Home / ইসলাম / ঈদুল ফিতর অর্থাৎ ‘রোজা ভাঙার দিবস’
ধর্মীয় পরিভাষায় -ঈদুল ফিতর অর্থাৎ ‘রোজা ভাঙার দিবস’

ঈদুল ফিতর অর্থাৎ ‘রোজা ভাঙার দিবস’

ঈদের দিন রোজা রাখা হারাম । মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে ঈদুল ফিতর। ধর্মীয় পরিভাষায় একে ইয়াউমুল জাযা ‍(অর্থাৎ পুরস্কারের দিবস) হিসেবেও বর্ণনা করা হয়েছে। দীর্ঘ এক মাস রোযা রাখা বা সিয়াম সাধনার পর মুসলমানেরা এই দিনটিকে উৎসব হিসেবে পালন করেন।

হিজরী সনের শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উদযাপন করা হয়। ঈদের দিনে রোজা রাখা নিষিদ্ধ বা হারাম।

ঈদের আগের রাতটিকে ইসলামী পরিভাষায় লাইলাতুল জাযা (পুরস্কার রজনী) বলা হয়। বাংলাদেশে এ রাতকে ‘চাঁদ রাত’ বলা হয়। নতুন চাঁদ দেখা গেলে পরদিন ঈদ। বাংলাদেশেও ঈদের দিন নির্ধারিত হয় চাঁদ দেখার ওপর ভিত্তি করে।

ঈদের সূচনা হলো যে ভাবে- হাদিসে এসেছে, ‘রাসুলুল্লাহ (স.) যখন মদিনাতে আগমন করলেন, তখন মদিনায় দুটো দিবস ছিল; যে দিবসে তারা (মদিনার লোকজন) খেলাধুলা করতো। রাসুলুল্লাহ জিজ্ঞেস করলেন, এ দুই দিনের তাৎপর্য কী? মদিনাবাসী বললেন, আমরা এ দুই দিনে (আনন্দ) খেলাধুলা করি। তখন রাসুলুল্লাহ (স.) বললেন, ‘আল্লাহ তাআলা এ দুই দিনের পরিবর্তে তোমাদেরকে এর চেয়ে শ্রেষ্ঠ দুটো দিন দান করেছেন। তার একটি হলো, ঈদুল আজহা ও অপরটি ঈদুল ফিতর।’ (আবু দাউদ)

এই হলো ঈদের সূচনা। তারপর থেকেই মুসলমানরা দুই ঈদ উদযাপন করে আসছে।

ঈদ আরবি শব্দ। যার অর্থ হলো ফিরে আসা। ঈদ যেহেতু আনন্দের বার্তা নিয়ে মুসলমানের দ্বারে দ্বারে ফিরে আসে, সঙ্গত কারণেই এ আনন্দকে ঈদ হিসেবে নামকরণ করা হয়েছে। তাই রোজদার মুসলমান মাসব্যাপী রোজা পালনের পর শাওয়াল মাসের প্রথম তারিখ আল্লাহ তাআলার হুকুম পালনে ঈদ বা আনন্দ উদযাপন করে থাকে।

ঈদুল ফিতরের তাৎপর্য হলো আল্লাহ তাআলা এ দিনে তার রোজাদার বান্দাদের নিয়ামত ও অনুগ্রহ দ্বারা বার বার ধন্য করেন। কেননা মুমিন বান্দা আল্লাহর নির্দেশে রমজানে পানাহার ত্যাগ করে আবার রমজানের পর তারই পানাহারের আদেশ পালন করে থাকে। তাই দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর ঈদুল ফিতরের মাধ্যমে বান্দাকে আল্লাহ তায়ালা পানাহারে মুক্ত করে দেন।

ঈদের দিনের প্রথম আনুষ্ঠানিকতা হল উত্তম জামা-কাপড় পরে ঈদের নামাজ পড়তে ঈদগাহে যাওয়া। নামাজের পর সবাই একত্রিত হওয়া, দেখা করা। ঈদের দিনে মুসলিমদের ঘরে ঘরে মিষ্টান্নসহ বিভিন্ন সুস্বাদু খাবারের আয়োজন করা হয়। ঈদের নামাজের আগে মিষ্টান্ন মুখ করা সুন্নত। ঈদুল ফিতর উপলক্ষে আত্মীয়-স্বজনদের বাড়িতে বেড়াতে যায় মুসলমানরা।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১২:৩০ পি.এম, ২৭ জুন ২০১৭,মঙ্গলবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply