Home / কৃষি ও গবাদি / মেঘনার তীর চাঁদপুর ভারি বর্ষণে টইটম্বুর
মেঘনার তীর চাঁদপুর ভারি বর্ষণে টইটম্বুর

মেঘনার তীর চাঁদপুর ভারি বর্ষণে টইটম্বুর

ঘূর্ণিঝড় রোয়ানু’র প্রভাবে সৃষ্ট দু’দিনের ভারি বর্ষণে মেঘনার তীর চাঁদপুর শহর এখন টইটম্বুর। ড্রেনেজ পুরোপুরি সংস্কার না থাকায় বেশ কিছু এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে।

এর মধ্যে চাঁদপুর কলেজ মাঠে জলাবদ্ধতা তুলনামূলক বেশি দেখা গেছে।

এ বছর বর্ষা মৌসুমে অনেকটা আগে ভাগেই চাঁদপুর পৌরসভা কর্তৃক শহরের এসবি খাল ও ড্রেনগুলো পরিস্কার করায় পৌর এলকার নতুন বাজারের নাজির পাড়াসহ দু’একটা এলাকা বাদে তেমন একটা জলাবদ্ধতার দেখা দেয়নি।

তবে পৌর এলাকার পুরাণবাজারের পাড়ামহল্লার পুরোণো ড্রেনগুলো সংস্কার এবং নতুন ড্রেন নির্মাণ না করায় বেশ কয়েকটি এলাকায় মারাক্তক জলাবদ্ধতা দেখা দিয়েছে।

শনিবার দুপুরে পুরাণবাজারের ঘোষপাড়া, দাস পাড়া, মধ্যশ্রীরামদি, টিজি রোডসহ বেশ কিছু এলাকায় ঘুরে দেখা যায় ওইসব এলাকার প্রায় শহ¯্রাধিক পরিবার বর্তমানে পানিবন্ধি অবস্থায় রয়েছে।

পুরাণবাজার এলাকার বাসিন্দারা জানায়, বৃষ্টি শুরু হওয়ার আগেভাগেই চাঁদপুর পৌরসভা কর্তৃক শহরের নতুন বাজার এলাকায় এসবি খাল ও ড্রেনগুলো পরিষ্কার ও সংস্কার করা হয়েছে যা সত্যিই প্রশংসার দাবি রাখে। তবে দুঃখের কথা হলো বিগত বছরের পুরাণবাজারে রাস্তা ও পাড়া মহল্লার পুরোণো ড্রেনগুলো সংস্কার করা হয়নি এবং নতুন কোনো ড্রেন নির্মাণ করা হয়নি।

এাছাড়া এখানকার জমির মালিকরা অপরিকল্পিতভাবে তাদের পুকুর-ডোবা ভরাট করে উঁচু ভবন নির্মান করলেও পানি নিষ্কাষণের জন্য কোনোরুপ ব্যবস্থা রাখেনি।

মধ্যশ্রীরামদি ২ নং ওয়ার্ডস্থ টিজি রোড় মাঠের কোণা এলাকার বাসীন্দা আবুলা কাশেম চাঁদপুর টাইমসকে জানায়, আজ থেকে প্রায় ৭/৮ বছর পূর্বে বাদিয়া বাড়ি খালের উপর নির্মিত রাস্তার দক্ষিণ পাশে বড় একটি ড্রেন করা হয়। অথচ প্রায় ৬ ফুট চওড়া এই ড্রেনটির পূর্ব পার্শ্বে এখানো স্লাব দেয়া হয়নি। আর গত ৪ বছর ধরে টিজি রোড় এবং এর পাশের ড্রেনটি সংস্কার করা হয়নি।

এ বিষয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমনা ঢালীকেও বহুবার বলা হলেও আজ পর্যন্ত কোনো কাজ হয়নি।

এতে করে সামান্ন বৃষ্টিতেই আমারা পানিবন্ধি হয়ে পড়ি এবং এই এলাকার স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীরা ভোগান্তির মুখে পড়ে। এ বিষয়ে পৌর মেয়রের দৃষ্টি কামনা করেন পুরাণবাজারের একাধিক বাসিন্দা।

]আশিক বিন রহিম

Leave a Reply