Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জ রামপুর বাজারে কাদা-যানজটে জনদুর্ভোগ
হাজীগঞ্জ রামপুর বাজারে কাদা-যানজটে জনদুর্ভোগ

হাজীগঞ্জ রামপুর বাজারে কাদা-যানজটে জনদুর্ভোগ

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার মফস্বল বাজারের মধ্যে অন্যতম হচ্ছে কালচোঁ ইউনিয়নের রামপুর বাজার। বর্তমানে এ বাজারে প্রায় ১২শ ছোট-বড় ব্যবসায়ী রয়েছে । আশে-পাশের প্রায় ২০/২৫টি গ্রামের মানুষ রামপুর বাজারে প্রতিনিয়ত আশা-যাওয়া করছে।

এখন বর্ষার সময় একটু বৃষ্টিতে বাজারের রাস্তাগুলি এক হাঁটু কাদা জমে যায়, সে সাথে বাজারের ওপর দিয়ে ভয়ে যাওয়া সড়কটির যানজট সাধারণ ব্যবসায়ী ও পথচারীদের হাপিয়ে তুলেছে।

শত বছরের পুরনো এ রামপুর বাজারে মানুষ ব্যবসা বাণিজ্যের আস্থাস্থল খুঁজে পেয়ে দিনের পর দিন বাজারের আকার বৃদ্ধি পেয়েছে। তবে সড়কের পাশা-পাশি এক সময় রামপুর বাজারের কুচির বিল ও খাল দিয়ে ছোট বড় অনেক নৌকার প্রচলন ছিল। বর্তমানে খালটি দখল হয়ে যাওয়ায় নৌকার প্রচলন নেই।

তাই মানুষ এখন সড়ক পথে যাতায়াত করায় বাজারের আনাছে কানাছের রাস্তাগুলোতে ফুটপাত বসায় যানজট চরম আকার ধারণ করেছে । কেননা এ বাজারের ওপর দিয়ে বর্তমানে অনেক বড় বড় মালবাহী গাড়ী চলাচল করে আসছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রামপুর বাজারের এক পাশে ছোট আকারের একটি ড্রেন ও মধ্য বাজারের একটি ড্রেন রয়েছে। একটু বৃষ্টি হলে এসব ড্রেন পানি কাটার মত কোন ব্যবস্থা থাকে না। তখন এসব ড্রেন পুরে পুরো বাজার লোনা পানিতে পরিণত হয়। এতে ব্যবসায়ীসহ সাধারন মানুষ চলাচলে চরম দুর্র্ভোগ পোহাতে হয়।

এছাড়া বাজারের আরেক সমস্যা হচ্ছে যানজট। বাজারের পূর্ব ও পশ্চিম মাথায় দুটি সিএনজি স্টেশন থাকায় বেশি যানজট দেখা দিয়েছে। বাজারের ওপর দিয়ে বয়ে যাওয়া সড়কটি সবক’টি সিএনজি চলাচল করে।

এ বিষয়ে কথা হয় রামপুর বাজার ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক এস এম মানিকের সাথে।

তিনি চাঁদপুর টাইমসকে বলেন, ‘আমার নিজস্ব তহবিল থেকে বাজারে দুটি ড্রেন, সড়কে বালু, ছোট সড়ক নির্মান, বাজারের টিউবয়েল স্থাপন, মসজিদের নলকূপ স্থাপনসহ নানা উন্নয়নমূলক কাজ করেছি।’

ব্যবসায়ী এ নেতা আরো জানান, ‘আমাদের বাজার ব্যবসায়ীদের তেমন কোনো তহবিল নেই যা দিয়ে বাজারের অবকাঠামো উন্নয়ন করা যায়। এ জন্য সরকারিভাবে যদি কোন বরাদ্ধ পাই তাহলে বাজারের পানি নিস্কাশন ব্যবস্থা সম্ভব হবে। সে সাথে বাজারে অনেক সরকারি যায়গা রয়েছে যা কিনা সিএনজি স্ট্যান্ড করা যেতে পারে। এতে বাজারের যানজট অনেকাংশেই কমে যাবে।’

এ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও বাজারের ব্যবসায়ী গোলাম মোস্তফা স্বপন চাঁদপুর টাইমসকে বলেন, ‘আমি দায়িত্ব পাওয়ার পর বাজারের অবকাঠামো উন্নয়নে কাজ করবো’


প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়, হাজীগঞ্জ করেসপন্ডেন্ট

: আপডেট, বাংলাদেশ সময় ০৭:৪০ পিএম, ৯ জুন ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ