Home / উপজেলা সংবাদ / হাইমচরে অসহায় বিধবার ফসলসহ জমি দখলের অভিযোগ
হাইমচরে অসহায় বিধবার ফসলসহ জমি দখলের অভিযোগ

হাইমচরে অসহায় বিধবার ফসলসহ জমি দখলের অভিযোগ

‎Tuesday, ‎05 ‎May, ‎2015   7:36:50 PM

হাইমচর করেসপন্ডেন্ট:

হাইমচর উপজেলার আলগী দক্ষিন ইউনিয়নের পূর্বচর গ্রামের স্বামী হারা অসহায় কৃষানির নিজ মালিকানা সম্পত্তির ফসলসহ জমি দখলের ষড়যন্ত্র করছে প্রভাবশালী একটি মহল।

এই নিয়ে মৃত বদিউজ্জামান ভূইয়ার অসহায় বিধবা স্ত্রী নার্গিস বেগম (৪৫) উপায়ন্তর না পেয়ে চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে জোর পূর্বক সম্পত্তি দখল ও কৃষি ফসল (সয়াবিন) তুলে নেওয়ার আশংকায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নং ১৯৪/১৫ তারিখঃ ১৬-০২-২০১৫ইং ।

ভূমি দস্যুর হাত থেকে প্রকৃত মালিক নার্গিস বেগমের জমির ফসল ফিরে পাওয়ার জন্য জেলা ম্যাজিস্ট্রেট তদন্ত পূর্বক শান্তি শৃংখলা বজায় রাখার নির্দেশে একি নোটিশ প্রদান করেন।

অভিযোগসূত্রে জানা যায়, হাইমচরের সহজ সরল নিরীহ স্বামী পরিত্যক্তা নার্গিস বেগম স্বামীর ক্রয় কৃত ভুমিতে নিয়মিত চাষাবাদ করে আসছিলেন। এলাকার সাধারণ মানুষের জানা সাপেক্ষে নার্গিস বেগম প্রতিবছর এই জমিতে বিভিন্ন ধরনের মৌসুমি ফসল চাষাবাদসহ শান্তি পূর্ন ভাবে ভোগ দখল করে আসতেছেন।

নার্গিসের অসহায়ত্বের সুযোগ নিয়ে দস্যু শাহজান বেপারী তার লোকজন দ্বারা ভয়ভীতি দেখিয়ে জমিটি ভোগদখল করার চেষ্টায় লিপ্ত হয়েছে। অসহায় নার্গিস বেগম গত ১২ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে তার নিজ জমি থেকে ফসল উত্তোলন করতে গেলে শাহজানের সাংগপাংগরা দেশীয় অস্ত্র শস্ত্র নিয়ে মারধর করে জমি থেকে বের করে দেন।

এ ব্যাপারটি নার্গিস বেগম এলাকার গন্যমান্য ব্যাক্তিদেরকে জানালে কয়েকবার সালিশ হলেও, এলাকার গণ্যমান্যদের অমান্য করেই পুণরায় জমি ও ফসল দখলের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিবাদীগন প্রভাবশালী হওয়ায় অসহায় নার্গিস বেগম বড় আশাবাদী হয়ে আইনের সহযোগীতা নিয়েছেন। এ ব্যাপারে নার্গিস বেগম জানান ‘আমার হাইমচর থানার এস আর অফিসের রেজেস্ট্রিকৃত ২০ নং সাফকবলা থাকা সত্ত্বেও আমি আমার জমিনের ফসল ভোগ করতে পারছি না। প্রতিবছর আমি অন্যের কাছ থেকে ধারদেনা করে ফসল বপন করলে প্রভাবশালী শাহজান বেপারী, সুমন বেপারী, সুজন বেপারী লোকজন ফসল লুটপাট করে নিয়ে যায়। আমি প্রশাসনের সঠিক তদন্তের মাধ্যমে আমার অতি পরিশ্রমের ফসল ফিরে পাওয়ার জন্য হস্তক্ষেপ কামনা করছি।’

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী জানান, ‘প্রতিবছর শাহজান বেপারী হত দরিদ্র অসহায় বিধবা মহিলার ফসল লুটপাট করে খাওয়ার পায়তারা করছে, এই অন্যায় আল্লাহ সইবেন না। এতিম বিধবাদের হক যে মেরে খায় তার হক আল্লাহই নষ্ট করে দিবেন।’

চাঁদপুর টাইমস/ডিএইচ/বিএম/২০১৫