Home / উপজেলা সংবাদ / হাইমচরে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠক
হাইমচরে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠক

হাইমচরে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠক

বিএম ইসমাইল, হাইমচর (চাঁদপুর) :   আপডেট: ০৫:৩১ অপরাহ্ণ, ৩০ জুলাই ২০১৫, বৃহস্পতিবার

চাঁদপুর জেলার হাইমচর উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠকে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সরওয়ার কামাল বলেন, সবাই নিজ নিজ অবস্থান থেকে আসন্ন দূর্যোগের ক্ষয়ক্ষতি প্রশমনে এবং দূর্যোগের মধ্যে জনগনের জান মাল যেন রক্ষা হয়। সেই লক্ষ্যে সবাইকে সর্বাত্মক চেষ্টা চালাতে হবে। বিভাগীয় কর্মকর্তা কর্মচারিদের সার্বক্ষণিক স্টেশনে থেকে অবস্থা পর্যবেক্ষণ এবং জনপ্রতিনিধিদের জনসাধারনেকে সচেতনতার জন্য সর্বদা তৎপর থাকার অনুরোধ করছি।

৩০ জুলাই দুপুর ১২:৩০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আসন্ন দুর্যোগের ক্ষয় ক্ষতি মোকাবেলায় এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে হাইমচর উপজেলা স্বাস্থ্য ও পঃপ কর্মকর্তা মোঃ আব্দুল হক জানান, উপজেলার ৬টি ইউনিয়নের জন্য ৬টি এবং আরো ৩টি মেডিকেল টিমসহ জরুরি স্বাস্থ্য সেবা দেয়ার জন্য ৯টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। পর্যাপ্ত ওষুধ ও সরঞ্জমসহ আমরা সার্বক্ষণিক প্রস্তুত রয়েছি। উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন কমান্ডার মতিউর রহমান পাটওয়ারী জানান জনগণকে সচেতন করার জন্য আমাদের এখানকার গাড়ি ও জেলা শহর হতে গাড়ি এনে রাখা হবে। যেন মুহূর্তেই সাইরেন বাজিয়ে জনগণকে সতর্ক করা যায়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আমানুন রশিদ জানান জনগনকে জরুরি ত্রাণ সহয়তা ও ওষুধ সরবরাহের জন্য আমরা প্রস্তুত রয়েছি। বাজারের সব ওষুধের দোকানকে খোলা রাখার জন্য বলেছি।

উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মোঃ মাইনুদ্দিন জানান উপজেলার বিভিন্ন সপ্রাবিতে ১৪টি আশ্রয় কেন্দ্র রয়েছে। এসব আশ্রয় কেন্দ্রের দপ্তরীদেরকে মোবাইলে মাধ্যমে নির্দেশ দেয়া হয়েছে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আশ্রয় কেন্দ্রে অবস্থান করার জন্য।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোতাসিন বিল্লাহ জানান, উপজেলার ৩টি হাইস্কুল ও মাদরাসার আশ্রয় কেন্দ্রের প্রতিষ্ঠানের প্রধানদেরকে আশ্রয়কেন্দ্রগুলো খুলে রাখার জন্য নির্দেশ দিয়েছি। ইতোমধ্যে তারা সেগুলো বন্যাদুর্গতদের আশ্রয়ের জন্য প্রস্তুত করা হয়েছে।

উপজেলার উপকূলীয় অঞ্চল মেঘনার মাঝচর ১নং গাজিপুর ইউপি চেয়ারম্যান মোঃ ইসমাইল গাজি ও ৫নং হাইমচর ইউপি চেয়ারম্যান হাজী ইছহাক খোকন জানান, আমরা সংবাদ পাওয়ার সাথে সাথে এলাকার মসজিদের মাইকে জনগণকে দুর্যোগের লক্ষ্মণ দেখার সাথে সাথে তাদের এলাকার আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য বলেছি এবং আশ্রয় কেন্দ্র গুলো প্রস্তুত রয়েছে। আমরা নিজ উদ্যোগে শুকনো খাবার মজুদ করেছি। ইনশাল্লাহ যে কোন দুর্যোগে জনগণের জানমাল হেফাজত থাকবে।

এনজিও ইউএসটির এসসিডিও জেম্স গাইন জানান তাদের দূর্যোগ ব্যবস্থাপনা ইউনিয়ন কমিটির মাধ্যমে জনগনকে সচেতন করার জন্য আমরা চেষ্টা করছি। এনজিও আশা জানান তাদের ৭০টি গ্রুপ দূর্যোগের ক্ষয় ক্ষতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে। হাইমচর উপজেলা প্রশাসন আসন্ন দুর্যোগ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। হাইমচরের সর্বত্র বিদ্যুত না থাকায় এবং আসন্ন দুর্যোগের আশংকায় জনগণের মাঝে চরম উৎকণ্ঠা বিরাজ করছে।

 

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি