হাজীগঞ্জে বায়োগ্যাস প্ল্যান্টের উদ্ধোধন

বিকল্প জ্বালানী হিসেবে চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় ইমপ্যাক্ট প্রকল্পের আওতাধীন বায়োগ্যাস প্লান্টের উদ্ভোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) উপজেলার পশ্চিম হাটিলা ইউনিয়নে ৭নং ওয়ার্ড ভুঁইয়া বাড়িতে মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন ইসলাম প্রধান অতিথি হিসেবে এ বায়োগ্যাস প্লান্টের উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ ফুরিয়ে আসছে। তাই আমাদের বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর এই বিকল্প ব্যবস্থার প্রধান খাত হচ্ছে বায়োগ্যাস। যেহেতু বাংলাদেশ কৃষি প্রধান দেশ, সেহেতু প্রাকৃতিক গ্যাস ফুরালে বা শেষ হলেও বায়োগ্যাস শেষ হবে না।’

এসময় বায়োগ্যাসের সুবিধা তুলে ধরে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা মমিনুল হক বলেন, ‘বায়োগ্যাসে হচ্ছে, একদিকে জ্বালানি সাশ্রয় অন্যদিকে পরিবেশ বান্ধব। ধোঁয়া ও কালিমুক্ত রান্না এবং জৈব সার তৈরি। এই বায়োগ্যাস প্লান্ট করার জন্য সরকার কারিগরী সুবিধাসহ এককালিন অফেরতযোগ্য ৫ হাজার টাকা দিচ্ছে এবং সেই সাথে নামমাত্র সার্ভিস চার্জে ৫০হাজার টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে।’

এ কর্মকর্তা আগামী দিনে পরিবেশ বান্ধব, সুন্দর ভবিষৎ, উন্নত জীবন যাপনে বায়োগ্যাস ব্যবহারে এবং এ বিষয়ে সব ধরনের সহযোগিতা পেতে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরে যোগাযোগ করতে সবার প্রতি আহবান জানিয়েছেন।

এতে উপস্থিত ছিলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের ক্রেডিট এন্ড মাকেটিং অফিসার আবদুর রহিম, কমিউনিটি সুপারভাইজার মোঃ এমদাদ উল্লাহ্, ৩নং কালোঁেচা ইউনিয়নের ৪,৫,৬নং ওয়ার্ডের মহিলা মেম্বার শিরীন বেগম ও প্ল্যান্টের মালিক মোঃ শাহজান ভুঁইয়াসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

মেহেদী হাছান, হাজীগঞ্জ পৌর করেসপন্ডেন্ট

।। ০৯:০৮ পিএম, ২৬ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার
ডিএইচ

Share