Home / বিনোদন / শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ড পুনর্গঠন
arist-----------------

শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ড পুনর্গঠন

বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট পরিচালনার জন্য সরকার ১৫ সদস্যের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করেছে। মনোনীত সদস্যগণ প্রজ্ঞাপন জারির তারিখ থেকে পরবর্তী ৩ বছর নিজ নিজ পদে বহাল থাকবেন।

রবিবার ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০০১ এর ৬ নম্বর ধারার প্রদত্ত ক্ষমতাবলে ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

সংস্কৃতি উপদেষ্টাকে এই ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে এবং ভাইস চেয়ারম্যান হয়েছেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব। এছাড়া সদস্য সচিব হিসেবে আছেন শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক।

১৫ সদস্যের নতুন এ বোর্ডে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সংস্কৃতি উপদেষ্টা। ভাইস চেয়ারম্যান করা হয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে। সদস্য হিসেবে আছেন বাংলা একাডেমির মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব।

সদস্য হিসেবে আরও আছেন কবি নাহিদ হাসান নলেজ, নির্মাতা আশফাক নিপুণ, অভিনয়শিল্পী কাজী নওশাবা আহমেদ, অধ্যাপক তুহিন ওয়াদুদ, নাট্যব্যক্তিত্ব ও শিক্ষক সামিনা লুৎফা, কবি ইমতিয়াজ মাহমুদ, সংগীতশিল্পী কনকচাঁপা, কবি সাইয়েদ জামিল ও শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক।

বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০০১-এর আওতায় ২০২২ সালে যাত্রা শুরু করে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’। চলচ্চিত্র শিল্পীদের পাশাপাশি টেলিভিশন অভিনয় শিল্পীরাও এই ট্রাস্টের আওতাভুক্ত।

উল্লেখ্য, আগের মেয়াদে শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে সদস্য ছিলেন আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী, সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল, নৃত্যশিল্পী মিনু হক, নাট্যনির্দেশক ও অভিনেতা আব্দুল বারী, চিত্রশিল্পী কামাল পাশা চৌধুরী, স্থপতি সাঈদ আহমেদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং কবি আসাদ মান্নানসহ পদাধিকার বলে আরো ৯ জন।

চাঁদপুর টাইমস রিপোর্ট
সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪
এজি