Home / সম্পাদকীয় / শিক্ষকদের বাড়ি ভাড়া ১ হাজার ও চিকিৎসা ভাতা ৫শ’ টাকা বর্ধিত
Editorial

শিক্ষকদের বাড়ি ভাড়া ১ হাজার ও চিকিৎসা ভাতা ৫শ’ টাকা বর্ধিত

দেশের বেসরকারি স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষকগণ চলতি বছরের জুলাই মাসের বেতনের সাথে এখন থেকে প্রতি মাসে বাড়ি ভাড়া বর্ধিত হারে ১ হাজার টাকা এবং চিকিৎসা ভাতা ৫ শ’ টাকা করে পাচ্ছেন।

২০১৬ শিক্ষাবর্ষের জুলাই মাসের বেতনের সাথে এ ভাতা পাওয়ায় শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা সংশ্লিষ্ট প্রতিটি বিভাগকে সাধুবাদ জানাই।

এর আগে বর্তমান সরকারের শিক্ষা বিভাগ বেসরকারি স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা অষ্টম বেতন স্কেলের অন্তর্ভূক্ত করার আগে বাড়ি ভাড়া পূর্বের ১শ’ টাকার স্থলে আরো ৪শ’ টাকা বাড়িয়ে ৫শ’ টাকায় এবং চিকিৎসা ভাতা ১শ’৫০ টাকার স্থলে ৩ শ’টাকায় উন্নীত করেছিলেন। ।

১৯৮৭ সালে তখনকার রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ ঢাকার বিজয় নগরী শিক্ষকদের মহাসম্মেলনে ১ শ’ টাকা বাড়ি ভাড়া, ১শ’ টাকার চিকিৎসা ও একটি ইনক্রিমেন্ট চালু ঘোষণা দেন এবং বলেছিলেন, ‘‘আমি শুরু করলাম। এটা আর এখানে থাকবে না। ভবিষ্যতে এ ভাতা বৃদ্ধি পাবে।’’

তখন মফস্বল শিক্ষকরা একরকম খুশি হয়েই ঢাকা থেকে বাড়ি ফিরেন।

১৯৯০ সাল থেকে আবার বাড়ি ভাড়া ও মেডিক্যাল ভাতা বৃদ্ধি, শতভাগ বেতন ভাতা ও অন্যান্য দাবি আদায়ে শিক্ষকরা পর্যায়ক্রমে তীব্র আন্দোলন গড়ে তুলেন। বাড়ি ভাড়া বৃদ্ধি, শতভাগ বেতন, অবসর ও কল্যাণ ট্রাস্টের সুবিধার জন্য বেসরকারি স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষকরা চড়াই উৎরাই আন্দোলন করেছেন।।

১৯৯৪ সালের আন্দোলনে বঙ্গবন্ধুর কন্যা তৎকালীন বিরোধী দলের নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের অনশন ভঙ্গ করিয়ে বলেছিলেন,‘দাবির জন্য শিক্ষকদের আর রা¯তায় নামতে হবে না । আওয়ামী লীগ ক্ষমতায় গেলে শিক্ষকদের আন্দোলনও করতে হবে না।

১৯৯৬ ও ২০০৮ সালে আ’লীগ ক্ষমতায় আসার পর শিক্ষকদের পেশাগত মান উন্ন্য়নে বেশ ক’টি উদ্যোগ নেয়। ব্যক্তিগত হিসেবে শিক্ষকদের বেতন প্রদান ,বিষয়ভিত্তিক শিক্ষকদের প্রশিক্ষণ , শিক্ষানীতি ২০১০ বাস্তবায়নে বিশেষ ব্যবস্থাগ্রহণ ,জেএসসি ও জেডিসি পরীক্ষা চালু ,বিনামূল্যে বই বিতরণ ,মাল্টিমিডিয়া ক্লাশের জন্যে শিক্ষকদের প্রশিক্ষণ ও বিভিন্ন আইটি সামগ্রি প্রদান , উচ্চতর ডিগ্রি পর্যন্ত উপবৃত্তি প্রদান, শিক্ষকদের বাড়ি ভাড়া ৪শ’টাকা ও চিকিৎসা ভাতা ১শ’৫০ টাকা বৃদ্ধিকরে ৩শ’টাকায় উন্নীতকরণ ও শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক অবকাঠামোর উন্নয়ন ইত্যাদি।

পরবর্তীতে এ সরকার ২০১৬ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুল ,কলেজ ও মাদ্রাসার পৌনে ৫ লাখ শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতাদি জাতীয় ৮ম বেতন স্কেলের অন্তর্ভুুক্ত করেন ।

সবশেষে জুলাই মাসের বেতনের সাথে বাড়ি ভাড়া ভাতা ১ হাজার ও মেডিক্যাল ভাতা ৫ শ’টাকায় উন্নীত করছেন।

সবমিলে শিক্ষা ব্যবস্থায় একটি যুগান্তকারী উন্নয়ন সাধিত হলো। খুশি হলেন শিক্ষক সমাজ ও তাদের পরিবার।

চাঁদপুর টাইমস সম্পাদকীয় : আপডেট, বাংলাদেশ সময় ১১:৩০ এএম, ১১ আগস্ট ২০১৬, বৃহস্পতিবার
সম্পাদক/এজি/ডিএইচ

Leave a Reply