Home / চাঁদপুর / হিজাবধারী তরুণীদেরকে ‘জোরপূর্বক’ আশ্রমে নিলো চাঁদপুর ই-হক কোচিং
E Hoque coaching
ফাইল ছবি

হিজাবধারী তরুণীদেরকে ‘জোরপূর্বক’ আশ্রমে নিলো চাঁদপুর ই-হক কোচিং

চাঁদপুর শহরের শ্রী শ্রীমাৎ স্বামী সরূপানন্দের জন্মভূমি অযাচক আশ্রমে ধর্মীয় অনুষ্ঠানে ই-হক কোচিং সেন্টারের হিজাবধারী তরুণী ও মুসলিম শিক্ষার্থীদেরকে ‘জোরপূর্বক’ নিয়ে যাওয়া তাদের অবিভাবকরা অসন্তোষ প্রকাশ করেছে।

২০ ডিসেম্বর মঙ্গলবার চাঁদপুর শহরের পুরাণ আদালত পাড়ার অযাচক আশ্রমে এ ঘটনা ঘটে।

এছাড়া শিক্ষার্থীদের মিথ্যা কথা বলে কোচিং বন্ধ রেখে আড়াই ঘণ্টাব্যাপি ওই অনুষ্ঠানে বসিয়ে রাখায় তারা বিরুপ প্রতিক্রিয়া প্রকাশ করেছে।

ভিন্ন ধর্মের এ আয়োজনে মুসলিম ও হিজাবধারী তরুণীদের উপস্থিতি বাধ্য করায় মুসলিম ধর্মপ্রাণ সচেতন মহলে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

শুধু তাই নয় এ বিষয়ে উপস্থিত সাংবাদিকরা ওই কোচিং সেন্টারের পরিচালনা মৃণাল কান্তি দাশ সাহার কাছে জানতে চাইলে তিনি এবং তার ভাই মৃধূল কান্তি দাস সংবাদ কর্মীদের সাথে অসাধচরণ কনের সংবাদ প্রকাশ না করতে হুমকি দিয়েছেন।

আয়োজনস্থলে উপস্থিত থেকে দেখা যায়, মঙ্গলবার শ্রী শ্রীমাৎ স্বামী সরূপানন্দের জন্মভূমি অযাচক আশ্রমে ভারতের চিকিৎসক ডা. শ্রী অশোক কুমার মুখোপধ্যায়কে সংবর্ধনা প্রদান ও ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কিন্তু অনুষ্ঠানস্থলের দর্শক সারিতে দু’তৃতীয়াংশ ছিলো হিজাবধারী তরুণী ও মুসলিম ছেলে শিক্ষার্থী। কিছুক্ষণ পর পর ওই শিক্ষার্থীদের কোচিং শিক্ষক মৃণাল সাহা এসে তাদেরকে ‘আর অল্প সময় থাকতে হবে’ বলে শান্তনা দিচ্ছেন।

অপরদিকে আশ্রমের বাইরের গেটে বেশ ক’জন অভিভাবককে দাঁড়িয়ে থাকতে দেখে তাদেরকে ভেতরে আসতে অনিহা প্রকাশ করতে দেখা যায়।

অভিভাবকরা অনিহা প্রকাশ করে বলেন, আশ্রমের ভেতরে তাদের মেয়েদের জোর করে আনা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, ‘এটি একটি মন্দির, অথচ আমাদের মুসলিম মেয়েদের কোচিং সেন্টার থেকে এখানে আনা হয়েছে’।

মুসলিম মেয়ে ছাড়া কোনো হিন্দু মেয়েকে এ অনুষ্ঠানে দেখা যাচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করে আরেক অবিভাবক বলেন, ‘আমরা মেয়েদের কোচিং পড়তে ই-হক সেন্টারে দিয়েছি, কিন্তু তাদের জোর করে ভিন্ন ধর্মের অনুষ্ঠানে নেয়ার অনুমতি দেইনি।’

এ অভিভাবক আরো জানান, ‘কেউ যদি স্বেচ্ছায় ভিন্ন ধর্মের অনুষ্ঠানে যায় তাতে কোনো আপত্তি নেই। আমাদের ওয়াজ মাহফিলে ভিন্ন ধর্মের কারো সন্তানকে জোর করে আনলে তারাও তো কষ্ট পেতেন।’

শিক্ষার্থীদের সাথে কথা হলে নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, ‘মৃণাল স্যার আমাদের মিথ্যা কথা বলে এখানে এনেছেন। আমরা যদি জানতাম যে এটি ধর্মীয় অনুষ্ঠান তবে আসতাম না।’

এ বিষয়ে ই-হক কোচিং সেন্টারের পরিচালনক মৃণাল সাহার কাছে জানতে চাইলে তিনি সংবাদ প্রকাশ না করার জন্য হুমকি দিয়ে প্রতিবেদককে বলেন, ‘এ সংবাদ প্রকাশ করলে (আপনার) সমস্যা হবে, এখন এমন করছেন অথচ, কিছুক্ষণ পরে আবার স্যার স্যার বলে কুল পাবেন না।’

শিক্ষার্থীরা নিজেদের ইচ্ছায় এসেছে কিনা? জানতে চাইলে তিনি বলেন, ‘আজকে কোচিং বন্ধ, ওরা সবাই এসএসসি পরিক্ষার্থী, একজন ভালো লোক এখানে বক্তব্য রাখবে তাই মেয়েরা নিজেদের ইচ্ছাতেই এখানে এসেছে।’

এদিকে অনুষ্ঠানের শেষে শিক্ষার্থীরা বেরিয়ে যাওয়ার সময় তাদের শিক্ষক মৃণাল ও তার ভাই মৃধুল মিক্ষার্থীদের ভয় দেখিয়ে বলেন, ‘সাংবাদিকরা জিজ্ঞাসা করলে তোমরা বলবে যে, নিজেদের ইচ্ছেতেই এখানে এসেছো’।

এ সংক্রান্ত আরেকটি প্রতিবেদন- চাঁদপুরে স্বামী স্বরূপানন্দের জন্মোৎসব পালনে দু’সংগঠনের দ্বন্দ্ব

প্রতিবেদক- আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সম ০৭ : ২০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply