Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / বাজারে ইলিশ নেই, খালি হাতে ফিরলেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট
ilish

বাজারে ইলিশ নেই, খালি হাতে ফিরলেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট

মা ইলিশ রক্ষায় ইলিশের প্রজনন মৌসুম চিহ্নিত করে (৭- ২৮) অক্টোবর পর্যন্ত ২২ দিন নদীতে সকল প্রকার মাছ শিকার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। শুধু তাই নয়, এই ২২দিন ইলিশের ইলিশ মাছ আহরন, বাজারজাতকরন, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করা হয়েছে।

ফলে চাঁদপুরের ছোট-বড় সকল হাট-বাজার এখন ইলিশ শূণ্যতায় ভুগছে।

সোমবার (৮অক্টোবর) জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নির্দেশে চাঁদপুর শহরের পাল বাজার ও বিপণীবাগ বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল ইসলামের নেতৃতে অভিযান পরিচালনা করা হয়। জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায় এই অভিযানে বাজারে কোন ইলিশ মাছ পাওয়া যায়নি।

মাছ বিক্রেতারা ইলিশ প্রজনন মৌসুমে মাছ ধরার ও বিক্রির নিষিদ্ধ সময় সম্পর্কে সচেতন। সূত্রটি থেকে আরো জানা যায়, আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষার্থে অভিযান অব্যাহত থাকবে।

এদিকে জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় সরকারের এই কর্মসূচি বাস্তবায়নে চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নেতৃত্বে জেলা ট্রক্সফোর্স সতর্ক অবস্থায় রয়েছে।

৭ অক্টোবর অভয়াশ্রম শুরুর রাত ১২টার পর থেকেই ট্রাক্সফোর্সের আওতাধীন জেলা পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড সদস্যরা নদীতে টহল অব্যাহত রেখেছে। শুধু তাই নয়, ইলিশ নিধন বন্ধে নদীতে অভিযানের নেতৃত্ব দিচ্ছে জেলা প্রশাসক কার্যালয়ের একাদিক নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ।

এদিকে নদীতে আহরণ বন্ধে অভিযানের পাশাপাশি ডাঙায় ইলিশ মাছ বাজারজাতকরন, বিক্রি ও পরিবহন বন্ধে অভিযান অব্যাহত রয়েছে। তবে নদীর অভিযানে সফল হলেও ডাঙায় অভিযানে আপাতত খালি হাতেই ফিরতে হচ্ছে জেলা ট্রাক্সফোর্সকে।

প্রতিবেদক:আশিক বিন রহিম
৮অক্টোবর,২০১৮

Leave a Reply