Home / চাঁদপুর / ৭ম বর্ষে পা রাখলো চাঁদপুর টাইমস
Chandpur-Times
এ প্রতিবেদনের ছবি প্রকাশ হয়নি

৭ম বর্ষে পা রাখলো চাঁদপুর টাইমস

আজ ১ ডিসেম্বর চাঁদপুর টাইমস ৬ষ্ঠ বর্ষ পার করে ৭মবর্ষে পদার্পণ করেছে। ধীরে ধীরে পাঠক প্রিয়তায় আঞ্চলিক পর্যায়ের শীর্ষস্থানীয় অনলাইন সংবাদমাধ্যম হিসেবে পরিচিতি পেয়েছে চাঁদপুর টাইমস । ২০১৪ সালের এ দিনে চাঁদপুর জেলার প্রথম অনুমোদিত অনলাইন নিউজ পোর্টাল হিসেবে যাত্রা শুরু করে চাঁদপুর টাইমস।

আধুনিক তথ্য প্রবাহের এ যুগে সংবাদপত্রের জগতে অনলাইন সংবাদ মাধ্যম একটি যুগান্তকারী অধ্যায় রচনা করে। কোনো কোনো ক্ষেত্রে আগের দিনের সংবাদ দিয়ে পরের দিন সংবাদপএে প্রকাশিত হলেও বর্তমানে পাঠকদের একটি বৃহৎ অংশ এমনটি এখন গ্রহণ করতে অনীহা রয়েছে।

ফলে দেশের কতিপয় সনামধন্য সাংবাদিকরা কম্পিউটার, ল্যাপটপ কিংবা হাতের মুঠোতে থাকা স্মার্ট ফোনের বদৌলতে মুহূর্তে মধ্যেই সংবাদ সারা বিশ্বে ছড়িয়ে দিতে সক্ষম হচ্ছে। আধুনিক তথ্য প্রযুক্তির এ যুগে অনলাইন একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম।

ইলেক্ট্রনিক ও প্রিন্টিং মিডিয়ার পাশাপাশি অনলাইন এখন দিন দিন জনপ্রিয় গণমাধ্যমে পরিণত হয়েছে। এর পাঠক প্রিয়তাও শীর্ষে পৌঁছে যাচ্ছে। অনলাইন সংবাদ মাধ্যমের সংবাদে ‘ গত ’কোনো শব্দের ব্যবহার গ্রহণযোগ্য নয়। তাই এখন ঘটে যাওয়া ঘটনার নির্জাস এখনই পরিবেশন করে পাঠকের কাছে পৌঁছাতে হবে।

যা প্রিন্টিং মিডিয়াতে সম্ভব হচ্ছে না। উচ্চ সরকারি-বেসরকারি কর্মকর্তাগণ ও রাজনীতিবিদগণ পরের দিনের সংবাদের দিকে এখন তাকিয়ে থাকেন না। অনুষ্ঠান শেষে গাড়িতে বসেই তাঁর অনুষ্ঠানের সংবাদ হাতের মোবাইল ফোনের মাধ্যমে জানতে পারছে। নিজের বক্তব্য পড়ে আত্মতৃপ্তি উপলদ্ধি করতে পারছেন। কেননা অনলাইন পোটালটি সম্পূর্ণ খোলা আকাশের মতই। বর্তমানে কোনো কোনো সংবাদপত্র এখন তাজা খবরের জন্যে অনলাইন পোর্টালের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে।

সংবাদ পরিবেশন ছাড়াও বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ভর্তি,সেনা, নৌ,বিমান,বিজেপিতে চাকুরির বিজ্ঞপ্তি, ব্যাংকিং লেনদেন, কেনাকাটা, সরকারি সকল প্রকার পরিপত্র প্রভৃতি এখন অনলাইন ব্যতীত ভাবাই যাচ্ছে না।

তথ্য প্রবাহ ও পরিবেশনে অনলাইন এখন শীর্ষে অবস্থান করছে। যে কোনো সংবাদই অনলাইন ভার্সনের ফলে হাতের মুঠোর স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে পাঠক যে কোনো মুহূর্তে ঘটে যাওয়া সংবাদ জানতে পারছে।

আন্তর্জাতিক  অঙ্গনে  ইরান, ইরাক, কুয়েত,সিরিয়া,লেবানন, ফিলিস্তিন,লিবিয়া,টুইনটাওয়ার, আফগানিস্তান, ফিলিস্তিন ও কাশ্মির পরিস্থিতি ইত্যাদি বিষয়গুলো যখন সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল তখন আন্তর্জাতিক মিডিয়াগুলো সংবাদ পরিবেশনে তাদের গতানুগতিক পদ্ধতি পরিবর্তন করে অন লাইন সংবাদ ও ইলেকট্রনিক্স মিডিয়া ওই স্থান দখল করতে শুরু করে।

১৯৮০ দশকে বাংলাদেশে ‘রঙ্গিন স্যাটেলাইট টেলিভিশন’ যখন চালু হয় তখন থেকে আমাদের দেশের সংবাদ মাধ্যমগুলোর নিউজ পরিবেশনের ধরণ পরিবর্তন করে। ফলে আমাদের দেশের ইলেকট্রনিক্স মিডিয়ার চাহিদা বৃদ্ধি পেতে থাকে এবং প্রিন্টিং মিডিয়ার চাহিদা  ধীরে ধীরে হ্রাস পায়।Abdul-Ghon

পাঠকের এ দৃষ্টিভঙ্গি ও পরিস্থিতি চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে ২০১৪ সালের ১ ডিসেম্বর চাঁদপুর জেলার জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম চাঁদপুর টাইমস আজ  ৭ম  বর্ষে পদার্পণ করে। ২০১৪ সালের এ দিনে চাঁদপুর টাইমসের জন্ম।

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ‘নিউয়র্ক টাইমস’ এর নামের সাথে মিল রেখে অনলাইন পোর্টাল‘চাঁদপুর টাইমস’এর নামকরণ করা হয় এবং সংবাদের নেশায় মগ্ন একঝাঁক তরুণ সংবাদকর্মীর নিরন্তর প্রচেষ্টায় এটি আজ দায়িত্বশীলতার কাতারে এসে পৌঁছেছে।

২০১৪ সালের ১ ডিসেম্বর তৎকালীন চাঁদপুরের সাবেক জেলা প্রশাসক মো.ইসমাইল হোসেন মহোদয়কে আনুষ্ঠানিক অবহিতকরণ পত্রের মাধ্যমে‘গতকালের নয় আজকের খবর’শ্লোাগান নিয়ে চাঁদপুর টাইমসের যাত্রা শুরু হয়।

২০১৬ সালের মাঝামাঝি এসে পাঠক ও সংবাদকর্মীদের একাধিক প্রস্তাবের প্রেক্ষিতে শ্লোগানটিতে পরিবর্তন এনে ‘সময়ের সাথেই থাকা’নির্ধারণ করা হয়।

চাঁদপুর টাইমসের বর্তমান অবস্থান সম্পর্কে নির্ধিদায় বলা যায় সম্পাদনা বিভাগে কর্র্মরত সাংবাদিক, চাঁদপুর জেলা সদর, উপজেলা ও চাঁদপুরের আশেপাশের দেশের কয়েকটি জেলাসহ ৩ টি দেশের প্রতিনিধি সাংবাদিকবৃন্দের অক্লান্ত পরিশ্রম আর আন্তরিকতায় চাঁদপুর টাইমস আজ আঞ্চলিক পর্যায়ে শীর্ষস্থানীয় অনলাইন সংবাদমাধ্যম হিসেবে পরিচিত পেয়েছে।

ওয়েবসাইটের ভিজিটর যাচাইকারী গুগুল এনাইটিকসের হিসেবে চাঁদপুর টাইমস প্রতিমাসে ভিউ হয় ৫ থেকে ৭ লাখ ৫০ হাজারের মতো। নিয়মিত ৩০ থেকে ৫৫ হাজার পাঠক চাঁদপুর টাইমস ভিজিট করেন। প্রতিদিনের নিউজের গুরুত্ব বিবেচনায় এ সংখ্যা উঠানামা করে। চলতি বছর চাঁদপুর টাইমস দেশের সকল অনলাইন পোর্টালগুলোর  শীর্ষে  অবস্থান করছে চাঁদপুর টাইমস । গেলো সপ্তাহে চাঁদপুর টাইমসের  যুগ্ন-বার্তা সম্পাদক আশিক বিন রহিমের সম্পাদিত একটি  নিউজের  ভিউযার পৌছেছে ১২ লাখেরও বেশি ।

ফেসবুক ফ্যান রয়েছে দু’লাখ ৪০ হাজা, যার মাধ্যমেই পাঠকদের একটি বড় অংশ চাঁদপুর টাইমসের খবরগুলো তাদের নিউজফিডে দেখতে পায়। এর বাইরেও অফলাইন পদ্ধতিতে এসএমএসের মাধ্যমে প্রতিদিন চাঁদপুর টাইমসের খবর দেখতে পায় অন্তত ১ হাজারের বেশি  রবি ও এয়ারটেল গ্রাহক। যারা চাঁদপুর টাইমসকে সাবসক্রিপশন করেছে। এর জন্যে এ বছরের ১৪ জুন চাঁদপুর টাইমসের সাথে রবি ও এয়ারটেলের একটি এসএমএস সেবা চুক্তি হয়।

এছাড়া গ্রামীণ ও রবি ও এয়ারটেল গ্রাহকদের একটি বড় অংশ ইন্টারনেট খরচ ছাড়াই ফ্রি-ব্যাসিক সার্ভিসে চাঁদপুর টাইমসের সংবাদগুলো পড়ার সুযোগ পাচ্ছে।

এদিকে ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি থেকে গুগল নিউজের বাংলা সার্ভিসেও চাঁদপুর টাইমস যুক্ত হয়েছে। গুগুল ‘নিউজ ’ হিসেবে চাঁদপুর টাইমসে পরিবেশিত প্রধান শিরোনামের সংবাদগুলো প্রতিনিয়ত প্রকাশ হচ্ছে।

চাঁদপুরের নিয়মিত ব্যাংকিং খাতের ‘র‌্যামিটেন্স ’ অর্জন সংবাদগুলো দেশের বাহিরে প্রবাসীদের মনকাড়তে সচেষ্ট হয়েছে। অনেক চড়াই-উৎরাই ও পতিবন্ধকতার মধ্য দিয়ে হাঁটি হাঁটি পা পা করে চাঁদপুর জেলার অন্যতম জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম চাঁদপুর টাইমস আজকের এ পর্যায়ে এসে পৌঁছেছে।

শুরু থেকেই চাঁদপুর টাইমস অনলাইন সংবাদ মাধ্যমটির প্রকাশক ও সম্পাদক হিসাবে চাঁদপুরের খ্যাতিমান সাংগঠনিক ও সামাজিক ব্যক্তিত্ব কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল তাঁর বলিষ্ঠ-বস্তুনিষ্ঠ সম্পাদনা, নিয়মিত মনিটরিং ও প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতা দিয়ে বাণিজ্যের বিপরীতে সেবার মানসিকতায়, পোর্টালের প্রাণ আইটি বিভাগকে নিয়ে দেলোয়ার হোসাইনের দক্ষ তত্ত্ববধান ২০১৪-২০১৫ সালের শুরু দিকে বেশ গুরুত্বের জায়গায় নিয়ে যেতে সক্ষম হয়।

বর্তমানে বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ইতোমধ্যেই পাঠক সমাজের আস্থা অর্জনে চাঁদপুর টাইমস তার অভিষ্ঠ লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। ঘটনা ঘটার পর পরই এর কর্মরত কলম সৈনিকরা চাঁদপুর টাইমস সংবাদ পরিবেশনে অগ্রাধিকার ভিত্তিতে প্রাধান্য দিয়ে থাকে। যাদের রোদ-বৃষ্টি কোনো কিছুই দমিয়ে রাখতে পারছে না।

এ ছাড়া শুরু ও মাঝামাঝি সময়কাল থেকে নিবিড়ভাবে দায়িত্ব পালন করছেন-ব্যবস্থাপনা সম্পাদক আসমা ইব্রাহীম, সহ-সম্পাদক আবদুল গনি, নিউজ এডিটর আবদুস সালাম, যুুগ্ম-বার্তা সম্পাদক আশিক বিন রহিম, সিনিয়র করেসপন্ডেন্ট শরীফুল ইসলাম, মাজহারুল ইসলাম অনিক, স্টাফ করেসপন্ডেন্ট কবির হোসেন মিজি ও কনিষ্ঠ সংবাদ কর্মী আনোয়ারুল হক , মডারেটর কাউসার মোল্লা ও  ইমতিয়াজ আহমেদ ।

হাজীগঞ্জ থেকে জহিরুল ইসলাম জয়, কচুয়া থেকে জিসান আহমেদ নান্নু,মতলব দক্ষিণ থেকে মাহফুজ মল্লিক,মতলব উত্তর থেকে মো.কামাল হোসেন,ফরিদগঞ্জ থেকে শিমুল হাসান,শাহরাস্তির মো.জামাল হোসেন ও হাইমচর থেকে বিএম ইসমাইল নিবেদিত প্রাণ হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। ঢাকা থেকে আতাউর রহমান সোহাগ,কুমিল্লা থেকে জাহাঙ্গীর আলম ইমরুল,ঠাকুরগাঁও থেকে কবিরুল ইসলাম কবির,মালয়েশিয়া থেকে বশির আহমেদ ফারুক ও সৌদি আরব থেকে সাগর চৌধুরী,মদীনা থেকে মাহবুব আলম।

পোর্টালটির সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল সংবাদ পরিবেশনে বস্তুনিষ্ঠ ও সংবাদপত্রের নীতিমালা দল বা গোষ্ঠি নিরপেক্ষতায় যথেষ্ট আন্তরিক থাকায় এটি এখন জেলার অন্যান্য অনলাইন পোর্টালের তুলনায় পাঠক প্রিয়তার শীর্ষে অবস্থান করে নিয়েছে।

সর্বোপরি চাঁদপুর টাইমসের সম্পাদনা বিভাগ সকল মতের প্রতি সহিষ্ণুতা প্রদর্শনপূর্বক সংবাদ পরিবেশনে বদ্ধপরিকর । এ ছাড়া চাঁদপুর টাইমস পরিবারের প্রতিবেদকদের প্রতি অনেকগুলো নির্দেশনার মধ্যে সর্বাধিক গুরুত্বের সাথে যে নির্দেশনাটি দিয়েছে,সেটি হলো কোনো ব্যক্তি,দল,গোষ্ঠি বা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্টদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে প্রতিবেদনে তাদের বক্তব্য সংযুক্ত করা।

যা রীতিমতো চাঁদপুর টাইমস অনুসরণ করছে এবং যে কেউ তার বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ প্রকাশ করতে চাইলে তাকে র্শতসাপেক্ষে পূর্ণ সুযোগ দেয়ার নজির রয়েছে। চাঁদপুর টাইমস ২০১৬ সালে চাঁদপুর প্রেস ক্লাবে দেশের প্রথম অনলাইন সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে । ওই কর্মশালায় ঢাকার জাতীয় গণমাধ্যম অনলাইনের বেশ ক’জন প্রতিথযশা ট্রেনার সাংবাদিক অংশগ্রহণ করেছিল। যা স্থানীয় পত্রিকার সম্পাদকের সার্বিক দিকনির্দেশনায় পৃষ্ঠপোষকতায় তা’ সফলভাবে সম্পন্ন হয় ।

চাঁদপুর প্রেস ক্লাব নেতৃবৃন্দ, জাতীয় ইলেকট্রনিক্স ও প্রিন্টিং মিডিয়া,চাঁদপুর থেকে প্রকাশিত সকল দৈনিক ও সাপ্তাহিক পত্রিকাগুলোর সম্পাদক ও কর্মরত সাংবাদিকদের সাথে চাঁদপুর টাইমস পরিবারের একটি চমৎকার সুহৃদ সম্পর্ক বিদ্যমান থাকায় এর অগ্রযাত্রার ক্ষেত্রে মাইলফলক হিসেবে কাজ করছে।

চাঁদপুর টাইমসের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনার ক্ষেত্রে পক্ষপাতুষ্টের ঊর্ধে থাকার কারণে বর্তমানে জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন,উপজেলা প্রশাসন,রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও সংবাদপত্রসেবী, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলার সকল জনপ্রতিনিধি, ইউপি জনপ্রতিনিধি,শিক্ষক,সাংগঠনিক ব্যক্তিবর্গ,ব্যবসায়ীসহ সকল মহলের কাছে পাঠক প্রিয়তা অর্জনে চাঁদপুর টাইমস সক্ষমতার পরিচয় দিতে পেরেছে ।

চাঁদপুর প্রেস ক্লাব নেতৃবৃন্দ,জাতীয় ইলেকট্রনিক্স ও প্রিন্টিং মিডিয়া,চাঁদপুর থেকে প্রকাশিত সকল দৈনিক ও সাপ্তাহিক পত্রিকাগুলোর সম্পাদক ও কর্মরত সাংবাদিকদের সাথে চাঁদপুর টাইমস পরিবারের একটি চমৎকার সুহৃদ সম্পর্ক বিদ্যমান থাকায় এর অগ্রযাত্রার ক্ষেত্রে মাইলফলক হিসেবে কাজ করছে।

বর্তমান বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তি নির্ভর আইটি যুগে চাঁদপুরের বিভিন্ন অপরাধমূলক সংবাদ,দুর্ঘটনা,ছিনতাই,মাদক,বাল্যবিবাহ,জঙ্গি,করোনো ভাইরাস,খেলাধুলা, সাংগঠনিক,আইন-শৃংখলা পরিস্থিতি,রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক, সমাজবিরোধী যে কোনো ঘটনাবলীর সংবাদ,উন্নয়নমূলক,কমিউনিটি পুলিশিং,শিক্ষা,স্বাস্থ্য,
ধর্মীয়,সামাজিক অবক্ষয়রোধ ও সামাজিক সচেতনামূলক প্রভৃতি সংবাদ দেশের জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্রে প্রকাশিত হওয়ার অনেক আগেভাগেই সঠিকতথ্য অনলাইন সংবাদমাধ্যমগুলো পাঠকের কাছে পৌঁছে দিতে পারছে ।

চাঁদপুর টাইমসও এ সারিতে এমনি ভূমিকা পালন করে পাঠকের চাহিদা পূরণ করতে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন সাংবাদিকতাও। বৈশ্বিক করোনার জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন সাংবাদিকতা। সারাবিশ্বে অনলাইন এখন প্রধান মিডিয়ায় প্রণীত হয়েছে । লেকট্রনিক্স মিডিয়ার পাশাপাশি অনলাইন আরো দ্রুত কাজ করে যাচ্ছে । বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের অনলাইন সংবাদ মাধ্যম করোনা পরিস্থিতি প্রতিদিনের অনলাইন সংবাদ মাধ্যমে মানুষকে সচেতন করে তুলছে।

করোনা পরিস্থিতি প্রথম পর্বে প্রতিদিনের অনলাইন প্রেস ব্রিফিং সারাবিশ্বের সংবাদমাধ্যমগুলোকে দিয়েছে । মানুষের সজাগ ও সচেতন করে প্রতিদিনের সংবাদ মানুষ সহজে মেনে নিয়েছে ।

চাঁদপুর টাইমস বাংলাদেশ এ্যালেক্সা জরিপে একটি বিশেষ মর্যাদাপূর্ণ অবস্থানে থাকায় ১১ ফেব্রুয়ারি ২০১৭ তথ্য অধিদপ্তর থেকে সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্ট অ্যাক্রিডিটেশন কার্ডের মর্যাদা দেয়া হয়। দায়িত্বশীল ও নিরপক্ষ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে বস্তুনিষ্ঠতার জন্য নিয়মিত সংসদ সাংবাদিক পাসও পেয়েছেন।

পাঠকদের আগ্রহের দিক বিবেচনা করে চাঁদপুর টাইমসের সংবাদকর্মীরা সঠিক দায়িত্ব পালন করলে জেলা ও দেশের গন্ডি ছাড়িয়ে অনলাইন সংবাদ প্রেরণে একদিন হয়তো দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যমগুলোর সারিতে স্থান পাবে। আর আমরা সে দিনের অপেক্ষায় নিরলসভাবে কাজ করে যাবার প্রত্যাশায় রইলাম।

প্রতিষ্ঠাবার্ষিকীর প্রথম কর্মসূচি হিসেবে আগামিকাল মঙ্গলবার চাঁদপুর-কুমিল্লা মহাসড়কস্থ চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের বিপরীতে প্রতিষ্ঠানটির কার্যালয় সংলগ্ন বাইতুল কাদের জামে মসজিদে স্বাস্খ্যবিধি মেনে বাদ আসর দোয়া ও মিলাদের আয়োজন,মাস্ক ,শীতবস্ত্র বিতরণ ও আলোচনা সভার আয়োজন রয়েছে  ।

 আবদুল গনি,  সহ-সম্পাদক,  চাঁদপুর টাইমস