Home / চাঁদপুর / ১৯০ কোটি টাকা ব্যয়ে চাঁদপুরের দু’টি প্রকল্প অনুমোদন
১৯০ কোটি টাকা ব্যয়ে চাঁদপুরের দু’টি প্রকল্প অনুমোদন

১৯০ কোটি টাকা ব্যয়ে চাঁদপুরের দু’টি প্রকল্প অনুমোদন

চাঁদপুরে ১শ’৯০ কোটি টাকা ব্যয়ে মঙ্গলবার(১আগস্ট) দু’টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনেতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

চাঁদপুরের অনুমোদিত প্রকল্পগুলোর হলো মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর জেলার হরিণা ফেরিঘাট এবং চরভৈরবী এলাকার কাটাখালী বাজার রক্ষা প্রকল্প।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত রাজধানী ঢাকা শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে বলে বিশেষ একটি সূত্রে জানা গেছে ।

মেঘনা নদীর ভাঙ্গন হতে চাঁদপুর জেলার হরিণা ফেরিঘাট এবং চরভৈরবী এলাকার কাটাখালী বাজার রক্ষা প্রকল্পে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ শ’ ৯০ কোটি ৭৭ লাখ টাকা।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা মো.আবু রায়হান বলেন,‘১শ’৯০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে হরিণা ফেরিঘাট এবং চরভৈরবী এলাকার কাটাখালী বাজার রক্ষা প্রকল্প মাত্র অনুমোদন হয়েছে।

হরিণা থেকে ৯ শ’৩০ মিটার এবং চরভৈরবী এলাকার কাটাখালী বাজারের ৮শ’৬০ মিটার কাজ নভেম্বর-ডিসেম্বরে শুরু হবে। এ কাজের মেয়াদ ২০২০ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।’

এ দিকে একনেক চারটি স্থলবন্দরসহ বেশ ক’টি প্রকল্প অনুমোদন করেছে। এগুলো বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ১শ’৭১ কোটি ৯৬ লাখ টাকা।
এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৫ শ’৭৯ কোটি ৪০ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৫ শ’৯২ কোটি ৫৬ লাখ টাকা যোগান দেয়া হবে।

অপরটি একটি প্রকল্প হলো মংলা হতে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাকশি পর্যন্ত নৌ-রুটের নাব্যতা উন্নয়ন প্রকল্প । যা বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯শ’৫৬ কোটি টাকা।

প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল জানান,‘ ভারত ও বাংলাদেশ যৌথভাবে নদী ড্রেজিং করার পরিকল্পনা নিয়েছে। এতে ৭০% খরচ বহন করবে ভারত আর বাংলাদেশ ৩০% অর্থব্যয় করবে। যৌথ নদীগুলোর মাধ্যমে ভারত থেকেই এদেশে পলি বহন করে নিয়ে আসে।’

প্রতিবেদক:শরীফুল ইসলাম
আপডেট,বাংলাদেশ সময় ৫:৫০ পিএম, ২ আগস্ট ২০১৭,বুধবার
এজি

Leave a Reply