Home / সারাদেশ / পোষা হাতির আক্রমণে প্রাণ গেলো ৩ জনের
পোষা হাতির আক্রমণে প্রাণ গেলো ৩ জনের

পোষা হাতির আক্রমণে প্রাণ গেলো ৩ জনের

হাতির আক্রমণে গত দুই মাসে প্রাণ গেছে তিনজনের। সর্বশেষ রোববার (৫ নভেম্বর) বিকেলে মৌলভীবাজার কুলাউড়া উপজেলার টিলাগাঁও বাংলাবাজার এলাকায় পোষা হাতির আক্রমণে এক ব্যক্তি নিহত হয়েছেন।

নিহত ইউছুফ আলীর (৭০) বাড়ি টিলাগাঁও ইউনিয়নের বিজলি গ্রামে।

এর আগে গত ৩ সেপ্টেম্বর রাতে জুড়ী উপজেলার পুটিছড়ার বাসিন্দা মঙ্গল খাড়িয়া এলাকায় এক চা শ্রমিককে হত্যা করে ‘রসগোল্লা’ নামে একটি পাগলা হাতি। এর ২০ দিনের মাথায় ২৩ সেপ্টেম্বর কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের গণি মিয়া (৪৫) নামের এক মাহুতকে হত্যা করে পালিত হাতি।

এ নিয়ে উপজেলাজুড়ে আতঙ্ক দেখা দিলে ঢাকা থেকে বিশেষ টিম এসে তিন দিন অভিযান চালিয়ে হাতিটিকে নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল রোববারের হাতিটি স্থানীয় মোস্তফা উদ্দিনের। এটি বদই মিয়া নামে একজন মাহুত দেখাশোনা করেন। এর নাম ‘লক্ষ্মী’। এর একটি বাচ্চাও আছে। গতকাল বিকেলে মাহুত হাতিটিকে নিয়ে পাশের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর এলাকা থেকে কুলাউড়ায় আসছিলেন। বাংলাবাজার এলাকায় হাতির সামনে একটি বাছুর দৌড়ঝাঁপ শুরু করলে হাতিটি উত্তেজিত হয়ে ওঠে।

এ সময় পাশের মসজিদ থেকে নামাজ শেষে ইউছুফ আলী বেরিয়ে এলে তাঁর ওপর আক্রমণ চালায় হাতিটি। পা দিয়ে মাথায় একাধিক আঘাত করে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

এ সময় অন্যান্য মুসল্লি ও পথচারী আতঙ্কে ছোটাছুটি করতে থাকেন। পরে হাতিটি পাশের কর্মধা এলাকার দিকে চলে যায়। খবর পেয়ে সন্ধ্যায় পুলিশ ও বন বিভাগের কর্মকর্তা ঘটনাস্থলে যান এবং মাহুতের সহায়তায় হাতিটিকে নিয়ন্ত্রণে আনেন।

কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম মুসা জানান, রাত ৯টার দিকে কর্মধা এলাকায় মাহুতের মাধ্যমে হাতিটিকে নিয়ন্ত্রণে এনে পায়ে লোহার শিকল পরিয়ে গাছের সঙ্গে বেঁধে রাখা হয়েছে। ময়নাতদন্তের জন্য ইউছুফের লাশ মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

হাতির মাহুত বদই মিয়া ও মাহুত ইয়াছিন মিয়া জানান, মা হাতিটি বিক্রির জন্য কমলগঞ্জ এলাকায় নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু উপযুক্ত দাম না পাওয়ায় ফিরিয়ে আনা হচ্ছিল। ফেরার পথেই এ দুর্ঘটনা ঘটে।

বাচ্চা হারানোর ভয়ে হয়তো হাতিটি হঠাৎ এমন উচ্ছৃঙ্খল আচরণ করেছে বলে ধারণা তাঁদের।

এ বিষয়ে জানতে হাতিটির মালিক মোস্তফা উদ্দিনের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। (এনটিভি)

নিউজ ডেস্ক
: আপআপডেট, বাংলাদেশ ১:০৩ পিএম, ৬ নভেম্বর, ২০১৭ সোমবার
ডিএইচ

Leave a Reply