Home / সারাদেশ / মুজিব বর্ষে ২০ হাজার শিক্ষক-কর্মচারীর অবসর ভাতা প্রদানের সম্ভাবনা
Retiredment

মুজিব বর্ষে ২০ হাজার শিক্ষক-কর্মচারীর অবসর ভাতা প্রদানের সম্ভাবনা

শিক্ষকতা পেশা থেকে অবসর নিয়ে অনিশ্চিয়তায় দিন কাটছে হাজার হাজার শিক্ষক-কর্মচারীর। নিজেদের বেতন থেকে একটি নির্দিষ্ট হারে কেটে রাখা এ অর্থ অবসর গ্রহণের পর পাওয়ার কথা থাকলেও দিনের পর দিন ধরনা দিচ্ছেন রাজধানীর নীলক্ষেতে অবস্থিত ‘বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড’-এ । এ কার্যালয়ে জমা পড়ে আছে প্রায় ২০ হাজার শিক্ষকের অবসর ভাতা পাওয়ার আবেদন।

টাকার অভাবে নিষ্পত্তি করা যাচ্ছে না এসব আবেদন। এ অবস্থায় ‘মুজিব বর্ষ’-কে কেন্দ্র করে একটি বিশেষ কর্মসূচির আওতায় অবসর ভাতা পাওয়ার অপেক্ষায় থাকা শিক্ষক-কর্মচারীর অর্থ পরিশোধ করতে চায় অবসর সুবিধা বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে,এ সংখ্যক শিক্ষক-কর্মচারীর আবেদন নিষ্পত্তি করতে সম্পূরক বাজেট থেকে এক হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী-উপমন্ত্রী ও সচিবের কাছে আবেদন করেছে‘বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড’।

বোর্ডের সংশ্লিষ্টরা বলছেন,‘এতে দীর্ঘসময় ধরে জট থাকা আবেদনকারীর দুর্ভোগ কমবে। পাশাপাশি যারা অবসর গ্রহণ করছেন তাদেরও যথাসময়ে টাকা পাওয়ার সুযোগ তৈরি হবে।’

বিষয়টি নিশ্চিত করে বোর্ডের সদস্য সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী বলেন, ‘ঐতিহাসিক মুজিব বর্ষ বাঙালি জাতির ইতিহাসে একটি অনন্য বছর। মুজিব বর্ষে অবসর সুবিধা বোর্ড বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। তার একটি হলো-এ বছর আমরা অপেক্ষমান থাকা ২০ হাজার শিক্ষক-কর্মচারীর মধ্যে অর্ধেক শিক্ষকের প্রাপ্য টাকা পরিশোধ করতে চাই। এ জন্য এক হাজার কোটি টাকা বিশেষ বরাদ্দ প্রয়োজন। আমরা মন্ত্রী ও সচিব মহোদয়ের সঙ্গে আলোচনা করব।’

জানতে চাইলে এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো.মাহবুব হোসেন বলেন, ‘আমরাও চাই শিক্ষকরা তাদের অবসরের টাকা দ্রুত সময়ে হাতে পাক। কোনো জট থাকুক এটা আমরা চাই না। একটি প্রস্তাব এসেছে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ‘সরকার ২০১৫ সালে নতুন বেতন স্কেল ঘোষণার পরে ঘাটতি আরো বেড়ে যায়। বর্তমানে ২০১৭ সালের ১ জুলাই থেকে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিষ্পত্তির অপেক্ষায় ১৯ হাজার ৭৩২টি আবেদন রয়েছে। এতে প্রায় ২ হাজার কোটি হলে (নতুন স্কেলে) এ অপেক্ষমান শিক্ষক-কর্মচারীর অবসর ভাতা প্রদান করা সম্ভব।’

জানা যায়,এর আগে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের প্রতি মাসের বেতন থেকে চার শতাংশ টাকা কেটে রাখা হতো। ওই টাকা দিয়ে তাদের অবসর সুবিধা দেয়া হতো । ২০০৯ সালের জাতীয় বেতন স্কেল অনুযায়ী চাঁদা বাবদ প্রতি মাসে ১৮ কোটি টাকা আয় হয়। আর অবসর সুবিধা প্রদানের জন্য দরকার হয় ৩৬ কোটি টাকা। ঘাটতি ১৮ কোটি টাকা ছিল।

নতুন স্কেলে শিক্ষকদের কাছ থেকে আদায় হয়েছিল ৩৫ কোটি টাকা। তখন খরচ ছিল ৭০ কোটি টাকা। ঘাটতি থাকে ৩৫ কোটি টাকা। এ অর্থ সংকট কাটাতে ২০১৭ সালে অবসর ভাতার চাঁদা ৬ % করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষকদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তটি স্থগিত করা হয়। পরে তা ১৯ এপ্রিল থেকে অবসর সুবিধার জন্য মাসিক ৬% ও কল্যাণ ট্রাস্টের জন্য চার শতাংশ চাঁদা কর্তন করা হচ্ছে।

এ নিয়ম কার্যকরের ফলে শিক্ষক-কর্মচারীদের অবসরের জন্য মূল বেতনের ৬ % কর্তনের মাধ্যমে বছরে তহবিলে জমা হয় ৭২০ কোটি টাকা। প্রতি বছর অবসর ভাতা প্রদান করার জন্য প্রয়োজন ৯৬০ কোটি টাকা। এতে বছরপ্রতি ঘাটতি থাকে ২৪০ কোটি টাকা।

অবসর বোর্ড সূত্র জানায়,‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের কথা বিবেচনা করে বিগত ৩ অর্থ বছরে সিড মানিসহ ১ হাজার ৩১৭ কোটি টাকা প্রদান করেছেন। এর পূর্বে কোনো সরকারের আমলে অবসরপ্রাপ্ত শিক্ষকদের কথা বিবেচনা করেননি। কোনো বিশেষ বরাদ্দও দেননি। ফলে অবসরে যাওয়ার পর ৫-৬ বছর পর্যন্ত তাদের প্রাপ্য টাকা পেতেন না।

অধ্যক্ষ শরীফ আহমদ সাদী বলেন, ‘ প্রধানমন্ত্রীর শেখ হাসিনার বিশেষ বরাদ্দের কারণে বর্তমানে বেসরকারি শিক্ষক-কর্মচারীর অবসর বঞ্চনা অনেক কমে এসেছে। অপেক্ষার দীর্ঘসময় কমে আড়াই বছরে এসেছে। এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী অর্জন। এখন বাকি সময়টুকু কমিয়ে শিক্ষকদের অবসরের টাকা চলতি বছরেরটা চলতি বছরেই প্রদান করতে পারলে এটি ইতিহাস তৈরি হবে।’

সূত্র আরো জানায়, এ ছাড়া সরকার অবসর বোর্ডে ৮০০ কোটি ও কল্যাণ ট্রাস্টে ১৫০ শত কোটি টাকা গত অর্থবছরে বরাদ্দ দেয়া হয়। তখন জট থাকা প্রায় ১৭ হাজার আবেদন নিষ্পত্তি করা সম্ভব হয়েছে।

প্রসঙ্গত,বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীর পেনশনের আওতায় এনে ২০০২ সালের ২৭নং আইনের ধারা ১৫-তে প্রদত্ত ক্ষমতা বলে প্রণীত ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড’ প্রতিষ্ঠিত হয়।

প্রবিধানমালা-২০০৫ এর উপ-প্রবিধান-১০(১) অনুযায়ী এমপিওভুক্ত অবসরপ্রাপ্ত বেরসকারি শিক্ষক-কর্মচারীদের অবসরকালীন সময়ের এককালীন অবসর সুবিধা প্রদান বর্তমানে চালু রয়েছে।

বার্তা কক্ষ,২৩ জানুয়ারি ২০২০