Home / সারাদেশ / সিলেট ও মৌলভীবাজারে ইউরেনিয়ামের খনির সন্ধান!
সিলেট ও মৌলভীবাজারে ইউরেনিয়ামের খনির সন্ধান!

সিলেট ও মৌলভীবাজারে ইউরেনিয়ামের খনির সন্ধান!

সিলেট ও মৌলভীবাজারে ইউরেনিয়াম খনির সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। শনিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে অনলাইন নিউজ পোর্টাল, ‘এনার্জি বাংলা’ আয়োজিত ‘বাংলাদেশ প্রাথমিক জ্বালানি’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য উপস্থাপন করা হয়। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সেমিনারে কমিশনের কর্মকর্তা ফজলে কিবরিয়া বলেন, বিশ্বের যেসব খনি থেকে ইউরেনিয়াম সংগ্রহ করা হয়, সেগুলোতে ৩শ’ থেকে এক হাজার পিপিএম মাত্রায় ইউরেনিয়াম রয়েছে। আর আমাদের সিলেট ও মৌলভীবাজারে রয়েছে ৫শ’ পিপিএম ইউরেনিয়াম। সে হিসেবে অনেক সম্ভাবনাময় বিবেচনা করা হচ্ছে।

তিনি বলেন, কতটুকু এলাকাজুড়ে এই ইউরেনিয়াম রয়েছে, আমরা সেটার সমীক্ষা শুরু করেছি। বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য কিনা সেটাও বিবেচনা করা হচ্ছে। বাংলাদেশের উত্তরে ভারতের মেঘালয়ে বড় ইউরেনিয়াম খনি রয়েছে। সিলেট খুব কাছাকাছি হওয়ায় এই এলাকায় ইউরেনিয়াম থাকাই স্বাভাবিক।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ব্রহ্মপুত্রের বিশাল চরাঞ্চলে ইউরেনিয়ামসহ বিভিন্ন মূল্যবান খনির সন্ধান পাওয়া গেছে। এসব বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য কিনা সেটাও যাচাই-বাছাই করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের কক্সবাজার সমুদ্র সৈকতেও অনেক মূল্যবান খনিজ বালু রয়েছে। সেগুলো আহরণ বাণিজ্যিকভাবে সম্ভব কিনা তা যাচাই-বাছাই করা হচ্ছে।

ইউরেনিয়াম উচ্চ মূল্যের রূপালি-সাদা বর্ণের তেজস্ক্রিয় ধাতু। পারমাণবিক অস্ত্র তৈরিতে অপরিহার্য উপাদান হিসেবে ব্যবহৃত। এ ছাড়া ইউরেনিয়াম ব্যবহার করে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ উৎপাদন করা যায়।

নিউজ ডেস্ক || আপডেট: ০৭:২৪ পিএম,০৫ ডিসেম্বর ২০১৫, শনিবার

এমআরআর