Home / শীর্ষ সংবাদ / হাজীগঞ্জে সড়কের কাজ শেষ না করেই পালিয়েছে ঠিকাদার : চরম জনদুর্ভোগ
সড়কের কাজ

হাজীগঞ্জে সড়কের কাজ শেষ না করেই পালিয়েছে ঠিকাদার : চরম জনদুর্ভোগ

চাঁদপুরের হাজীগঞ্জে সড়কের কাজ শেষ না করেই পালিয়েছে ঠিকাদার। প্রথমে তড়িৎগতিতে নিম্নমানের মালামাল ব্যবহার করে কাজ শেষ করার চেষ্টা করলে স্থানীয়রা বাধা দেয়। এরপর থেকেই কাজ বন্ধ কেরে দেন ঠিকাদার । বর্তমানে সড়কটির কাজ বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন পথচারীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ৮নং হাটিলা পূর্ব ইউনিয়নের কংগাইশ রেল লাইন ভায়া হাড়িয়াইন সড়কটি দীর্ঘ ৪ মাস যাবৎ কাজ বন্ধ।

জানা যায়, ২০১৯-২০ সালের অর্থ বছরের বাজেটে কার্পেটিংয়ের মাধ্যমে সড়কটি নির্মানে স্থানীয় সরকার মন্ত্রনালয় (এলজিইডি) একনেকে পাশ করে। পরে এলজিইডি প্রায় ৮০ লাখ টাকা ব্যয়ে সড়কের কাজ করার জন্য ঠিকাদার নিয়োগ করেন। কংগাইশ-হাড়িয়াইন ১ কিলোমিটার সড়কের কাজ করতে ঠিকাদার নিযোক্ত হন উপজেলার ৭নং বড়কুল পশ্চিম ইউনিয়নের আব্দুল কাদের। এ কাজটি শুরুর কথা ছিলো গেলো বছরের ১ জানুয়ারী। কিন্তু ঠিকাদার কাজ শুরু করেন ২০২০ সালের শেষে। তিনি কিছুটা দেরি করে সড়কের কাজ শুরু করলেও কাজের মান নিয়ে প্রশ্ন তুলেন স্থানীয় বাসিন্দারা।

একপর্যায়ে নি¤œমানের ইট (খোয়া) সড়কটির কাজে ব্যবহার করতে চাইলে বাধা দেন স্থানীয় লোকজন। নি¤œমানের কাজে বাঁধা দেওয়ার পরের দিন ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের কাজে আর হাত দেননি। তারা দির্ঘ ৪ মাস কাজটি পেলে রেখেছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে চরম দূর্ভোগে পড়েছেন চলাচল কারীরা। বর্ষার শুরু হওয়ার পূর্বে সড়কটির কাজ শেষ না হলে মহা-বিপদে পড়বে পথচারীরা।

এ প্রসঙ্গে কাজের ঠিকাদার আব্দুল কাদেরের ব্যবহৃত মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, অর্থনৈতিক সমস্যার কারনে কাজ চালু করতে পারেনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খোয়াগুলো সরিয়ে ফেলবো এবং ১০/১২ দিন পরে সড়কের কাজ পুনরায় চালু করবো।

ঠিকাদারী প্রতিষ্ঠানকে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানিয়ে উপজেলা সহকারী প্রকৌশলী মো. জাহেদ জানান, নি¤œমান মালামাল সরিয়ে পুনরায় কাজ চালু করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে এরইমধ্যে চিঠি দেয়া হয়েছে।

আরও পড়ুন : চাঁদপুর-কুমিল্লা সড়কে দুর্ঘটনার অন্যতম কারণ নিম্নমানের কাজ

প্রতিবেদক : জহিরুল ইসলাম জয়, ১১ মার্চ ২০২১