Home / লাইফস্টাইল / সুস্বাদু ও লোভনীয় চটপটি বানান নিমিষেই
সুস্বাদু ও লোভনীয় চটপটি বানান নিমিষেই

সুস্বাদু ও লোভনীয় চটপটি বানান নিমিষেই

‎Saturday, ‎May ‎02, ‎2015 ‎02 ‎May, ‎2015

মায়াবী মোনালিসা : 

চটপটি
সুস্বাদু ও লোভনীয় খাবার হচ্ছে চটপটি। এটা বাইরে গেলে কম বেশি আমরা সবাই খাই। কিন্তু এই চটপটি বানানো খুব কঠিন কিছু নয়। ঘরেই খুব সহজেই বানানো যায় মজাদার এই খাবারটি। ফলে এটি স্বাস্থ্যকরও হয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক চটপটির রেসিপি।

চটপটি উপকরণ :

ডাবলি বুট দেড় কাপ, মাঝারি আকারের আলু ২ টি, পরিমাণ মতো টমেটো কুচি, ডিম সেদ্ধ ১টি, শসা কুচি যে টুকু লাগবে, ২ টি মাঝারি আকারের পেঁয়াজ কুচি, ৩ চা চামচ জিরা, ২/৩ টি শুকনো মরিচ, ৫-৬ টি কাঁচা মরিচ কুচি, আধা চা চামচ গোলমরিচ, আধা কাপ ধনে পাতা কুচি, আধা চা চামচ টেস্টিং সল্ট, আধা চা চামচ হলুদগুঁড়ো, ১ চা চামচ চিনি, লবণ স্বাদমতো, ২ টেবিল চামচ তেল, তেতুল, লাল মরিচ গুঁড়ো পরিমাণ মত।

চটপটি প্রস্তুতের নিয়ম :

প্রথমে ডাবলি বুট গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে আধা ঘণ্টা অথবা ঠাণ্ডা পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। এরপর আলু সেদ্ধ করে চটকে নিতে হবে। তারপর ডিম সেদ্ধ গ্রেট করে রাখতে হবে আলাদা করে। এবার একটি প্যানে জিরা, শুকনো মরিচ এবং গোল মরিচ তেল ছাড়া ভেজে ঠাণ্ডা করে গুঁড়ো করে নিন। এবার প্যানে তেল গরম করুন। পেঁয়াজ কুঁচি করে হালকা বাদামি করে ভেজে তুলে রাখতে হবে। ১ কাপ পানিতে তেতুল দিয়ে হালকা ফুটিয়ে নিতে হবে। এর মধ্যে চিনি এবং ১ চিমটি গুঁড়ো করে রাখা মশলার গুঁড়ো ও মরিচগুঁড়ো দিয়ে আরও ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। ঠাণ্ডা হলে ভাল করে তেতুল ছেঁকে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে চটপটির ডাল সিদ্ধ করুন। সঙ্গে লবন এবং হলুদের গুঁড়ো দিন। খেয়াল রাখবেন ডাল যাতে একেবারে গলে না যায়; আবার একেবারে যাতে ঝোল শুকিয়ে না যায়।

চটপটি
তারপর ভাজা পেঁয়াজ, আলু, টমেটো, কাঁচা মরিচ,অবশিষ্ট মশলার গুঁড়ো, টেস্টিং সল্ট, ২ টেবিল চামচ বানিয়ে রাখা তেতুলের রস এবং ১/৩ ভাগ সেদ্ধ ডিমের গ্রেট চটপটির মধ্যে দিন। এরপরে নেড়ে দিন এবং চুলায় ৩/৪ মিনিট রাখুন। হয়ে গেল মজাদার চটপটি। এবার চুলা থেকে নামিয়ে শসা কুঁচি, বাকি ডিমের গ্রেট এবং ধনিয়া পাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন। সাথে দিন বানিয়ে রাখা তেতুলের রস।

এমআরআর/এমএম/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে ক্লিক করে লাইক দিন :

https://www.facebook.com/chandpurtimesonline/likes