Home / সারাদেশ / যানজটে ঢাকা বিশ্বের ৫ নম্বর শহর
যানজটে

যানজটে ঢাকা বিশ্বের ৫ নম্বর শহর

সারা বিশ্বে যানজটের সূচকে ঢাকার অবস্থান পাঁচ নম্বরে। ঢাকার পরেই আছে ভারতের রাজধানী দিল্লি। আর প্রথম অবস্থান আফ্রিকার দেশ নাইজেরিয়ার লাওস শহর। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস, তিনে আছে উত্তর আমেরিকার দেশ কোস্টারিকার সান হোসে ও চারে আছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার কলম্বো শহর।

সার্বিয়াভিত্তিক বৈশ্বিক তথ্যশালা নুম্বিওর ওয়েবসাইটে এই সূচক প্রকাশ করা হয়েছে। ২০২৩ সালে প্রথম তিন মাসের তথ্য নিয়ে এই সূচক প্রকাশ করেছে সংস্থাটি। যানজটের কারণে কত সময় রাস্তায় আটকে থাকতে হয়, এ সময় কী পরিমাণ কার্বন ডাই অক্সাইড গ্যাস নির্গত হয় ও অকার্যকর ট্রাফিক ব্যবস্থার ওপর ভিত্তি করে এই সূচক করা হয়েছে।

ঢাকার যানজট সূচক ২৮৭ দশমিক ৪। একমুখী রাস্তায় একটা গাড়িকে দিনে ৬১ মিনিট যানজটে আটকে থাকতে হয়। অদক্ষতার সূচকে দেখা যায় ঢাকার নম্বর ৩৪৭। এর অর্থ শহরে গণপরিবহন থেকে নিজস্ব গাড়ি চালানোর পরিমাণ বেশি। আর কার্বন নিঃসরণের পরিমাণ ৫৯৭৭ দশমিক ৫ পিপিএম।

সূচকে আটে আছে ভারতের কলকাতা ও দশে রয়েছে মুম্বাই শহর। এশিয়ার ভ্রমণ পিপাসুদের প্রিয় শহর থাইল্যান্ডের ব্যাংককের অবস্থান ২৭ নম্বরে। ভারতের চেন্নাই আছে ৩৬ নম্বরে, মিসরের কায়রোর অবস্থান ১৮, তুরস্কের ইস্তাম্বুল এর অবস্থান ১৯, পাকিস্তানের করাচির অবস্থান ৪৬।

যানজটের সূচকে সবচেয়ে ভালো—এক থেকে পাঁচের মধ্যে আছে নেদারল্যান্ডসের শহর বেষ্ট, ক্রোয়েশিয়ার স্পিল্ট, সুইজারল্যান্ডের বাসেল, অস্ট্রিয়ার ভিয়েনা ও সার্বিয়ার নভি সাদ শহর।

টাইমস ডেস্ক/ ৫ এপ্রিল ২০২৩