Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধকে ছাড়াল
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু, প্রাণহানির সংখ্যাকেও ছাড়িয়ে
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধকে ছাড়াল

করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। প্রকোপ ততটা জোরালোভাবে কমছেই না সেখানে। গত চব্বিশ ঘণ্টায় আরও ৭২০ মৃত্যুর মাধ্যমে প্রথম বিশ্বযুদ্ধের সময় দেশটির মোট প্রাণহানির সংখ্যাকেও ছাড়িয়ে গেছে করোনায় মৃত্যু। এক প্রতিবেদনে এ তথ্য দিচ্ছে বার্তা সংস্থা এএফপি।

সবশেষে পাওয়া তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে মহামারি করোনায় এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৯ হাজারের বেশি। প্রথম বিশ্বযুদ্ধে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মৃত্যুর চেয়েও এই সংখ্যাটা বেশি। এছাড়া যুক্তরাষ্ট্রের ২২ লাখের বেশি মানুষের দেহে ভাইরাসটি সংক্রমিত হয়েছে।

১৯১৪ থেকে ১৯১৮ সাল পর্যন্ত চলা বিশ্বযুদ্ধে মিত্রশক্তির পক্ষ হিসেবে অংশ নেয় যুক্তরাষ্ট্র। বিজয়ী হলেও দেশটির লক্ষাধিক মানুষকে প্রাণ দিতে হয়েছিলওই যুদ্ধে। গত এপ্রিলের শেষদিকে করোনায় মৃত্যু ১৬ বছরের দীর্ঘ ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের মোট প্রাণহানির সংখ্যাকেও ছাড়িয়ে যায়।

মহামারি করোনার প্রকোপে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। বিশ্বে কোভিড-১৯ রোগে আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা এই দেশটির ধারেকাছে নেই কোনো দেশ। চীনে প্রাদুর্ভাব শুরু হলেও মার্চ এর আগেই শীর্ষে চলে যায় যুক্তরাষ্ট্র। টানা তিন মাস সংক্রমণ ততটা না কমায় যুক্তরাষ্ট্রের অবস্থা খুবই খারাপ।

অবশ্য বিগত দুই দিন দৈনিক মৃত্যুর সংখ্যা চারশোর নিচে থাকায় ধারণা করা হচ্ছিল যুক্তরাষ্ট্রের পরিস্থিতি বোধহয় এবার অনেকটা ভালোর দিকে। সবশেষ চব্বিশ ঘণ্টায় নতুন করে আরও সাত শতাধিক মৃত্যুর পর সেই সম্ভাবনা শঙ্কায় রুপ নিয়েছে। এদিকে দেশজুড়ে বিক্ষোভে উদ্বেগ বেড়েছে সংক্রমণ বৃদ্ধির।

যুক্তরাষ্ট্রে এখনও প্রতিদিন গড়ে ২০ হাজার মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন। পরিস্থিতির তেমন উন্নতি না হলেও প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসন লকডাউন শিথিলের জন্য উঠেপড়ে লেগেছে। আসন্ন নির্বাচন সামনে রেখে দেশের অর্থনীতি চালু করে নিজের ভাবমূর্তি ফেরাতে মরিয়া তিনি।

বার্তা কক্ষ,১৭ জুন ২০২০