Home / তথ্য প্রযুক্তি / ২১ জেলায় সাড়ে ১০ হাজার নারীকে প্রযুক্তি প্রশিক্ষণ দেয়া হবে
২১ জেলায় সাড়ে ১০ হাজার নারীকে প্রযুক্তি প্রশিক্ষণ দেয়া হবে

২১ জেলায় সাড়ে ১০ হাজার নারীকে প্রযুক্তি প্রশিক্ষণ দেয়া হবে

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ৮১ কোটি টাকা ব্যয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্প মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি এর সভায় অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় সারাদেশের বৃহত্তর একুশ জেলার একুশটি উপজেলায় ১০ হাজার ৫ শ’ জন নারী প্রশিক্ষণার্থীদের ৩টি ক্যাটাগরিতে প্রশিক্ষণ প্রদান করা হবে।

আইসিটি অধিদপ্তরের অধীনে এ প্রকল্পটি জুলাই ২০১৭ থেকে জুন ২০১৯ পর্যন্ত দুই বছর মেয়াদে পরিচালিত হবে। ১০ হাজার ৫ শ’ জন এর মধ্যে ৪ হাজার নারীকে ‘ফ্রিল্যন্সার টু এন্ট্রাপ্রেনার’,৪ হাজার নারীকে আইসিটি সার্ভিস প্রোভাইডার এবং ২ হাজার ৫ শ’ নারীকে কলসেন্টার এজেন্ট বিষয়ক প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হবে ।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আমাদের বিশাল জনসংখ্যার অর্ধেকই নারী। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে অবশ্যই অর্থনৈতিক কর্মকান্ডে সকল নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। নারীদের ক্ষমতায়ন ও কর্মসংস্থানের জন্য এ প্রকল্প একটি মাইলফলক হয়ে থাকবে বলে আমি আশা করছি’।

আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বণমালী ভৌমিক বলেন, ‘এ প্রকল্পের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের সেবায় নারীদের অগ্রাধিকার নিশ্চিত করা সম্ভব হবে।’

সরকারের এ উদ্যোগের প্রশংসা করে বাক্যের সভাপতি আহমাদুল হক বলেন,‘ এ প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে কল সেন্টার ও বিপিও ইন্ডাস্ট্রিতে নারীদের চাকরীর যে প্রতিবন্ধকতা রয়েছে তা’অনেকাংশে দূর হবে। কল সেন্টারগুলোয় প্রচুর দক্ষ নারীর প্রয়োজনীয়তা রয়েছে। এ প্রকল্প এর অনেকটাই পূরণ করবে বলে আমরা আশা করছি।

বিপিও কোম্পানীগুলোতে আইসিটি সার্ভিস প্রোভাইডারদের চাহিদা এ প্রকল্প মেটাতে সক্ষম হবে বলে মনে করছেন বাক্যের সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৩ : ২৫ পিএম, ৭ মে ২০১৭, রোববার
এজি

Leave a Reply