Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জ কৃষি জমিতে অর্ধশত ড্রেজার : হারিয়ে যাচ্ছে ফসলি জমি
হাজীগঞ্জ কৃষি জমিতে অর্ধশত ড্রেজার : হারিয়ে যাচ্ছে ফসলি জমি

হাজীগঞ্জ কৃষি জমিতে অর্ধশত ড্রেজার : হারিয়ে যাচ্ছে ফসলি জমি

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার অধিকাংশ কৃষি মাঠে ড্রেজার লাগিয়ে মাটি উত্তোলন করছে স্থানীয়রা। এতে করে যেমন ক্ষতি হচ্ছে ফসলের মাঠ তেমনি হারিয়ে যাচ্ছে কৃষি ভূমি।

খোঁজ নিয়ে দেখা যায় বর্তমানে উপজেলার মাঠগুলোতে প্রায় অর্ধশত অবৈধ ড্রেজার রয়েছে। আর এ নিয়ে প্রশাসনের তেমন কোন নজর নেই বলে চলে।
গত কয়েক বছরে হাজীগঞ্জ উপজেলায় ছোট বড় যে সকল ফসলি মাঠ রয়েছে এগুলোর আকার দিন দিন ছোট হয়ে আসছে। এর প্রধান কারণ হচ্ছে ঘন জনবসতি আর অপরিকল্পিত ব্রিক ফিল্ড। মানুষ তার প্রয়োজনে কৃষি জমিতে যেভাবে বসতবাড়ি তৈরি শুরু হয়েছে এতে আগামি ১০ বছর আর কৃষি মাঠ খুজে পাওয়া যাবে না। সে সাথে এ কৃষি জমিতে একাধারে ব্রিক ফিল্ড গড়ে ওঠায় আশে-পাশের জমি থেকে মাটি উত্তোলন করে ইটের স্তুপ তৈরি হচ্ছে।

এসবের পরেও বর্তমানে কৃষি জমিতে বড় সমস্যা হচ্ছে ড্রেজার দিয়ে মাটি উত্তোলন। যার ফলে ফসলি মাঠ গ্রীষ্মকালেও ডোবার মতো পানি ভরাট থাকে। অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের উৎসব এভাবে চলতে থাকলে কৃষি মাঠের অস্তিত্ব আর খুঁজে পাওয়া যাবে না বলে জানিয়েছেন একাধিক কৃষক।

উপজেলার কৃষি অঞ্চল ঘুরে দেখা যায় বড়কূল পূর্ব ইউনিয়নের মোল্লাডহর, রায়চোঁ, কোন্দ্রা- সোনাইমুড়ি এলাকার বড়ো বিলগুলিতে বর্তমানে প্রায় ৪/৫টি অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের কাজ চলছে।

গন্ধব্যপুর ইউনিয়নের আহম্মদপুর, মোহাম্মদপুর, কাকুরতলা এসব গ্রামের ছোট ফসলি মাঠে প্রায় ৩/৪টি ড্রেজার রয়েছে।
এছাড়া হাটিলা পূর্ব ইউনিয়নের কয়েকটি কৃষি মাঠে প্রায় ৫/৬টি ড্রেজার রয়েছে। সবমিলিয়ে উপজেলার ২০/২৫টি কৃষি মাঠে প্রায় অর্ধশত ড্রেজার চলমান রয়েছে।
এদিকে এসব ড্রেজারের কোনো বৈধতা না থাকা সত্ত্বেও কিসের ভিত্তিতে চলছে এ নিয়ে প্রশ্ন তুলছেন পাশ্ববর্তি ক্ষতিগ্রস্ত জমির মালিকরা।

সে সাথে প্রশাসন এসব অবৈধ ড্রেজার মালিকদের সনাক্ত করে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করছে না তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মুর্শিদুল ইসলামের নেতৃত্বে ২ বছর পূর্বে উপজেলার ৬নং বড়কূল ইউনিয়নের নদী থেকেও একই মাসে ২নং বাকিলা ইউনিয়নের খোলাপাড়া গ্রামে সরকারি খাল থেকে অবৈধ ড্রেজার ভাংচুর ও মালামাল জব্দ করা হয়। এর পর আর কোন ড্রেজারের বিরুদ্ধে প্রশাসন আইনগত ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি।

এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা শেখ মুর্শিদুল ইসলাম চাঁদপুর টাইমসকে বলেন, ‘আমরা অভিযোগ পেল অবশ্যই এসব অবৈধ ড্রেজারসহ মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়, হাজীগঞ্জ করেসপন্ডেন্ট

: আপডেট, বাংলাদেশ সময় ০৯:৫০ পিএম, ১৩ জুন ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply