Home / চাঁদপুর / দিবস পালন ছাড়া চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের নেই কোনো কার্যক্রম
দিবস পালন ছাড়া চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের নেই কোনো কার্যক্রম
চাঁদপুর পরিবেশ অধিদপ্তর।

দিবস পালন ছাড়া চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের নেই কোনো কার্যক্রম

‘প্রানের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ এ প্রতিপাদ্য বিষয়ে সারা দেশের ন্যায় আজ ৫জুন বিশ্ব পরিবেশ দিবসে দিনব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করেছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর।

এ বছর দিবসটি পালনে সোমবার সকাল সাড়ে ৯টায় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন থেকে জেলা শিল্পকলা একাডেমী পর্যন্ত র‌্যালি, জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনা সভা ও শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

প্রতি বছর দিবসটিতে এসব আয়োজনের মাধ্যমেই সীমাবদ্ধ থাকছে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের কার্যক্রম।

নদী রক্ষা, বন্যপ্রাণী ও পরিবেশ, বায়ু ও শব্দ দূষন রোধে বিভিন্ন ডুকুমেন্টারী প্রদর্শণ করা হলেও তা সঠিকভাবে বাস্তবায়ন করতে পারছে না।

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের অফিস সহকারী গুরুদেব কুমার সরকার চাঁদপুর টাইমসকে জানান, ‘আমাদের জনবল সংকট রয়েছে। মোট পদ আছে ১২টি। বর্তমানে সিনিয়র কেমিস্ট, অফিস সহকারী ও অফিস সহায়ক রয়েছে। বাকি পদগুলো শূন্য আছে। জনবল কম থাকায় আমাদের সকল কার্যক্রম সঠিকভাবে করতে পারছি না।’

পরিবেশ দূষন সম্পর্কে তিনি বলেন, ‘আগে আমরা পরিবেশ দূষণে নিয়মিত মামলা করতাম। এখন চট্ট্রগাম বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক বরাবর নোর্টিশ করি এবং তার অনুলিপি জেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়। পরবর্তীতে যার বিরুদ্ধে নোর্টিশ করা হয় সেই ব্যক্তি বা প্রতিষ্ঠান নোর্টিশের জবাব না দিলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।’

শহরের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মূখে, বঙ্গবন্ধু সড়ক, আদালত পাড়া, গুনরাজী, গাজী সড়ক, মমিন পাড়া, পালপাড়া, রহমততপুর কলোনী, চেয়ারম্যান ঘাট, ব্যাংক কলোনী, বিষ্ণুদী রোড, জিটি রোড, বিটি রোড, পুরানবাজার শ্রীরামদী, রনাগোয়াল, রামদাসদী, কোড়ালিয়া, যমুনা রোড, ক্লাব রোডসহ শহর ও গ্রামের পুকুর খাল-বিল, ফসলী জমি ভরাট করা হচ্ছে। এর ফলে পরিবেশে দিন দিনই বিপর্যয় হয়ে পড়ছে।

খাল-বিল ভরাট সম্পর্কে তিনি বলেন, ‘আপনারা সাংবাদিকরা কোথায় কোথায় ভরাট হেেচ্ছ। পরিবেশের ক্ষতি হচ্ছে। এ ধরনের কাজ গুলো কারা কোথায় করছে। তা আমাদেরকে জানান। তাহলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবো।’

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য একটি কার্যক্রম হচ্ছে পলিথিনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ। এতেও তাদের তেমন ভূমিকা নেই।

গত ১ বছরে চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের কার্যাদেশ প্রদানের প্রেক্ষিতে ১৮ লাখ ৪৪ হাজার ৪শ ৩০ টাকার পলিথিন নিলামে বিক্রয় করে।

এসবের বেশির ভাগ কোস্টগার্ড, জেলা পুলিশসহ অন্যান্যরা বিভিন্ন স্থান থেকে জব্দ করে পরিবেশ অধিদপ্তরের কাছে স্থানান্তর করা হয় বলে জানা যায়।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
আপডেট, বাংলাদেশ সময় ৩: ০০ এএম, ৫ জুলাই ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply