Home / জাতীয় / রাজনীতি / ‘রাজনৈতিক স্বার্থের উর্দ্ধে কাজ করলে দেশ পিছিয়ে থাকবে না’

‘রাজনৈতিক স্বার্থের উর্দ্ধে কাজ করলে দেশ পিছিয়ে থাকবে না’

চাঁদপুর টাইমস নিউজ ডেস্কআপডেট: ০৭:৩২ অপরাহ্ণ, ০৪ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার

সাবেক প্রধান নিবার্চন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা বলেছেন, ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থের উর্দ্ধে উঠে দেশকে ভালোবেসে কাজ করলে বাংলাদেশ পিছিয়ে থাকতে পারে না।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের ষষ্ঠ মৃত্যুবাষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে দুররে সামাদ ও সাইফুর রহমান ফাউন্ডেশন। এতে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান এম নাসের রহমান।

বাংলাদেশের অর্থনীতির আর্থিক সু ব্যবস্থাপনার প্রধান স্থপতি সাইফুর রহমান এ মন্তব্য করে শামসুল হুদা বলেন, দেশের প্রতি ভালোবাসা, দেশের ভালো করা এবিষয়টা যদি আমাদের দেশের সকল রাজনীতিবিদদের মধ্যে থাকলে বাংলাদেশের এই অবস্থা হতো না। দেশ আরো অগ্রসর হতো।

তিনি বলেন, ব্যাংক সেক্টরের শৃঙ্খলা ফিরিয়ে আনেন সাইফুর রহমান। তিনি অর্থনীতির জন্য যা করেছেন তা এতো সত্য ও গুরুত্ব পুর্ণ যে তার নেয়া পদক্ষেপগুলো আজ কেউ ফেলে দিতে পারছে না।

দেশের বর্তমান অর্থনীতি প্রসঙ্গ টেনে তিনি বলেন, একদিনে হঠ্যাৎ করে কোনো দেশের অর্থনীতি দাড়িয়ে যেতে পারে না। এরশাদের আমলের শেষ দিকে উন্নয়নের গ্রোথ ছিলো দুই ভাগ। সেটা তিনি ৬ ভাগে উন্নীত করেন। বর্তমানে সেটা অব্যাহত রয়েছে। তবে বর্তমানে দেশের অর্থনীতি একটা খাদের মধ্যে রয়েছে এখান থেকে বের হয়ে আসতে হবে। দেশের সব সেক্টরের আর্থিক শৃঙ্খলা এটা সাইফুর রহমানের হাতে গড়া বলে মন্তব্য করেন সাবেক এই নিবার্চন কমিশনার।

তিনি বলেন রাজনীতির জন্য যেটা প্রয়োজন সেটা সব সময় অর্থনীতির জন্য ভালো হয় না। রাজনীতি ও অর্থনীতি যখন মুখোমুখি দাড়িয়ে যায় সেখানে একজন রাজনীতিক একজন সংসদ সদস্য কতদুর পর্যন্ত সেক্রিফাইস করতে পারবেন।

বাংলাদেশেরে রাজনীতিতে গোষ্ঠিগত ও ব্যক্তিগত স্বার্থের সংঘাত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সংসদদের গাড়ি দেওয়ার বিষয়ে জিয়াউর রহমানের ক্যাবিনেট থেকে বিরোধীতা করেন সাইফুর রহমান। কিন্তু এরশাদ আমলে সাংসদদের গাড়ি দেওয়া শুরু হয়।

ভ্যাট ব্যবস্থা প্রবর্তনকে যুগান্তকারি পদক্ষেপ আখ্যায়িত করে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর সালাহ উদ্দিন আহমেদ বলেন, সাইফুর রহমান কখনো রাজনৈতি কারণে বাংলাদেশ ব্যাংকে পরিচালনায় হস্তক্ষেপ করেননি। তার কাছে রাজনৈতিক পরিচয় বড় ছিলো না। তিনি মেধাকে গুরুত্ব দিয়েছেন।

এই্ পাঁচ বছরে দেশের সব উন্নয়ন হয়েছে দেশ নিম্ম মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এটা ভ্রান্ত ধারণা ছাড়া আর কিছু না উল্লেখ করে সাবেক এই গর্ভনর বলেন, এটা শুরু হয়েছিলো সাইফুর রহমানের হাত ধরে। যার সুফল এখন আসতে শুরু করেছে।
অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন সাবেক অর্থ সচিব জাকির আহমদ খাঁন ও ছিদ্দিকুর রহমান প্রমুখ।

চাঁদপুর টাইমস- ডিএইচ/২০১৫।