Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / রমজানে ফরিদগঞ্জে দুই ব্যবসায়ীর অনন্য উদ্যোগ
রমজানে

রমজানে ফরিদগঞ্জে দুই ব্যবসায়ীর অনন্য উদ্যোগ

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার দুই ক্ষুদ্র ব্যবসায়ী দেখিয়েছেন অনন্য দৃষ্টান্ত। একজন মুদি দোকানদার ঘোষণা দিয়েছেন কেজি প্রতি লাভ করবেন ১টাকা। অন্যজন ক্ষুদ্র ঔষধ ব্যবসায়ী, তিনি ঘোষণা দিয়েছেন রমজান মাসে বিনা লাভে বিক্রি করবেন সকল ধরনের ঔষধ। দুই ব্যসায়ীর চমৎকার উদ্যোকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল। কয়কটি মুসলিম দেশে রমজান উপলক্ষে ব্যবসায়ীরা জিনিসপত্রের দাম কমিয়ে দেয় আর বাংলাদেশের ব্যবসায়ীরা বাড়িয়ে দেয়- এই অপবাদ ঘোচাতে তাদের এই অসামান্য উদ্যোগ।

উপজেলার পূর্ব বালিথুবার সানকি সাইর বাজারের মায়ের দোয়া ফার্মেসির মালিক মোস্তফা কামাল ঘোষণা করেছেন রমজান মাসে ক্রেতার কাছে সকল ঔষধ কেনা দামে বিক্রি করবেন। অন্যদিকে পৌরসভার মধ্য চরকুমিরা মহিলা মাদ্রাসা সংলগ্ন মুদি ব্যবসায়ী শাহআলম মাল তার শাহআলম স্টোরে বিশেষ অফার দিয়েছেন ইফতার সামগ্রীর বেচাকেনার ওপর। দোকানের সামনে একটি ফেস্টুন ঝুলিয়ে সেখানে লিখেছেন: ‘বিশেষ অফার! ছোলা, খেসারির ডাল, বেসন, মুড়ি, চিড়া, খেজুর ইত্যাদি ১ টাকা লাভে বিক্রি করা হবে।’ রমজান উপলক্ষে তাদের মতো দুজন ক্ষুদ্র ব্যবসায়ী যেই অসামান্য মহৎ উদ্যোগ নিয়েছেন, তাতে খুশি হয়েছেন এলাকাবাসী। এই সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশের পরপর মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাতে থাকেন এলাকার ও বিভিন্ন স্থানের নেটিজেনরা।

রমজানে

১ টাকা লাভে ইফতার সামগ্রী বিক্রি করার বিষয়টি যাচাই করতে সরেজমিনে শাহআলম মালের দোকানে গেলে এর সত্যতা পাওয়া যায়। তিনি জানান, ফেব্রুয়ারির ২৬ তারিখ থেকে তিনি এই বিশেষ অফার ঘোষণা করেছিলেন এবং সেদিন থেকেই বিক্রি শুরু করেছেন। এর ধারাবাহিকতা থাকবে রমজানের শেষদিন পর্যন্ত। তিনি আরও জানালেন, আগের চাইতে বেচাবিক্রি বেড়েছে। এলাকার মানুষজন ছাড়াও দেশ-বিদেশের অন্যান্য ক্রেতারা পণ্য অর্ডার করছেন। তিনি সওয়াবের উদ্দেশ্য এটি করছেন বলে জানিয়েছেন।

এদিকে বালিথুবা পূর্ব ইউনিয়নের সানকি সাইর মায়ের দোয়া ফার্মেসির গোলাম মোস্তফা জানিয়েছেন, তিনিও রমজানের প্রথমদিন থেকে চাঁদরাত পর্যন্ত ক্রয়মূল্যে সকল প্রকার ঔষধ বিক্রি করবেন। অসহায় রোগী ছাড়াও সকলের জন্য রমজানে এই কাজটি করতে পারবেন বলে তিনি খুবই আনন্দিত। নিজের ফেসবুক টাইমলাইনে পোস্ট করে বিষয়টি প্রচার করেছেন গোলাম মোস্তফা।

প্রতিবেদক: শিমুল হাছান,২৩ মার্চ ২০২৩