Home / জাতীয় / ১২ জেলায় বিএনপি-জামায়াতের ৬০৫ নেতাকর্মী আটক
১২ জেলায় বিএনপি-জামায়াতের ৬০৫ নেতাকর্মী আটক

১২ জেলায় বিএনপি-জামায়াতের ৬০৫ নেতাকর্মী আটক

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দেশের ১২ জেলায় বিএনপি-জামায়াতের ৬০৫ নেতাকর্মীকে আটক করেছে যৌথ বাহিনী। এরমধ্যে জামালপুরে ১৪৯, ব্রাহ্মণবাড়িয়ায় ৮৮, লালমনিরহাটে ৮৪, মেহেরপুরে ৫৬, লক্ষ্মীপুরে ৪৯ খুলনায় ৪৮, সাতক্ষীরায় ৪৪, ঠাকুরগাঁওয়ে ৩৩, বাগেরহাটে ৩২, গাজীপুরে ১২ এবং ঝিনাইদহ থেকে ৯ নেতাকর্মীকে আটক করা হয়েছে। এদের মধ্যে অনেকেই মামলার আসামি।

সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে এসব নেতাকর্মীকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জামালপুর : জামালপুরে যৌথ অভিযানে বিএনপি ও জামাত শিবিরের ৪২ নেতাকর্মীসহ বিভিন্ন মামলায় ১৪৯ জনকে আটক করেছে পুলিশ।

জামালপুরের পুলিশ সুপার নিজাম উদ্দিন জানিয়েছেন, যৌথবাহিনী সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে দেওয়ানগঞ্জ উপজেলা জামায়াতের সেক্রেটারি ইসমাইল হোসেন, সরিষাবাড়ি উপজেলা জামাতের সেক্রেটারি মাসুদুর রহমান দুলাল, জেলা ছাত্র শিবিরের সাবেক সভাপতি সুলতান আহমেদসহ জামায়াত-শিবিরের ১৯ এবং বিএনপির ২৩ নেতাকর্মীকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে নাশকতার পরিকল্পনা করার অভিযোগ রয়েছে। এছাড়াও বিভিন্ন মামলায় ১০৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় ২৪০ পিস ইয়াবা, ৪ কেজি গাঁজা ও ৩০ লিটার চুলাই মদ উদ্ধার করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের বিশেষ অভিযানে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীসহ নিয়মিত বিভিন্ন মামলার ৮৮ জন আসামিকে আটক করা হয়েছে। সোমবার দিবাগত মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তবে আটকদের নাম-পরিচয় জানায়নি পুলিশ।

আটকদের মধ্যে আশুগঞ্জ উপজেলা জামায়াতের নায়েবে আমির আবদুস সালাম (৫০) ও উপজেলা যুবদলের সভাপতি ফাইজুর রহমান (৩৮) রয়েছেন বলে জানা গেছে।

জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাঈনুদ্দিন আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, নাশাকতার মামলায় সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন থানা পুলিশ বিএনপি ও জামায়াতের ৫৫ জন নেতাকর্মীকে আটক করেছে। এছাড়া নিয়মিত বিভিন্ন মামলার ৩৩ জন আসামিকেও আটক করা হয়েছে।

লালমনিরহাট : লালমনিরহাটের পাঁচ উপজেলা থেকে নাশকতার বিভিন্ন মামলায় বিএনপি, জামায়াতসহ ৮৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার ভোররাত থেকে পাচঁ উপজেলায় পুলিশ বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করেন।

লালমনিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাত হোসেন গ্রেফতাররে বিষয়টি নিশ্চিত করে জানায়, জেলার পাচঁ উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে নাশকতায় মামলায় বিএনপি জামায়েতের ২৪ জন কর্মী ও বিভিন্ন মামলায় ৬০ জনকে গ্রেফতার করা হয়েছে।

লালমনিরহাটের পুলিশ সুপার (এসপি) টিএম মোজাহেদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মঙ্গলবার দুপুরে গ্রেফতারকৃতদের জেলহাজতে পাঠানো হয়েছে।

মেহেরপুর : নাশকতা প্রতিরোধে বিশেষ অভিযান চালিয়ে মেহেরপুর জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ফারুক হোসেনসহ বিএনপি-জামায়াতের ৫৬ নেতাকর্মীকে আটক করেছে যৌথ বাহিনী।

সোমবার রাতে জেলার তিন উপজেলায় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন মেহেরপুরের পুলিশ সুপার। আটকদের মধ্যে মেহেরপুর সদর উপজেলা থেকে ২৬ জন, মুজিবনগর উপজেলা থেকে ১৭ জন এবং গাংনী উপজেলা থেকে ১৩ জনকে আটক করা হয়। যাদের মধ্যে বিএনপির ১৩ জন এবং জামায়াতের ৪৩ জন কর্মী রয়েছেন।

মেহেরপুর পুলিশ সুপার হামিদুল আলম জানান, নাশকতা প্রতিরোধে বিশেষ অভিযানের অংশ হিসেবে সোমবার রাতে জেলার তিন উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়। যৌথ অভিযানে মোট ৫৬ জনকে আটক করা হয়। তাদের মধ্যে পূর্বের নাশকতা মামলার কয়েকজন আসামি রয়েছেন। অন্যরা করতে পারে এমন আশঙ্কা রয়েছে। যাচাই-বাছাই শেষে ৫৬ জনকেই আদালতে সোপর্দ করা হবে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিএনপি-জামায়াতের সাত নেতাকর্মীসহ ৪৯ জনকে আটক করেছে পুলিশ। সোমবার রাতে জেলা সদর, চন্দ্রগঞ্জ, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

জেলা পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, নাশকতাকারীসহ অপরাধীদের আটক করতে জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযান চলছে। এর অংশ হিসেবে ৪৯ জনকে আটক করা হয়েছে। এরমধ্যে বিভিন্ন নাশকতা মামলার আসামি বিএনপি-জামায়াতের ৭ জন নেতাকর্মী রয়েছেন।

এ ব্যাপারে জেলা সহকারী পুলিশ সুপার (সার্কেল) মো. নাসিম মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটকদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।

খুলনা : খুলনা মেট্রোপলিটন পুলিশ গত ২৪ ঘণ্টায় বিশেষ অভিযান চালিয়ে মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমানসহ ৪৮ জনকে আটক করেছে। আটকদের মধ্যে জামায়াত-শিবিরের নেতাকর্মী রয়েছে। আটকের সময় তাদের কাছ থেকে বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে।

আটকদের কয়েকজন হলেন, সোনাডাঙ্গা থানা যুবদলের যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম হিরা, ১৪ নং ওয়ার্ডের এক জামায়াত নেতা ও ৪ নং ওয়ার্ডের বিএনপি নেতা।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) বিশেষ শাখার এডিসি মনিরুজ্জামান মিঠু খুদে বার্তায় জানান, বিএনপি কর্মীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

সাতক্ষীরা : সাতক্ষীরায় নাশকতার অভিযোগে পুলিশ, বিজিবি ও র‌্যাবের সমন্বয়ে গঠিত যৌথ অভিযানে বিএনপি-জামায়াতের ৩৩ কর্মীসহ বিভিন্ন মামলার ৪৪ আসামিকে গ্রেফতার করা হয়েছে। সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত জেলার আটটি থানায় একযোগে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের মধ্যে বিএনপির ৫ জন, জামায়াত-শিবিরের ২৮ জন ও নিয়মিত মামলার ১১ জন আসামি রয়েছেন।

জেলা পুলিশের তথ্য কর্মকর্তা (এসআই) কামাল হোসেন জানান, নাশকতাসহ বিভিন্ন মামলায় জড়িত এসব আসামিদের গ্রেফতার করা হয়েছে। যৌথ এ অভিযান অব্যাহত থাকবে।

ঠাকুরগাঁও : নাশকতার আশঙ্কায় ঠাকুরগাঁওয়ে বিএনপি ও জামায়াতের ৩৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে ঠাকুরগাঁও থানা পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত পুলিশ অভিযান চালিয়ে তাদের আটক করে। আটকদের জেল হাজতে পাঠানো হয়েছে।

আটকদের মধ্যে কয়েকজনের নাম জানা গেছে। তারা হলেন, ঠাকুরগাঁও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ও জেলা জামায়াতের প্রচার সম্পাদক মো. আলমগীর, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি রাসেদ আলম লাবু, দৈনিক সংগ্রাম পত্রিকার পীরগঞ্জ উপজেলা প্রতিনিধি ও উপজেলা জামায়াতের সাবেক প্রচার সম্পাদক হাফিজুল ইসলাম।

ঠাকুরগাঁওয়ের পুলিশ সুপার ফারহাদ আহাম্মেদ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

ঠাকুরগাঁও সদর থানা পুলিশের ওসি মশিউর রহমান জানান, নাশকতার আশঙ্কায় তাদেরকে বিজিবি, র্যাব ও পুলিশ যৌথ অভিযানে গ্রেফতার করেছে।

বাগেরহাট : বাগেরহাটে নাশকতার আশঙ্কায় পুলিশের বিশেষ অভিযানে শরণখোলা জামায়াতের সেক্রেটারিসহ ৩২ জনকে আটক করা হয়েছে। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত জেলা ব্যাপী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত নেতা মাকসুদুর রহমান ছাড়াও রামপাল থেকে এক শিবিরকর্মী এবং নিয়মিত মামলার ৩০ আসামিকে আটক করা হয়।

পুলিশ সুত্রে জানা গেছে, নাশকতার অভিযোগে শরণখোলা উপজেলার আব্দুল মান্নানের ছেলে উপজেলা জামায়াতের সেক্রেটারি মাকসুদুর রহমানকে সোমবার রাতে আটক করা হয়। এছাড়া একই অভিযোগে রামপাল উপজেলা থেকে এক শিবির কর্মীকেও আটক করা হয়। পুলিশের হাতে আটক অন্য ৩০ জন নিয়মিত মামলার আসামি বলে পুলিশ জানায়। মঙ্গলবার আটকদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

ঝিনাইদহ : নাশকতার আশঙ্কায় ঝিনাইদহের ৪ উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এর মধ্যে হরিণাকুন্ডু উপজেলায় ৫ জন, কোটচাঁদপুর উপজেলায় একজন, শৈলকুপায় উপজেলায় দুইজন এবং মহেশপুর উপজেলায় একজনকে আটক করা হয়েছে।

আটকরা হলেন, হরিণাকুন্ডু উপজেলার গাড়াবাড়ীয়া গ্রামের আব্দুল কুদ্দুস (৪৮), একই গ্রামের জাহাঙ্গীর হোসেন (৩৫), সিরাজুল ইসলাম (৪৫), ইজাল উদ্দীন (৪৮), সোহাগপুর গ্রামের রিয়াজ উদ্দীন (৫৬), শৈলকুপা উপজেলার গোপালপুর গ্রামের আফজাল হোসেন (২২), সিদ্ধি গ্রামের নিজাম উদ্দীন (৬০), কোটচাঁদপুর উপজেলার ফুলবাড়ী গ্রামের ইসরাইল হোসেন ও মহেশপুর উপজেলার জমিদার পাড়ার আব্দুল জব্বার (৩০)।

ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার আজবাহর আলী শেখ আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, নাশকতার পরিকল্পনা করার অভিযোগে জেলার বিভিন্ন উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ৯ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

গাজীপুর : গাজীপুরে বিশেষ অভিযান চালিয়ে পুলিশ বিএনপি-জামায়াতের ১২ কর্মী আটক করেছে। মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়ে তাদের আটক করে পুলিশ।

গাজীপুর পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখা সূত্রে জানা গেছে, গাজীপুরে নাশকতা সৃষ্টি করতে পারে সন্দেহে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে। এদের মধ্যে গাজীপুরের জয়দেবপুর থানা এলাকা থেকে ১০ জনকে, কালীগঞ্জ থানা এলাকা থেকে একজনকে এবং শ্রীপুর থানা এলাকা থেকে একজনকে আটক করা হয়। আটকদের ৯ জন বিএনপি এবং ৩ জন জামায়াত কর্মী।

রাজশাহী : রাজশাহী মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি আবদুল হান্নানকে গ্রেফতার করেছে মহানগর গেয়েন্দা শাখা (ডিবি) পুলিশ।

মঙ্গলবার দুপুরে মহানগীর নওদাপাড়া ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি ওই হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা হিসেবেও কর্মরত আছেন।

আরএমপির (মুখপাত্র) ও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার সুশান্ত চন্দ্র রায় জানান, দুপুরে অভিযান চালিয়ে জামায়াত নেতা আব্দুল হান্নাকে গ্রেফতার করা হয়েছে। মহানগরীর রাজপাড়া থানার মোল্লাপাড়া লিলি সিনেমা হলের সামনে ট্রাকে আগুন দেয়া ও হেলপারকে পুড়িয়ে হত্যার অভিযোগে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

নিউজ ডেস্ক ||আপডেট: ১০:০৪ পিএম, ১০ নভেম্বর ২০১৫, মঙ্গলবার

এমআরআর