Home / সারাদেশ / রবীন্দ্র-নজরুল-লালন চর্চার বাড়ানোর উদ্যোগ গ্রহণ
kazi-nazrul-isla-..

রবীন্দ্র-নজরুল-লালন চর্চার বাড়ানোর উদ্যোগ গ্রহণ

কুষ্টিয়ার শিলাইদহসহ বাংলাদেশে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত স্থানগুলোয় রবীন্দ্র স্মৃতি ও রবীন্দ্রচর্চা কেন্দ্র গড়ে তুলতে বড়সড় উদ্যোগ নিয়েছে সরকার। কবিগুরুর জীবন ও সাহিত্যকর্ম সংরক্ষণে রবীন্দ্র যাদুঘর স্থাপনেরও উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি রবীন্দ্র গবেষণায় দেশি ও বিদেশিদের উৎসাহ দিতে বিশ্বকবির নামে পুরস্কার চালুরও প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে জাতীয় সংস্কৃতি নীতির খসড়ায় নজরুল ইনস্টিটিউটের মাধ্যমে বিদ্রোহীকবি কাজী নজরুল ইসলামের সব ধরনের সাহিত্যকর্মের চর্চা ও প্রসারের প্রস্তাবও করা হয়। বছরে একবার নজরুল সঙ্গীত সম্মেলনের আয়োজন করারও চিন্তা করছে সরকার।

মরমী সাধক কবি লালন শাহের কুষ্টিয়ার লালন একাডেমি, রংপুরে বেগম রোয়েকা স্মৃতিকেন্দ্র, রাজবাড়ীর মীর মোশরাফ হোসেন স্মৃতিকেন্দ্রের মাধ্যমে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করা হয়।

জানতে চাইলে সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.আব্দুল মান্নান ইলয়াস বলেন,‘অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠায় এ উদ্যোগ নেয়া হয়েছে। নিজেদের শিল্প-সংস্কৃতিকে বিশ্বে তুলে ধরা এবং নিজেদের ঐতিহ্য সংরক্ষণ করার প্রয়োজনে এসব উদ্যোগ নেয়া হয়েছে।’

সরকারের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। তিনি বলেন, ‘যেসব উদ্যোগ নেওয়া হয়েছে তা সত্যিই ভালো। রবীন্দ্রচর্চা করার অবাধ সুযোগ করে দেওয়া, রবীন্দ্র গবেষণা ও যাদুঘর করার উদ্যোগুলো বাস্তবায়ন করাও জরুরি। এটি করা গেলে সংস্কৃতি চার্চায় একটি বড় ক্ষেত্র তৈরি হবে।’

খসড়ানীতিতে ব্যাপকভিত্তিক রবীন্দ্রচর্চার জন্য অবিলম্বে কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও ফুলতলা এবং শাহজাদপুরে রবীন্দ্র স্মৃতি বা চর্চা কেন্দ্র স্থাপন করার প্রস্তাব করা হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন,সাহিত্য ও সঙ্গীত বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য উপকরণ সংগ্রহ এবং কবির বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য দেশি ও বিদেশি রবীন্দ্র গবেষকদের উৎসাহিত করা এবং এসব বিষয়ে পুরস্কার প্রবর্তনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। স্বরবিতান অনুসরণে রবীন্দ্রসঙ্গীতের শুদ্ধ সুর ও বাণী বিশ্বব্যাপী প্রচারের পদক্ষেপও নিতে বলা হয়েছে খসড়ায়। এমনকি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে কবির রচনা পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করাও আবশ্যিক করার প্রস্তাব করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক ও রবীন্দ্র গবেষক ড.আজিজুর রহমান তুহিন বলেন,‘মানুষ হয়ে ওঠার জায়গা হচ্ছে চেতনা,সৃষ্টিশীলতা। মানুষ হিসেবে বিশেষায়িত করে গড়ে তোলে শিল্প-সংস্কৃতি। এর বিকাশ খুবই জরুরি। উদ্যোগগুলো অনেক আগেই নেওয়া উচিত ছিলো। দেরিতে হলেও প্রসংশা পাওয়ার মতো উদ্যোগ নিয়েছে সরকার।’

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন,সাহিত্য ও সঙ্গীত বিভিন্ন ভাষায় অনুবাদের মাধ্যমে পৃথিবীর প্রধান কয়েকটি ভাষায় প্রচারের ব্যবস্থা নেয়া এবং সে ক্ষেত্রে বিদেশে অবস্থিতি বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার কথাও ভাবছে সরকার। রবীন্দ্রনাথ ঠাকুর ছবিও এঁকেছেন। তার শিল্পকর্মগুলো প্রয়োজনে অন্যান্য দেশ থেকে সংগ্রহ করে সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থাও নেওয়া হবে।

এ ছাড়া দেশের প্রতিষ্ঠিত লেখক,কবি,সাহিত্যিক ও শিল্পীদের সৃষ্টি সংরক্ষণ,উন্নয়ন, প্রচার এবং প্রসারের প্রয়োজনে একাডেমি,স্মৃতিকেন্দ্র,চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার প্রস্তাব করা হয় সংস্কৃতিনীতির খসড়ায়।

ঢাকা ব্যুরো চীফ,২৬ ডিসেম্বর ২০২০
এজি