Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / চাঁদপুর-কুমিল্লা সড়কে দুর্ঘটনার অন্যতম কারণ নিম্নমানের কাজ
চাঁদপুর-কুমিল্লা সড়কে

চাঁদপুর-কুমিল্লা সড়কে দুর্ঘটনার অন্যতম কারণ নিম্নমানের কাজ

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ সড়কের নিম্নমানের কাজ হওয়া ও বিভিন্ন কালবার্ডের দু’পাশে রাস্তা থেকে উচু-নিচু হওয়ায় এ দুর্ঘটনার শিকার হয়।

চাঁদপুর জেলা সড়ক ও জনপথ বিভাগ কর্তৃপক্ষের অবগতির জন্য জানানো যাইতেছে যে, আমি মোঃ জসিম উদ্দিন কুমিল্লা-চাঁদপুর মহাসড়কে চলাচলকারী বোগদাদ সার্ভিসে লাইন সুপার ভাইজার হিসেবে কর্মরত আছি। ৮ ফেব্রুয়ারি সোমবার, কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে বেলা-১১.৩০ ঘটিকায় শাহরাস্তি থানাধীন মৌতাবাড়ী কালভার্ট এর পশ্চিম-উত্তর পাশের যাত্রীবাহী বোগদাদ বাস (কুমিল্লা-ব-১১-০০৮৪) দুর্ঘটনায় স্বীকার হয়। এতে ২জন যাত্রী নিহত হয় এবং কয়েকজন আহত হয়।

গত কিছুদিন পূর্বে একই স্থানে হাজীগঞ্জ-ঢাকা চলাচলকারী তিশা গাড়ি দুর্ঘটনায় স্বীকার হয়। সড়ক দুর্ঘটনার কারণ হল কুমিল্লা-চাঁদপুর রুটে জগতপুর হইতে হাজীগঞ্জ এনায়েতপুর বড় ব্রিজ সড়কের হওয়া ও বিভিন্ন কালভার্ডের দু’পাশে রাস্তা থেকে উচু-নিচু হওয়া।

সড়কের বিভিন্ন স্থানে নিম্নমানের কাজ হওয়ায় বিটুমিন ও পাথর সরে রাস্তার একপাশে বড় আকাশে স্তুপ হওয়াতে গাড়ী স্তুপ এড়িয়ে ডানে চলাচল করে এবং বিপরীত দিক থেকে আসা বিভিন্ন যানবাহনের মুখোমুখি সংগর্ষ ও গাড়ি নিয়ন্ত্রন হারিয়ে রাস্তার পাশে পড়ে যায়। যাহার ফলে জানমালের ক্ষতি হচ্ছে।

এছাড়াও জগতপুর হইতে উয়ারুক পর্যন্ত প্রায় প্রত্যেক কালভার্টের উভয় পাশে রাস্তা ও কালভার্ট সমতল না থাকায় কালভার্ট থেকে রাস্তা নিচু হওয়ায় গাড়ি চলাচলের বিঘ্ন ঘটে এবং অধিকাংশ ক্ষেত্রে গাড়ির সামনে চাকা উপরে উঠে গেলে গাড়ি চালকগণ নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনায় স্বীকার হয়।

রাস্তা নিম্নমানের কাজ হওয়া, সড়ক ও জনপথ বিভাগের দৃষ্টি আকর্ষন করছি উপরোল্লিখিত কালভার্টগুলোর সংস্কার ও রাস্তার পাশে স্তপ হওয়া বিটুমিন ও পাথর অপসরণ করে জরুরি ভাবে মেরামত করিলে দুর্ঘটনা থেকে অনেকাংশ রেহাই ও জানমালের ক্ষয়-ক্ষতি এড়ানো যেতো।

প্রতিবেদক:মো.জামাল হোসেন,৯ ফেব্রুয়ারি ২০২১