Home / সারাদেশ / দেশে ফিরেছেন ৩৫ হাজার হাজী : মৃত্যু ১০১
প্রতীকী ছবি

দেশে ফিরেছেন ৩৫ হাজার হাজী : মৃত্যু ১০১

সৌদি আরবে হজ শেষ দেশে ফিরেছেন ৩৫ হাজারের অধিক হাজী। রবিবার (২৫ আগস্ট )পর্যন্ত মারা গেছেন ১০১ জন বাংলাদেশি। এখনো এজেন্সিগুলোর বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ আসছে। প্রতারণা এড়াতে মধ্যস্বত্বভোগীদের বাদ দিয়ে সরাসরি এজেন্সির কাছে যাওয়ার পরামর্শ হাব’র। হজ কাউন্সিলর বললেন,দৃষ্টান্তস্থাপনের মতো সুন্দর হজ হয়েছে বাংলাদেশিদের।

হজের সকল আনুষ্ঠানিকতা শেষে ১৭ আগস্ট থেকে দেশে প্রত্যাবর্তন শুরু করেছেন বাংলাদেশিরা। রবিবার পর্যন্ত বিভিন্ন কারণে মারা গেছেন ১০১ জন বাংলাদেশি। হাসপাতালে ভর্তি রয়েছেন বেশ কয়েকজন। হজ শেষ হলেও লাগেজ না পাওয়া,এজেন্সিগুলো বিরুদ্ধে প্রতিদিনই খাবারের নিম্নমান,আবাসস্থল দূরেসহ প্রতিশ্রুতি ভঙ্গের নানা অভিযোগ।

এ পর্যন্ত ৫০টির বেশি এজেন্সির বিরুদ্ধে লিখিত অভিযোগ জমা পড়েছে মক্কা বাংলাদেশ হজ অফিসে। অভিযোগের ধরণ বিবেচনা করে হাজী এবং এজেন্সি মালিকদের ডেকে শুনানি করে অভিযোগ নিষ্পত্তির চেষ্টা করছে হজ অফিস।

প্রতারণা থেকে রক্ষা পেতে মধ্যস্বত্বভোগীগের মাধ্যমে না গিয়ে সরাসরি এজেন্সি অফিসে গিয়ে তাদের মাধ্যমে হজের যাওয়ার পরামর্শ দিয়েছেন বেসরকারি হজ এজেন্সি মালিকদের সংগঠন হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। হজ পালন শেষে দেশে ফেরার অপেক্ষায় থাকা হাজীরা ইবাদত বন্দেগী আর দর্শনীয় স্থান পরিদর্শন করে সময় পার করছেন। হজ ব্যবস্থাপনায় সন্তোষ জানিয়েছেন তারা।

হাজীদের সৌদি আরবে এনে বাড়ি ভাড়া না করে পালিয়ে যাওয়া, হাজীদের রাস্তায় থাকতে বাধ্য করার মতো কোনো অভিযোগ এ বছর পাওয়া যায়নি। এবারের অভিযোগের ধরণ জটিল নয় এবং সংখ্যাও কম। সবার সম্মিলিত প্রচেষ্টায় এবার দৃষ্টান্ত স্থাপনের মতো সুন্দর একটি ব্যবস্থাপনা ছিল বলে জানিয়েছেন মক্কা হজ অফিসের কাউন্সিলর মুহাম্মদ মাকসুদুর রহমান।

১০ আগস্ট অনুষ্ঠিত হয় চলতি বছরের পবিত্র হজ। এবছর সরকারি ব্যবস্থাপনা এবং ৫৯৮টি বেসরকারি এজেন্সির মাধ্যমে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন বাংলাদেশি হজ পালনের জন্য সৌদি আরব আসেন। ফিরতি হজ ফ্লাইট চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বার্তা কক্ষ
২৫ আগস্ট ২০১৯