Home / ফিচার / মে দিবসে যে শ্রমিকদের ছুটি নেই
kolom

মে দিবসে যে শ্রমিকদের ছুটি নেই

বিশ্বের দেশে দেশে পালন হচ্ছে মহান মে দিবস। এ দিনে ছুটি রয়েছে প্রায় সকল দেশের শ্রমিকদের। নানা আয়োজনে বেশ গুরুত্ব দিয়ে দিবসটি পালন করে থাকে বিভিন্ন পেশাদার শ্রমিক সংগঠন। তবে ব্যাতিক্রম হলো এ দিবসে কোনো ছুটি মেলে না একটি পেশায় কর্মরত শ্রমিকদের।

পেশাদার শ্রমিকদের মধ্যে যারা ৮ ঘন্টার বেশি কাজ করেও পায়না ওভারটাইম ও উপযুক্ত মায়নি। তারাই আবার পেশাদার শ্রমিকদের অধিকার আদায়ে রাখে সর্বোচ্ছ ভুমিকা। তুলে ধরেণ শ্রমিকদের নানান দাবি ও কষ্টের কথা। শুধু কথা নয়, তুলে ধরেণ স্থির ও ভিডিও চিত্রে শ্রমিকদের বাস্তবতা।

শ্রমিকদের যে কোনো যৌক্তিক আন্দোলনে সবার আগে সোচ্ছার হয়ে তাদের দাবি আদায়ে রাখেন অগ্রণী ভুমিকা। নিজ জীবন বাজি রেখে যে কোনো মজলুমের জন্যে হয়ে ওঠেন সর্গীয় দূত। এমন এক পেশাদার শ্রমিকরা যখন পায় না তাদের অধিকার, তখন এ দিবসটির পূর্ণতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

বলছিলাম এমন একটি পেশাদারদের কথা, যাদেরকে বলা হয়ে থাকে জাতির বিবেক তথা সাংবাদিক। যারা বিবেকেরে দায়বদ্ধতা থেকে নিজ জীবন বাজি রেখে প্রকৃত সত্য তুলে ধরে প্রতিটি ঘুমন্ত জাতিকে জাগিয়ে তোলেন।

দেশে দেশে যারা ছোটো-বড়, গরীব-ধনি সব শ্রেণি পেশার মানুষের মাঝে ফিরিয়ে আনেন ভারসাম্যতা। সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করে তৈরি করেন ভাতৃত্বময় একটি সচেতন জাতি। সেসব পোশাদার সংবাদ কর্মীদের জন্যে এ দিবসে কোনো ছুটি আছে বলে আমার জানা নেই।

পরের অধিকার নিয়ে সোচ্ছার হয়ে সময়টা যে কখন কেটে যায়, তা বুঝে ওঠার আগেই দিবসটি শেষ হয়ে যায়। তাই সংবাদকর্মীদের জন্যে এ দিবসে ছুটি কাটানো আর হয়ে ওঠে না।

মুসাদ্দেক আল আকিব : প্রধান বার্তা সম্পাদক-চাঁদপুর টাইমস

Leave a Reply