Home / সারাদেশ / সারা দেশে লোডশেডিং: আজ বিকেলে ছিল ৪ হাজার ৭৯ মেগাওয়াট
লোডশেডিং:

সারা দেশে লোডশেডিং: আজ বিকেলে ছিল ৪ হাজার ৭৯ মেগাওয়াট

ডলার সংকটের কারণে কয়লাসহ অন্যান্য জ্বালানি কিনতে না পারায় বসিয়ে রাখতে হচ্ছে উৎপাদনে থাকা বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র। সরবরাহে ঘাটতি বেড়ে যাওয়ায় লোডশেডিং ক্রমেই বাড়ছে।

গতকাল রোববার সারা দেশে লোডশেডিং ৩ হাজার ৫শ মেগাওয়াটের একটু বেশি ছিল। আজ আজ সোমবার বিকেল ৩টায় সেটি ছাড়িয়ে গেছে ৪ হাজার ৭৯ মেগাওয়াটে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, এত দিন ধরে পায়রা বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট থেকে ৩৫০ মেগাওয়াটের মতো যে বিদ্যুৎ পাওয়া যেত, সেটির সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় নতুন করে লোডশেডিং বেড়েছে।

পিজিসিবির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বিকেল ৩টার সময় সারা দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৫ হাজার ৭৯ মেগাওয়াট। কিন্তু সরবরাহ ছিল ছিল ১১ হাজার মেগাওয়াট। লোডশেডিং করা হয়েছে ৪ হাজার ৭৯ মেগাওয়াট। অন্যদিকে গতকাল দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ছিল ১৩ হাজার ৭৮১ মেগাওয়াট। কিন্তু চাহিদা ছিল ১৫ হাজার ৭০০ মেগাওয়াট।’

তীব্র লোডশেডিংয়ের ব্যাপারে জানতে  বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘দেশব্যাপী যে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে, সেটির জন্য বিদ্যুতের চাহিদা বেড়েছে। বর্তমান সময়ের জন্য বিদ্যুতের যে চাহিদা আমরা হিসাব করেছিলাম, সেটির চেয়ে ২ হাজার মেগাওয়াট বেশি প্রয়োজন হচ্ছে। আজ বিকেল ৩টার দিকে বিদ্যুতের চাহিদা ছিল ১৫ হাজারের বেশি। রাতেও একই রকম চাহিদা থাকে। ডলার, কয়লা ও জ্বালানি সংকটের মধ্যে এত বেশি বিদ্যুৎ উৎপাদন প্রায় অসম্ভব। এই জন্য লোডশেডিংয়ের তীব্রতা বেড়েছে।’

রাতেও কমছে না বিদ্যুতের চাহিদা
দিনের বেলায় অফিস আদালত, কল–কারখানা, দোকানপাট ও শপিংমল খোলা থাকার কারণে বিদ্যুতের চাহিদা বেশি থাকে। পিডিবির কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে দেশব্যাপী মাঝারি থেকে কোথাও কোথাও তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। এ কারণে দিন ও রাতে বিদ্যুতের চাহিদায় তেমন কোনো হেরফের হচ্ছে না।

পিজিসিবির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘গতকাল রাতে বিদ্যুতের চাহিদা ছিল সর্বোচ্চ ১৬ হাজার ১৪৯ মেগাওয়াট। কিন্তু উৎপাদন ছিল ১২ হাজার ৬৭১ মেগাওয়াট। চাহিদা ও উৎপাদনের মধ্যে ঘাটতি ছিল ৩ হাজার ৪৭৮ মেগাওয়াট। ফলে গভীর রাতেও রাজধানী ঢাকাসহ দেশের সব স্থানে লোডশেডিং করতে হয়েছে।’

ঢাকা শহরে বিদ্যুৎ বিতরণের একাংশের দায়িত্বে থাকা ডেসকোর এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, ‘গতকাল সকাল ৯টা থেকে শুরু হওয়া লোডশেডিং এখনো শেষ হয়নি। চাহিদার তুলনায় আজ বিদ্যুৎ সরবরাহ প্রায় ৩২৪ মেগাওয়াট কম থাকায় লোডশেডিং এক ঘণ্টার জন্যও বন্ধ ছিল না।’

দ্রুত অবনতি হচ্ছে ঢাকার লোডশেডিং পরিস্থিতি
সরকার সব সময় চেষ্টা করে রাজধানী ঢাকায় বিদ্যুৎ সরবরাহ দেশের অন্যান্য এলাকার তুলনায় বেশি রাখতে। কিন্তু এখন চাহিদা ও বিদ্যুৎ উৎপাদনের মধ্যে ঘাটতি প্রায় ৪ হাজার মেগাওয়াটের বেশি। এ কারণে ঢাকার বিদ্যুৎ সরবরাহেও টান পড়েছে বলে জানান ডিপিডিসি ও ডেসকোর কর্মকর্তারা। সংস্থা দুটির কর্মকর্তারা জানিয়েছেন, আজ লোডশেডিং পরিস্থিতি আগের দিনের তুলনায় বেশ খারাপ হয়েছে। বিদ্যুৎ সরবরাহ কমে যাওয়ায় সারা দিন কোথাও না কোথাও লোডশেডিং করতে হয়েছে।

ঢাকার একাংশে বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকে ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী বলেন, ‘তীব্র গরমে বিদ্যুতের চাহিদা বেড়েছে অনেক। দিনের মতো রাতেও চাহিদা প্রায় একই থাকছে। গতকাল প্রায় ৩২৪ মেগাওয়াটের মতো ডেসকো এলাকায় লোডশেডিং করতে হয়েছে।’ (আজকের পত্রিকা)