Home / সারাদেশ / স্কুলের প্রতি শাখায় ৫৫ জনের বেশি ভর্তি নয়
class

স্কুলের প্রতি শাখায় ৫৫ জনের বেশি ভর্তি নয়

আগামি শিক্ষাবর্ষে প্রতি শ্রেণির এক একটি শাখায় ৫৫ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না। এ শর্ত দিয়ে সোমবার ২০২৪ সালের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এবং বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

প্রকাশিত নীতিমালায় বলা হয়েছে, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ছয় বছর হতে হবে। মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনিদের ভর্তির জন্য বিদ্যালয়ে ৫% কোটা সংরক্ষিত থাকবে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা থাকার শর্তে ২% কোটা সংরক্ষিত থাকবে।

এতে আরও বলা হয়, সারাদেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন ও আবেদন ফি গ্রহণ এবং ডিজিটাল লটারির ফলাফল প্রক্রিয়াকরণ ও প্রকাশ কেন্দ্রীয়ভাবে অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। এন্ট্রি/প্রথম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত কোনো শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পরীক্ষা নেওয়া যাবে না।

যৌক্তিক কারণ দেখিয়ে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রীয় অনলাইন ভর্তি কার্যক্রমে সংযুক্ত হতে না পারলে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে নিজস্ব ব্যবস্থাপনায় লটারি প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম সম্পাদন করবে। সে ক্ষেত্রে লটারির দিন শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে।

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা মহানগরীর ভর্তি কমিটির কাছ থেকে আর বেসরকারি প্রতিষ্ঠান কারিগরি সহায়তাকারী কমিটি থেকে পাওয়া নির্বাচিতদের তালিকা প্রকাশ করবে। কোনো অবস্থাতেই নির্বাচিত শিক্ষার্থীদের তালিকার বাইরে কাউকে ভর্তি করা যাবে না।

অক্টোবর ২৪ , ২০২৩
এজি