সাহায্য করেছে। তারা আমাকে কলম, বইসহ দরকারি জিনিসপত্র সরবরাহ করেছে’, যোগ করেন রাজকুমার।