Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচর সেচ প্রকল্পের খাল সংস্করনে ইউএনও’র কাছে অভিযোগ
সেচ

হাইমচর সেচ প্রকল্পের খাল সংস্করনে ইউএনও’র কাছে অভিযোগ

চাঁদপুরের হাইমচর উপজেলার ৩ নং আলগী দক্ষিণ ইউনিয়ন চরভাঙ্গা ও চরপোড়ামূখী মৌজার স্থায়ী বাসিন্দা ও কৃষকরা জনস্বার্থে বোরো ইরিধান সেচ প্রকল্পের ও বর্ষকালীন পানি নিষ্কাষনের জন্য সৃষ্টি ২ কিলোমিটার নালাটি সংস্কার করতে গেলে স্থানীয় কিছু স্বার্থবাদী ব্যক্তি কাজে বাঁধা দেয়।

হাইমচর উপজেলার সেচ প্রকল্পের ও পানি নিষ্কাশনের নালাটি পূর্ণ সংস্করণ করার লক্ষে স্থানী কৃষক ও এলাকাবাসী জনস্বার্থে গণস্বাক্ষর মাধ্যমে উপজেলা নির্বাহি চাই থোয়াইহল চৌধুরীর বরাবর লিখিত আবেদন করেন। এলাকার সেচ প্রকল্পের ও জীবন মান উন্নয়ন নালটি পূর্ণ সংস্কারের ১৮৪ জন কৃষক গণস্বাক্ষরিত আবেদন জমা দেয়।

লিখিত আবেদন পরিপ্রেক্ষিতে জানা যায়, উপজেলার ৩ নং আলগী দক্ষিণ ইউনিয়ন ১৫১ নং চরভাংগা মৌজা ও ১৫২ নং চরপোড়ামূখী মৌজার প্রায় ৫ হাজার পরিবার ২ প্রকল্পে ৮০ একর জমিতে বোরো ও ইরিধান চাষাবাদ করে আসছে। ধান চাষের সেচ প্রকল্পের পানি এ নালাটি দিয়ে আসে। এছাড়াও বর্ষা মৌসুমে এ অঞ্চলে পানি নিষ্কাশনের জন্য নালটি দীর্ঘ দিন ব্যবহারিত হয়ে আসছে। ইতিপূর্বে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কে অবগত করলে পরিষদ সরকারের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নালটি পুনঃসংস্কার করে দেন। ডি২ সি খাল থেকে নালটি প্রায় ২ কিলোমিটার। বর্তমানে কয়েক বছরের অতিবৃষ্টিতে পলি পড়ে নালটি অকার্যকর হয়ে পড়েছিল।

স্থানীয় কৃষকদের উদ্যোগে নালটি পুনঃসংস্কার করতে গেলে এলাকার শ্যামল চন্দ্র মহাজন এর নেতৃত্বে কিছু স্বার্থবাদী লোকজন কাজে বাঁধা দেয়। নালটি বন্ধ হয়ে গেলে এ অঞ্চলে সেচ প্রকল্পের ঝুঁকি মধ্যে পড়বে এছাড়াও বর্ষা মৌসুমে প্রায় ১০ হাজার পরিবার পানি বন্দি হয়ে পড়বে।

স্থানীয় কৃষকদের দাবী সরকারের কৃষি নির্ভর উৎপাদন ব্যবস্থা ত্বরান্বিত করতে জরুরি ভিত্তিতে নালটি পূর্ণ সংস্কারের ব্যবস্থা গ্রহণ প্রশাসনের কাছে অনুরোধ করেন।

প্রতিবেদক: মোঃ ইসমাইল, ১০ ফেব্রুয়ারি ২০২২