Home / সারাদেশ / সেনাবাহিনীর কাছ থেকে স্মার্টকার্ড প্রস্তুত করবে ইসি
Smart Card
ফাইল ছবি

সেনাবাহিনীর কাছ থেকে স্মার্টকার্ড প্রস্তুত করবে ইসি

ফরাসি কোম্পানি অবার্থার টেকনোলজিসকে বিদায় করার পর এবার উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেশেই প্রস্তুত করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত দেশীয় প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি-বিএমটিএফকেই পছন্দ করছে সংস্থাটি।

সূত্রগুলো জানিয়েছে, বিএমটিএফ’র কাছে স্মার্টকার্ড প্রস্তুত করে নিতে নির্বাচন কমিশন এরইমধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে আলোচনার পর্যায়ে রয়েছে পুরো প্রক্রিয়াটি।

২০১৫ সালের ১৪ জানুয়ারি ৯ কোটি নাগরিকের স্মার্টকার্ড সরবরাহে ফরাসি কোম্পানি অবার্থার টেকনোলজিসের সঙ্গে ৭৯৬ কোটি ২৬ লাখ টাকার চুক্তি করে নির্বাচন কমিশন (ইসি)। শর্ত অনুসারে ১৮ মাসের মধ্যে সবগুলো স্মার্টকার্ড তৈরি করে দেওয়ার কথা থাকলেও ৩০ মাসেও পারেনি কোম্পানিটি।

কয়েক দফা সময় বাড়িয়ে অবার্থারের সঙ্গে চুক্তির মেয়াদ করা হয় ২০১৭ সালের জুন পর্যন্ত। সে সময় পর্যন্ত তারা ঢাকায় ফাঁকা কার্ড পাঠায় ছয় কোটি ৬৩ লাখ ৬ হাজার। এর মধ্যে পারসোনালাইজেশন (নাগরিকের তথ্য ইনপুট) করে দেয় এক কোটি ২৪ লাখ কার্ডে। ব্ল্যাংক কার্ড দিতে পারেনি দুই কোটি ৩৬ লাখ ৪ হাজার। কয়েক দফা চিঠি দিয়েও নির্দিষ্ট সময়ে কার্ড দিতে না পারার কারণ জানাতে বলা হয় প্রতিষ্ঠানটিকে। কিন্তু এতে সন্তোষজনক সাড়া না দেওয়ায় চুক্তি ভঙের দায়ে অবার্থারকে জরিমানা করা হয়।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বাংলানিউজকে জানান, ফরাসি প্রতিষ্ঠান চুক্তির শর্ত ভাঙায় ৩৫০ কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ফরাসি প্রতিষ্ঠানকে বিদায় করার পর ইসি তার নিজস্ব লোকবল দিয়েই অবার্থারের তৈরি করে দেওয়া ব্ল্যাংক কার্ডগুলোতে নাগরিকের তথ্য ইনপুট করে বিতরণের জন্য প্রস্তুত করে আসছে। কিন্তু এখনো দুই কোটি ৩৬ লাখ ৪ হাজার নাগরিকের ব্ল্যাংক কার্ড তৈরি করা হয়নি। তার ওপর গত কয়েক বছরে ভোটার বেড়েছে ১ কোটি ৪০ লাখ।

নতুন এবং পুরনো মিলিয়ে ৩ কোটি ৭৬ লাখ ৪ হাজার নাগরিকের।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ০৮:২০ পিএম, ৭ জানুয়ারি ২০১৮, রোববার
এএস