Home / আন্তর্জাতিক / মুহাম্মদ (স:) এর কার্টুন পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত করার দাবি
মুহাম্মদ (স:) এর কার্টুন পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত করার দাবি

মুহাম্মদ (স:) এর কার্টুন পাঠ্যসূচীতে অন্তর্ভূক্ত করার দাবি

chandpur times Desk:

ডেনমার্কে মহানবী হজরত মুহাম্মদ(সা.)য়ের বিতর্কিত সবগুলো কার্টুন স্কুলের নির্ধারিত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে স্থানীয় এক শিক্ষক সমিতি। ডেনিশ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।।

ধর্মীয় শিক্ষকদের দ্বারা গঠিত ওই সমিতির সদস্যরা বলছেন, এসব ব্যঙ্গচিত্র পড়ার মাধ্যমে ধর্ম, সমাজ ও রাজনীতির মধ্যেকার নিবিড় সম্পর্কের ওপর সম্যক ধারণা পেতে পারে শিক্ষার্থীরা। সমিতির প্রেসিডেন্ট জন রাধাল বলেছেন, ‘মুহাম্মদের এই সঙ্কট’ ধর্মীয় শিক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ এবং আবশ্যিক বিষয়। শুধু তাই নয়, সে দেশের কোনো পাঠ্য বইয়ে এসব কার্টুন এখনও স্থান না পাওয়ায় তিনি বিস্ময় প্রকাশ করেছেন।।

এদিকে ডেনমার্কের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কার্টুনের ওপর লেখাপড়া করাটা বাধ্যতামূলক নয়। তবে বহু স্কুল বর্তমানে ইতিহাস ও সমাজ বিজ্ঞানের বইতে এই কার্টুনগুলোকে অন্তর্ভুক্ত করতে চাইছে। ডেনিশ রাজনীতিকদের অনেকেই শিক্ষক সমিতির এই দাবিকে সমর্থন জানিয়েছেন।

এর আগে ফ্রান্সের ব্যঙ্গাত্মক পত্রিকা শার্লি হেবদোর প্যারিস কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর দেশটির দক্ষিণপন্থী ডেনিশ পিপলস পার্টি ধর্মীয় শিক্ষার ক্লাসে এসব কার্টুনকে বাধ্যতামূলক করার দাবি জানিয়েছিল। ওই হামলায় অন্তত দশজন ফরাসী কার্টুনিস্ট নিহত হয়েছিলেন।

তবে ডেনমার্কের রক্ষণশীল এবং মধ্য ডানপন্থী দল দুটো বলেছে, তারা মহানবীর এসব বিতর্কিত কার্টুন পাঠ্যসূচিতে বাধ্যতামূলক করার পক্ষে নয়। এ বিষয়ে তাদের যুক্তি হচ্ছে, ক্লাসে শিক্ষকরা কি পড়াবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা শিক্ষকদেরই থাকা দরকার। যদিও রক্ষণশীল দলের একজন মুখপাত্র এসব ইমেজ ব্যবহার করাকে খুব স্বাভাবিক ঘটনা হিসেবে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ২০০৫ সালে মুহম্মদের কার্টুন প্রথম প্রকাশিত হয়েছিলো ডেনমার্কের জিল্যান-পোস্টেন পত্রিকায়। সে সময় এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছিল মুসলিম অধ্যুষিত দেশগুলোতে।

সূত্র- বিবিসি