Home / জাতীয় / ৩৬ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে পেঁয়াজ
৩৬ টাকা কেজিতে

৩৬ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে পেঁয়াজ

টিসিবির অনলাইন ডিলারশিপ পাওয়া ৫টি ই-কমার্স প্লাটফর্মে মাত্র ৩৬ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে পেঁয়াজ। প্লাটফর্মগুলো হল- যাচাই.কম, চালডাল, স্বপ্ন অনলাইন, সিন্দাবাদ.কম ও সবজি বাজার.কম।

একজন ক্রেতা সর্বোচ্চ ৩ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। তবে শিগগিরই এটি ৫ কেজি করা হবে। আর এই পেঁয়াজ বাসায় পৌঁছে দেওয়ার জন্যে অতিরিক্ত ৩০ টাকা ডেলিভারি চার্জ নেওয়া হবে। তবে একমাত্র যাচাই.কম ডেলিভারি চার্জ ছাড়া পেঁয়াজ সরবরাহ করছে। শুরুতে ঢাকা ও চট্টগ্রামের গ্রাহকরা এই সুবিধা পাচ্ছেন।

বাণিজ্য মন্ত্রণালয়, টিসিবি ও ই-ক্যাবের উদ্যোগে এই কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ২০ সেপ্টেম্বর রবিবার অনলাইনে টিসিবির পেঁয়াজ বিক্রির এই কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়য়ে অতিরিক্ত সচিব ওবায়দুল আজম, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আরিফুল হাসান ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, মধ্যবিত্ত পরিবারসহ অনেকেই ট্রাকসেলের পেঁয়াজ কিনতে পারেন না। সেক্ষেত্রে ই-কমার্সের মাধ্যমে সাশ্রয়ী দামের এই পেঁয়াজ তাদের বাসায় পৌঁছে যাবে।

ই-ক্যাব জানায়, টিসিবির কাছে ই-কমার্স প্রতিষ্ঠানের তালিকা দেওয়া হয়েছে। শুরুতেই ৫টি প্রতিষ্ঠান ডিলারশিপ পেয়েছে। তবে মোট ৮টি ই-কমার্স প্রতিষ্ঠান ঢাকা ও চট্টগ্রামে অনলাইনে পেঁয়াজ বিক্রির সুযোগ পাবে। করতে পারবে। চাহিদা ও যোগানোর উপর ভিত্তি করে প্রতিষ্ঠানের সংখ্যা আরও বাড়বে বলে উল্লেখ করে ই-ক্যাব।

প্রতিটি প্রতিষ্ঠান দৈনিক আধা টন হারে তিনদিন পর পর টিসিবি থেকে পেঁয়াজ সংগ্রহ করবে। অনলাইন প্রতিষ্ঠানগুলো ১০ হাজার টন পেঁয়াজ বিক্রির প্রাথমিক লক্ষ্যমাত্রা ঠিক করেছে।

ঢাকা ব্যুরো চীফ, ২৩ সেপ্টেম্বর ২০২০