Home / আন্তর্জাতিক / ৩ সিটি নির্বাচনে ’নিরাপদ ও সুষ্ঠ পরিবেশ চায় জাতিসংঘ

৩ সিটি নির্বাচনে ’নিরাপদ ও সুষ্ঠ পরিবেশ চায় জাতিসংঘ

‎Friday, ‎24 ‎April, ‎2015  01:02:30 PM

আন্তর্জাতিক ডেস্ক

তিন সিটি নির্বাচনের প্রচারণায় ‘নিরাপদ ও সুষ্ঠু’ পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। তার মুখপাত্র নিউ ইয়র্কে নিয়মিত এক ব্রিফিংয়ে বলেন, ‘স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ নির্বাচন’ অনুষ্ঠানের জন্য মহাসচিব আবারও সবার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, এটা প্রচারণার জন্য নিরাপদ ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার মধ্য দিয়েই তা সম্ভব। সিটি নির্বাচনে নিজ দল সমর্থিত মেয়রপ্রার্থীদের পক্ষে ভোটের প্রচারের সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহর বুধবার বিকালে বাংলা মোটর এলাকা পার হওয়ার সময় একদল যুবক লাঠি ও হকিস্টিক নিয়ে হামলা চালায়।

হামলায় খালেদার গাড়ির কাচ ভেঙেছে, ভাংচুর হয়েছে বহরে থাকা তার ব্যক্তিগত নিরাপত্তা বাহিনী সিএসএফের গাড়িও। হামলাকারীরা বেধড়ক পিটিয়েছে সিএসএফ সদস্যসহ কয়েকজনকে। গত সোমবারও কারওয়ান বাজারে ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে প্রচার চালাতে গিয়ে হামলার মুখে পড়ে বিএনপি প্রধানের গাড়িবহর।

ওই সময় খালেদা জিয়া অক্ষত থাকলেও তার গাড়ির কাচ ফেটে যায়। আহত হন তার ব্যক্তিগত নিরাপত্তা রক্ষীসহ বেশ কয়েকজন সাংবাদিক। হামলার প্রতিবাদে বুধবার ঢাকা ও চট্টগ্রাম ছাড়া সারা দেশে হরতাল করে বিএনপি। দুটি ঘটনাতেই পাল্টাপাল্টি মামলা করে বিএনপি ও আওয়ামী লীগ।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র বুধবারের ব্রিফিংয়ে বলেন, তিনি বলেন বাংলাদেশ ও গাড়ি বহরে হামলা সম্পর্কে তার মন্তব্য জানতে চাওয়া হয়েছে। তিনি বলেন, “আমরা জানি, দায়িত্বশীল কর্তৃপক্ষ এসব ঘটনার বিষয়ে তদন্ত চালাচ্ছেন।”

চাঁদপুর টাইমস/ডিএইচ/২০১৫