Home / শিক্ষাঙ্গন / শিক্ষকের মর্যাদা পেলেন গ্রন্থাগারিক-সহকারী গ্রন্থাগারিকগণ
Education mawshi

শিক্ষকের মর্যাদা পেলেন গ্রন্থাগারিক-সহকারী গ্রন্থাগারিকগণ

শিক্ষকের মর্যাদা পেলেন গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিকরা। আজ বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০২১ প্রকাশ করা হয়েছে। এতে গ্রন্থাগারিকদের নতুন নাম গ্রন্থাগারিক প্রভাষক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের নতুন নাম সহকারী শিক্ষক গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান। এ খবরে উল্লাস প্রকাশ করেছে গ্রন্থাগারিকরা।

মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী গ্রন্থাগারিকরা বিভিন্ন ভাবে অবহেলার স্বীকার হচ্ছিলেন। যদিও তারা জাতীয় বেতন গ্রেড অনুসারে ১০ গ্রেডে বেতন নিচ্ছেন। স্কুলে তারা লাইব্রেরি ক্লাসের পাশাপাশি প্রয়োজন মতো শ্রেনীকক্ষেও পাঠদান করছেন। তাই তাদের শিক্ষক হিসেবে মর্যাদা দেয়ায় উল্লাস প্রকাশ করেন গ্রন্থাগারিকরা।

এদিকে অপর এক তথ্যে জানা গেছে- এসএসসির ফর্ম পুরন শুরু-২০২১ সালের এসএসসি পরিক্ষার্থীদের ফর্ম পুরনের কার্যক্রম আগামি ১ এপ্রিল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। ৭ এপ্রিল পর্যন্ত কোনো অতিরিক্ত ফি ছাড়াই ফর্ম পুরন করতে পারবে।

১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ফর্ম পুরন করা যাবে। করোনা মহামারীর কারনে এসএসসির টেস্ট পরিক্ষা হবে না বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ঢাকা বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। ফর্ম পুরণে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্ছ ১ হাজার ৯৭০ টাকা, বাণিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্ছ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে বলেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড,ঢাকা।

এসএসসি পরিক্ষার ফি বাবদ প্রতি বিষয়ের জন্য ১০০ টাকা, ব্যাবহারিকের জন্য ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিফটের জন্য ৩৫ টাকা, মুল সনদ বাবদ ১০০ টাকা,বয়েজ স্কাউট ও গার্লস গাইড বাবদ ১৫ টাকা ও জাতীয় শিক্ষা সপ্তাহ বাবদ ৫ টাকা ধরা হয়েছে।

২০২১ সালের মানোন্নয়ন পরিক্ষায় পরিক্ষায় অংশগ্রহন করতে ইচ্ছুক ও ২০২০ সালে অকৃতকার্য পরিক্ষার্থীদের প্রতিষ্ঠান প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে বলা হয়েছে।

বার্তা কক্ষ , ৩০ মার্চ ২০২১