Home / জাতীয় / ফেব্রুয়ারিতে রেল-নৌ-সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ৫২২ জনের
সড়ক
ঢাকা-ময়মনসিংহ রোডে সম্প্রতি ঘটে যাওয়া দুর্ঘটনা

ফেব্রুয়ারিতে রেল-নৌ-সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ৫২২ জনের

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রেল, নৌ ও সড়ক পথে সারাদেশে ৫০৭টি দুর্ঘটনায় ৫২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭৯৫ জন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের ‘দুর্ঘটনা পর্যবেক্ষণ’ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

৭ মার্চ মঙ্গলবার সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ-পথে দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এর মধ্যে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৪৭টি। এতে মারা গেছেন ৪৬৭ জন এবং আহত হয়েছেন ৭৬১ জন। একই সময়ে রেলপথে ৪৬টি দুর্ঘটনায় ৩৯ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন সাতজন। অন্যদিকে নৌ-পথে ১৪টি দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ২৭ জন আহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ১৫ জন।

প্রতিবেদনের তথ্যানুযায়ী- ফেব্রুয়ারিতে সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১৭২ জন চালক, ৯৩ জন পথচারী, ৩৪ জন পরিবহন শ্রমিক, ৬২ জন শিক্ষার্থী, ১৪ জন শিক্ষক, পাঁচজন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ৯৪ জন নারী, ৬৭ জন শিশু, একজন সাংবাদিক, একজন আইনজীবী ও একজন প্রকৌশলী ও ৯ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

তাদের মধ্যে মারা গেছেন তিনজন পুলিশ সদস্য, দুজন সেনাবাহিনীর সদস্য, ১৩৩ জন চালক, ৮৬ জন পথচারী, ৫২ জন নারী, ৪৪ জন শিশু, ৫০ জন শিক্ষার্থী, ২৪ জন পরিবহন শ্রমিক, ১১ জন শিক্ষক, একজন প্রকৌশলী, একজন আইনজীবী ও ৯ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এ সময়ে সংগঠিত দুর্ঘটনায় ৫৯৮টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ১৩ দশমিক ৭১ শতাংশ বাস, ২৭ দশমিক শূন্য ৯ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান ও লরি, ৭ দশমিক ১৯ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস, ৬ দশমিক ৩৫ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ২৫ দশমিক ৫৮ শতাংশ মোটরসাইকেল, ১২ দশমিক শূন্য ৪ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৮ দশমিক শূন্য ২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

সংঘটিত মোট দুর্ঘটনার ৫৭ দশমিক ৭১ শতাংশ পথচারীকে গাড়িচাপা দেওয়ার ঘটনা ঘটেছে। মুখোমুখি সংঘর্ষ হয়েছে ১৯ দশমিক শূন্য ১ শতাংশ, ১৩ দশমিক ৮৭ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়েছে, ৮ দশমিক শূন্য ৫ শতাংশ বিবিধ কারণে এবং শূন্য দশমিক ২২ শতাংশ যানবাহনের চাকায় ওড়না পেঁচিয়ে দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, ফেব্রুয়ারি মাসে সংগঠিত দুর্ঘটনার ৩১.৯৯ শতাংশ জাতীয় মহাসড়কে, ২১.৭০ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩৮.৯২ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৪.২৫ শতাংশ ঢাকা মহানগরীতে, ২.২৩ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে, ০.৮৯ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

সড়ক দুর্ঘটনা সবচেয়ে বেশি সংগঠিত হয়েছে ৭ ফেব্রুয়ারি, এই দিনে ২৫টি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছে। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ১৮ ফেব্রুয়ারি, এই দিনে ৮টি সড়ক দুর্ঘটনায় ৮ জন নিহত ও ১১ জন আহত হয়েছে।

টাইমস ডেস্ক/ ৭ মার্চ ২০২৩