Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / শাহতলীতে শিক্ষাবিদ এটি আহমেদ হোসাইন রুশদীর মৃত্যুবার্ষিকী পালিত
শিক্ষাবিদ

শাহতলীতে শিক্ষাবিদ এটি আহমেদ হোসাইন রুশদীর মৃত্যুবার্ষিকী পালিত

চাঁদপুর সদর উপজেলার শাহতলী কামিল মাদরাসা, শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ও উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়সহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম মাওলানা এ.টি আহমেদ হোসাইন রুশদীর ৪৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোরআন খতম, কবর জিয়ারত, স্মরণ সভা ,মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০জুন) সকাল ১০টায় শাহতলী জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রানকৃষ্ণ দেবনাথ।

প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রানকৃষ্ণ দেবনাথ বলেন, আজ আমি গর্বিত যে, একজন মহান শিক্ষাবিদ এর মৃত্যুবার্ষিকী ও স্মরণসভা অনুষ্ঠানে আসতে পেরেছি। পৃথিবীতে এমন কিছু আসে যাদের ধ্যান ও জ্ঞান থাকে মানুষের কল্যাণে নিজেক নিবেদিত করা, মানুষকে আলোকিত করা। এ অঞ্চল শিক্ষার আলোয় আলোকিত করেছেন রুশদী সাহেব। ওনি এলাকায় কলেজ, বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। এটি আহমেদ হোসাইন রুশদী সাহেবের মত লোকেরা শিক্ষার আলো ছড়িয়ে দিতে আপ্রাণ চেষ্টা করে গেছেন। মানুষ বাঁচে তার কর্মের মাঝে। যতদিন এ প্রতিষ্ঠানগুলো থাকবে, ততদিন ওনার নাম থাকবে।

তিনি বলেন, এ এলাকাসহ দেশে বিভিন্নস্থানে অসংখ্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। তিনি একজন স্মরণীয়-বরণীয় ব্যক্তিত্ব। এই প্রতিষ্ঠানগুলো যতদিন থাকবে, ততদিন মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে। ১৯৭০ সালে বেসরকারি কলেজ হিসেবে এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন তিনি। এটি সদর উপজেলার প্রথম বেসরকারি কলেজ। তখন এ জেলায় হাতে গোনা অল্প কয়েকটি কলেজ ছিল। তিনি ছিলেন সুদূর প্রসারী একজন শিক্ষাবান্ধব চিন্তাবিদ। তিনি এ জেলা ছাড়াও অন্যান্য অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছেন।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথামিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ এর পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানের সভাপতি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, আজকে অনুষ্ঠানে অংশগ্রহণ করায় উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আজ এ কলেজের প্রতিষ্ঠাতা মরহুম রুশদী সাহেবের ৪৯ তম মৃত্যুবার্ষিকী। প্রতিবছর রুশদী সাহেবের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান গুলোর শিক্ষক ও এলাকাবাসী কৃতজ্ঞতা ও শ্রদ্ধার সাথে স্মরণ করে দোয়া ও মিলাদ এর আয়োজন করে। অত্র অঞ্চলের প্রতিষ্ঠান গুলোতে আজ বহুতল (৪তলা) ভবন নির্মাণ করা হয়েছে। এ প্রতিষ্ঠানগুলোর কারনে এ এলাকা আজ শিক্ষার আলোয় আলোকিত। নারী শিক্ষায় রুশদী সাহেবের অবদান অনস্বীকার্য। আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি একজন শিক্ষাবান্ধব অফিসার।

আমার দাদা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী’র শাহতলী কামিল মাদরাসার কামিল স্তর প্রতিষ্ঠা করেছেন। তার অবদানের কারনেই আজ শাহতলী একটি কামিল মাদরাসা হয়েছে। রুশদী সাহেব নিজেই ইতিহাস। তিনি নিজের নামে কোন প্রতিষ্ঠান করেননি। তিনি এ অঞ্চল সহ দেশের অনেক প্রত্যন্ত অঞ্চলে অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন, সেই শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে।

তিনি বলেন, রুশদী সাহেবের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোতে নান্দনিক ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মান করা হয়েছে। আমরা এ ভবনগুলো করতে পেরেছি চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য।সাবেক শিক্ষামন্ত্রী ও বর্তমান সমাজকল্যাণমন্ত্রী ডা: দীপু মনি এমপির সহযোগিতায়। আমি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সমাজকল্যাণমন্ত্রী ডা: দীপু মনির এমপি’র প্রতি।

শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন শাহতলী জিলানী চিশতী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: গোলাম সারওয়ার।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ নূরুজ্জামান, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, জিলানী চিশতী কলেজের জ্যেষ্ঠ প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের মহিলা মেম্বার মিসেস ফিরোজা বেগম, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, উত্তর শাহতলী জোবাইদা বালিকউচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নেছার আহমেদ খান, শাহতলী কামিল মাদরাসার সহকারি শিক্ষক মাওলানা আব্দুল হালিম গাজী, শাহতলী স্টেশন দরগাহ জামে মসজিদের ইমাম মাওলানা আব্দুল বারী, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ১ম বর্ষের শিক্ষার্থী সানজিদা আক্তার।

অনুষ্ঠানে অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহতলী কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা আখতার হোসাইন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, জ্যেষ্ঠ প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, সিনিয়র প্রভাষক নুরুন নাহার বেগম মুক্তা, শাহতলী কামিল মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা মিজানুর রহমান, জিলানী চিশতী কলেজের প্রদর্শক মো: মঞ্জুর হোসেন পাটওয়ারী, জ্যেষ্ঠ প্রভাষক মো: জিয়াউর রহমান, জ্যেষ্ঠ প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: মানিক মিয়া, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, শাহতলী কামিল মাদারাসার জ্যেষ্ঠ প্রভাষক মাওলানা এমদাদ উল্ল্যাহ, জ্যেষ্ঠ প্রভাষক মোহাম্মদুল্লাহ, সরকারি শিক্ষক মাওলানা বাহাউদ্দিন, ইবতেদায়ী প্রধান শরীফ মো: মোস্তফা খান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা রাবেয়া বেগম, সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: সাইফুল ইসলাম, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা মেহেরুন নেছা, সহকারি শিক্ষিকা মোসাম্মৎ রুবিনা আক্তার, অফিস সহকারি মাওলানা মামুন হোসাইন,। ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড কমিউনিটি পুলিশের সহ-সভাপতি মো: নুরুজ্জামান মুন্সি, জিলানী চিশতী কলেজের সহকারি শিক্ষক শরীরচর্চা হালিমা আক্তার, সহকারি শিক্ষক নাছরীন আক্তার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, শাহতলী কামিল মাদরাসার হিসাব রক্ষক মো: শরিফুর রহমান খান, শাহতলী জিলানী চিশতী কলেজের অফিস ইনচার্জ মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান, শাহতলী কামিল মাদরাসার অফিস সহকারি মো: শরিফ খান, অফিস সহকারী মো: রিয়াদ মিজিসহ অন্যান্যরা।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন গন্যমান্য ব্যক্তিবর্গ, সুধীজন, গভনিং বডি, ম্যানেজিং কমিটি, অভিভাবক সহ অন্যান্য অতিথিবৃন্দ।

কর্মসূচীর শুরুতে সকাল ৯টায় শাহতলী কলেজ মসজিদে শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইনের নেতৃত্বে পবিত্র কোরআন খতম করা হয়। কোরআন খতম শেষে মরহুমের কবর জিয়ারত করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠান শেষে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়। দোয়া অনুষ্ঠানে দোয়া ও মিলাদ পরিচালনা করেন, শাহতলী কামিল মাদারাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন।

অনুষ্ঠান সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন মরহুমের নাতি শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

স্টাফ রিপোর্টার, ২০ জুন ২০২৪