Home / চাঁদপুর / চাঁদপুরে বিভিন্ন প্রতিষ্ঠানে বই বিতরণ উৎসবে শিক্ষার্থীদের আনন্দ
Book

চাঁদপুরে বিভিন্ন প্রতিষ্ঠানে বই বিতরণ উৎসবে শিক্ষার্থীদের আনন্দ

চাঁদপুরে আনন্দঘন পরিবেশে বছরের প্রথমদিন বই উৎসবে মেতেছিল শিক্ষার্থীরা। নিজ নিজ স্কুলে শিক্ষার্থীদের মাঝে শিক্ষকবৃন্দ নতুন বই তুলে দিলেও চাঁদপুর শহরের গণি মডেল উচ্চ বিদ্যালয়ে শহরের অধিকাংশ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিক বই তুলে দেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব নুরুল আমিন। এ সময় চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল মাহমুদ জামানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মো.দাউদ হোসেন চৌধুরী। চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া।

চাঁদপুর শহরের ঐতিহ্যবাহী আক্কাস আলী রেলওয়ে একাডেমিতে বই বিতরণ উৎসব পালিত হয়েছে । ১ জানুয়ারি বুধবার বেলা ১২ টায় বিদ্যালয়ের হলরুমে এ বই বিতরণ উৎসবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন আমন্ত্রিত অতিথি ও শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন এবং শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

তিনি শিক্ষর্থীদের উদ্দেশ্যে বলেন,তোমরা কখনো নিজেদের ছোট মনে করবে না।পড়ালেখার মধ্য তোমরা নিজেদেরকে মানুষের মত মানুষ হিসেবে গড়ে তোলতে হবে। তাইলেই একদিন এদেশ জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোফরান হোসেনের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক আবুল কাশেম মিয়াজীর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন রেলওয়ে স্টেশন মাস্টার মো.জাফর আলম,বিদুৎ প্রকৌশলী বিল্লাল হোসেন,জেলা শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবর রহমান, বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি শাহ আলম মল্লিক,রেলওয়ে থানার এসআই খোরশেদ আলম,বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আব্দুল মালেক,মজিবুর রহমান,কৃষ্ণা সাহা,শামসুন্নাহার প্রমুখ।

এসময় বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য,শিক্ষক ও এলাকার সূধীজন উপস্থিত ছিলেন। আলোচনা সভাশেষে অতিথিরা বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির প্রায় ৬ শতাধিক শিক্ষার্থীদের মাঝে নতুন বর্ষের বই বিতরণ করেন।

চাঁদপুর জেলার প্রধান বাণিজ্যিক এলাকা পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়ে আনন্দ ও উৎসব মুখর পরিবেশে নতুন বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়। ১ জানুয়ারি বুধবার বেলা ১১ টায় বিদ্যালয়ে ক্লাসরুমে পবিত্র কোরাআন থেকে তেলওয়াত ও গীতা পাঠের মধ্যদিয়ে আয়োজনের শুরু হয়।

প্রধান অতিথি হিসেবে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাসির উদ্দিন আহমেদ। বিদ্যালয়ে প্রধান শিক্ষক গণেশ চন্দ্র দাসের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মোহাম্মদ হোসাইনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও চাঁদপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি সুভাস চন্দ্র রায়,চাঁদপুর চেম্বারের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ,বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো গোলাম সারওয়ার,বিদ্যালয় পরিচালা পর্ষদের সদস্য স্বজল কান্তি পোদ্দার ও মানিক ঘোষ প্রমুখ।

চাঁদপুর শহরের পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়। বুধবার সকাল ১০ টায় বিদ্যালয় প্রাঙ্গনে অত্যান্ত উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন আমন্ত্রিত অতিথি ও শিক্ষকবৃন্দ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.ওমর ফারুকের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক দীপক চন্দ্র দাসের পরিচালনায় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সদস্য রফিক উল্ল্যাহ,চাঁদপুর পৌরসভার মহিলা কাউন্সিলর এবং শিক্ষা ও সংস্কৃতি আহ্বায়িকা আয়শা রহমান,বিদ্যালয়ের সহকারী প্রধানশিক্ষক রেহানা আক্তার,সহকারী শিক্ষক রীনা আক্তার,খন্দকার শাহানারা,মো.কামাল,আমেনা বেগম,ফাহমিদা ফারজানা,সুলতানা রাজিয়া,তাছলিমা আক্তার প্রমূখ।

আলোচনা সভা শেষে সেষে শিক্ষর্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

চাঁদপুর শহরের সব্দার খান সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠানিকভাবে নতুন বই বিতরণ করা হয়েছে। বুধবার সকালে স্কুল প্রাঙ্গণে শিক্ষার্থীদের মাঝে এ নতুন বিতরণ করেন বীর মুক্তিযোদ্ধা মমিনুল হক গাজী,স্কুলের অভিভাবক কমিটির সভাপতি নুরুল আলম পলাশ,ম্যানেজিং কমিটির সহ সভাপতি ফারুক হোসেন খান,অভিভাক সদস্য ইসমাইল হোসেন বাদল ও স্কুলের প্রধানশিক্ষিকা নাজনীন আক্তারসহ অন্যান্য শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

প্রসঙ্গত,, এ স্কুল থেকে এ বছর পিইসি পরীক্ষায় ৪৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাস করে। এর মধ্যে ৫ জন জিপিএ-৫, ২৭জন এ প্লাস ও ১১ জন এ মাইনাস পায়।

জেলা শিক্ষা অফিসার মো.গিয়াস উদ্দিন জানান,জেলার ২৯৫টি উচ্চ বিদ্যালয়ে ও ১৯৫ টি মাদ্রাসায় ৬ লাখ ৪১ হাজার ৩৮ জন শিক্ষার্থীর হাতে ৪২ লাখ ৭৯ হাজার নতুন বই তুলে দেয়া হয়।

প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.সাহাবুদ্দিন।তিনি জানান, চাঁদপুরে ১ হাজার ৮৭২টি প্রাথমিক বিদ্যালয়ে ৩ লাখ ৩ হাজার ১৩৬ জন শিক্ষার্থীর মাঝে ১৪ লাখ ৩০ হাজার ৩৭০টি নতুন বই বিতরণ করা হয়।

করেসপন্ডেন্ট, ১ জানুয়ারি ২০২০