Home / লাইফস্টাইল / যেসব উপায়ে অকালে চুল পাকা রোধে করবেন
যেসব উপায়ে

যেসব উপায়ে অকালে চুল পাকা রোধে করবেন

যাদের ত্রিশ পেরোতেই চুল পাক ধরে, তাদের মনে বেশ কষ্টই থাকে। পাকা চুল নিয়ে দুঃখ না করে, ঝলমলে কালো ও স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে এসব করুন।

কোন সব? জেনে নিন:
শাক-সবজি: শাক-সবজিতে প্রচুর পরিমাণ ফোলিক এসিড থাকে। ফোলিক এসিড হলো ভিটামিন-বি কমপ্লেক্স ভিটামিন। যা চুলকে কালো রাখতে সাহায্য করে ও চুলের স্বাস্থ্য নিশ্চিত করে। সব সময় ভাত বা রুটির সমান পরিমাণে খেতে হবে।
বাদাম: বাদাম চুলের জন্য খুবই উপকারী। সুন্দর চুল ধরে রাখতে বাদাম খাওয়ার পাশাপাশি বাদামের তেল চুলে লাগালে চুল স্বাস্থ্যজ্জ্বল হয়ে উঠে।

আমলা: এই প্রাকৃতিক খাদ্য উপাদানটি পাউডার ও তেল দুভাবেই ব্যবহার করা যায়। আমলা তেল চুলের কালো রঙ ধরে রাখতে সাহায্য করে এবং পাউডার চুলকে খুশকি মুক্ত রাখতে ব্যবহার করা যায়।
ছোলা: ছোলা বি১২ ও ফোলিক এসিডে ভরপুর। তাই সকালে খালি পেটে ছোলা খাওয়া স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি চুল কালো করার জন্যে যথেষ্ট উপাদেয়।

হেনা: চুলের সুরক্ষায় হেনার ব্যবহার অনেক পুরনো। চুল ধূসর হয়ে যাওয়া ঠেকাতে সরিষা তেলের সঙ্গে হেনা পাতার মিশ্রণ অনেক উপকারি।

চিংড়ি: চুল কালো রাখার জন্য শরীরে পর্যাপ্ত পরিমাণে জিঙ্ক থাকা প্রয়োজন। চিংড়ি সহজেই জিঙ্কের ঘাটতি পূরণ করতে পারে।

মুরগির মাংস: মুরগির মাংস ভিটামিন বি১২ ও ফোলিক এসিড সমৃদ্ধ। দু’টি উপাদানই চুলের কালো রঙ ও স্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করে।

বার্তাকক্ষ,১০ ডিসেম্বর,২০২০: