Home / চাঁদপুর / চাঁদপুর প্রফেসর পাড়ায় ড্রেনের পানিতে টইটম্বুর পীর বাদশা রোড
Pir Badsah Mia Road

চাঁদপুর প্রফেসর পাড়ায় ড্রেনের পানিতে টইটম্বুর পীর বাদশা রোড

ড্রেনের ময়লা পানিতে ডুবে গেছে চাঁদপুর পৌর এলাকার প্রফেসর পাড়ার পীর বাদশা মিয়া রোড। স্থানীয়দের ভাষ্যমতে উন্নত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এবং ড্রেন দিয়ে ঠিকমতো পানি নিস্কাশন না হওয়ায় এমন পরিনতি হয়েছে।

গত বর্ষা মৌসুমেও জলাবদ্ধতায় পানির নিচে তলিয়ে গেছে ওই সড়ক। এতে করে ওই সড়ক দিয়ে যাতায়াত করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসির।

ওই রোডেই অবস্থিত মুন্সী বাড়ি জামে মসজিদ। ময়লা পানি অতিক্রম করে মসজিদে এসে নামাজে অংশ নিতে মুসল্লীরা সবচেয়ে বেশি বিপাকে পড়ছেন।
মঙ্গলবার (২০ ফেব্রæয়ারি) দুপুরে ওই এলাকায় সরজমিনে গিয়ে দেখা যায়, প্রফেসর পাড়া প্রবেশের মূল সড়ক থেকে শুরু করে পীর বাদশা মিয়া রোডের মুন্সি বাড়ি জামে মসজিদ পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে দুর্গন্ধযুক্ত ড্রেনের ময়লা পানি জমে আছে। এছাড়াও ওই এলাকার বিভিন্ন অলি গলিতেও চলাচলের রাস্তার ওপর একই ভাবে কমবেশি ময়লা পানি জমে থাকতে দেখাযায়। আর ওই ময়লা পানির দুর্গন্ধে হাত দিয়ে নাক চেপে ধরে ময়লা পানির ওপর দিয়েই চলাচল করছেন পথচারী ও এলাকার লোকজন। ড্রেনের ময়লা পানি দিয়ে চলাচল করাতে জীবানু ছড়িয়ে অনেকে নানা রোগে আক্রান্ত হচ্ছেন।

স্থানীয় শহীদ মিয়া, জাকির হোসেন ও মনির মুন্সি নামে এক ব্যবসাীসহ ক’জন ব্যাক্তি জানান, পীর বাদশা মিয়া রোডের নিচে থাকা বড় ড্রেন দিয়ে ঠিকমতো পানি নিস্কাশন না হওয়ার কারনে ওই পানি গুলো ড্রেনের কয়েকটি জোড়া দিয়ে সেগুলো সড়কের ওপর উঠে গেছে। ড্রেন জ্যাম হয়ে যাওয়ার কারনে ওই এলাকার বিভিন্ন বাসা বাড়ির পানি বের হওয়ার জন্য বিভিন্নস্থানে যেসব বক্স ফিট করা হয়েছে, ওইসব বক্সের ¯øাপ অতিক্রম করে ড্রেনের ময়লা পানি সড়কের ওপর উঠে গেছে। আর এমন অবস্থা প্রায় ১৫/২০ দিন ধরে। যার ফলে একদিকে যেমন তারা ময়লা পানিতে চলাচল করতে গিয়ে চর্মজনিত রোগে আক্রান্ত হচ্ছেন, অন্যদিকে সড়কের পানির ওপর দিয়ে চলতে গিয়ে গর্তের মধ্যে পড়ে যানবাহন এবং অনেক মানুষজনও কমবেশি আহত হচ্ছেন।

ক’জন ব্যাক্তি জানান, এছাড়াও ওই রোডে বিভিন্ন ভবন মালিকরা তাদের বহুতল ভবনের নির্মান কাজ করতে গিয়ে গভীর গর্ত করে মাটি কাটার কারনে কাজের ওইসবস্থানে রাস্তা ভেঙ্গে পড়ছে। পৌরসভার রাস্তা থেকে ৩ ফুট ছেড়ে দিয়ে যে নিয়মে ভবন নির্মান কাজ করার কথা তারা সে নিয়ম ভেঙ্গে সড়কের সাথে লাগিয়ে ট্যাংকি এবং কলমের জন্য অনেক গভীর গর্ত করে মাটি কেটেছেন। এজন্য ওইসব ভবন নির্মান কাজের স্থানে অনেক জায়গা জুড়ে সড়ক ভেঙ্গে পড়ে যায়। যার কারনে ওই সড়ক দিয়ে রিক্সা ও অটোবাইক নিয়ে চলাচল করতে পারছেনা এলাকাবাসি।

একদিকে সড়ক ভাঙ্গা অন্যদিকে সড়কের ওপর ড্রেনের ময়লা পানি এ দুটো মিলিয়ে দৈনিন্দিন জীবনে চরম দুর্ভোগ পোহাচ্ছেন প্রফেসর পাড়া পীর বাদশা মিয়া রোডের বাসিন্দারা। তাই তারা এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে পৌর কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫৯ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
ডিএইচ