Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / মুক্তবুদ্ধি ও যুক্তি চর্চায় ফরিদগঞ্জে গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটির পথচলা
মুক্তবুদ্ধি

মুক্তবুদ্ধি ও যুক্তি চর্চায় ফরিদগঞ্জে গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটির পথচলা

একবিংশ শতাব্দীতে বিশ্বমানের শিক্ষার্থী হয়ে উঠতে মুক্তচিন্তা ও মুক্তবুদ্ধির প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ। জ্ঞান সৃষ্টিতে সহশিক্ষা কার্যক্রমের ভূমিকা অনস্বীকার্য। বর্তমানে সহশিক্ষার অন্যতম মাধ্যম হয়ে উঠছে বিতর্ক। বিতর্ক এমন একটি শিল্প যার মাধ্যমে জ্ঞানের পরিধি ব্যপকহারে বৃদ্ধি পায়। জড়তা কাটিয়ে সাবলীলভাবে উপস্থাপনের দক্ষতাও অর্জিত হয় এ বিতর্ক চর্চায়।বহুকাল ধরে এই বিতর্ক আন্দোলনের সাফল্য যাত্রার অন্যতম সারথী চার নদীর আশির্বাদপুষ্ট চাঁদপুর জেলা। এই জেলার শহর থেকে প্রত্যন্ত গ্রামের শিক্ষা-প্রতিষ্ঠানেও সময়ের পরিক্রমায় বিতর্ক জনপ্রিয় হয়ে উঠছে।

“মুক্তবুদ্ধি ও যুক্তির” এই চর্চাকে এগিয়ে নিতে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায় কাজ করে যাচ্ছে স্থানীয় একদল উদীয়মান মেধাবী শিক্ষার্থী। তাদের আন্তরিক প্রচেষ্টায় এ বছর ১১ই জুলাই আত্মপ্রকাশ হয় ‘গদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটি’ (জিডিএস) নামের নতুন একটি বিতর্ক সংগঠনের। যেখানে সভাপতি হিসেবে নির্বাচিত হন সাবেক টেলিভিশন বিতার্কিক জনাব মোঃ ফয়সাল ইসলাম (তাহসান) এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন সাঈদ হাসান রাফি (সরকারি তিতুমীর কলেজ ডিবেটিং ক্লাবের বর্তমান কাউন্সিলিং পরিচালক), সহ-সভাপতি নাজমুস সাকিব- রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (RUET) ডিবেটিং ক্লাবের বর্তমান কার্যনির্বাহী সদস্য ও জিল্লুর রহমান অভ্র (কবি নজরুল সরকারি কলেজ ডিবেটিং ক্লাব এর বর্তমান মহাপরিচালক), যুগ্ম-সাধারণ সম্পাদক বাঁধন শীল, সাংগঠনিক সম্পাদক শামসুল ইসলাম রনি ও সহ-সাংগঠনিক সম্পাদক তানজিদুল ইসলাম শিশির।

“যুক্তিই হোক মুক্তির পথ” এই স্লোগানে গত ৬ই আগস্ট শনিবার “গৃদকালিন্দিয়া ডিবেটিং সোসাইটি ” (জি ডি এস) কর্তৃক আয়োজিত বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড সম্পন্ন হয়েছে।

সাংগঠনিক সম্পাদক শামসুল ইসলাম রনি ও সহ-সাধারণ সম্পাদক বাঁধন শীলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক প্রভাষক মোঃ বেলায়েত হোসেন খাঁন, গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বিপ্লব চক্রবর্তী, ইউসুফ হোসেন ও রাজা মিয়া। এছাড়াও সাংবাদিক ও সংগঠক জনাব নুরুল ইসলাম ফরহাদ, ফরিদগঞ্জ মানবাধিকার সোসাইটির গভর্নর ও ফরিদগঞ্জ লেখক ফোরামের সভাপতি কাওসার আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।

বিচারকের দায়িত্বে ছিলেন জাতীয় টেলিভিশন বিতার্কিক শামীম হাসান নিশান, জেলা পর্যায়ের চ্যাম্পিয়ন বিতার্কিক আবদুল্লাহ আল নোমান ও জায়েদুর রহমান নিরব। মডারেটর ছিলেন সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক তানজিদুল ইসলাম শিশির।

প্রতিযোগিতার বিষয় ছিল “শিশুর মেধা বিকাশে রাষ্ট্রের চেয়ে পরিবারের ভূমিকাই অধিক”। এতে পক্ষ দল ছিলো গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয় ও বিপক্ষ দল ছিলো গৃদকালিন্দিয়া বালিকা উচ্চ বিদ্যালয়।

উক্ত বিষয়ের পক্ষে গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের মোঃ জুবায়ের হোসেন, আলী আহসান জুবায়ের ও মোঃ শ্রাবণ, বিপক্ষে গৃদকালিন্দিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের রাইয়ানা বিনতে ফাতেমা রহিম, জান্নাতুল ফারিহা ও সাবিকুন্নার বিতর্কে অংশগ্রহণ করে। জমজমাট এই প্রতিযোগিতায় বিচারকদের দেয়া নাম্বারে ০.৫০ নম্বরের ব্যবধানে গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়কে হারিয়ে গৃদকালিন্দিয়া বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সর্বোচ্চ ৮২ নম্বর পেয়ে শ্রেষ্ঠ বক্তা হিসেবে নির্বাচিত হন পক্ষ দলের দলপ্রধান মোঃ শ্রাবণ। পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে অতিথিবৃন্দ ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৬ নং দক্ষিণ রূপসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মৌলবী আইউব আলী সমাজ কল্যাণ পরিষদের সভাপতি মোঃ শরীফ হোসেন খাঁন। বিতর্ক শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ ব্যতিক্রমী এই আয়োজনের জন্য আয়োজকদের সাধুবাদ জানান। শিক্ষার্থীদের মননশীলতা বৃদ্ধিতে এমন আয়োজন নিয়মিত করার আহ্বান জানান।

বিতর্ক প্রতিযোগিতার পৃষ্ঠপোষক ছিলো কল বাজার কমিউনিটি, মীম ডেন্টাল পয়েন্ট , ইজি নেট। মিডিয়া পার্টনার হিসেবে ছিল তরুণোদয়।

উপদেষ্টা কমিটিতে রয়েছেন মো. রুবেল পাটোওয়ারী, রায়হান পাটোওয়ারী, মো. মোজাহের হোসেন (সোহান)- খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(KUET) ডিবেটিং ক্লাবের সাবেক কার্যনির্বাহী সদস্য , রাকিবুল ইসলাম- কুমিল্লা বিশ্ববিদ্যালয় (CoU) ডিবেটিং ক্লাবের সাবেক কার্যনির্বাহী সদস্য, তালহা মাহীন সিদ্দীক- পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (PSTU) ডিবেটিং ক্লাবের বর্তমান কার্যনির্বাহী সদস্য, মোঃ মাহবুব আলম(HSTU) ডিবেটিং ক্লাবের বর্তমান কার্যনির্বাহী সদস্য, কাদের মাহমুদ রাজু- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (BSMRSTU) এর বর্তমান বিতার্কিক।

কমিটির উপদেষ্টা হিসেবে মনোনীত হয়েছেন মোঃ রুবেল পাটোওয়ারী, রায়হান পাটোওয়ারী, মোঃ মোজাহের হোসেন সোহান (কুয়েট) , রাকিবুল ইসলাম (কুবি), তালহা মাহীন সিদ্দীক (পবিপ্রবি), মোঃ মাহবুব আলম, (হাবিপ্রবি), কাদের মাহমুদ রাজু (বশেমুরবিপ্রবি)।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৪ আগস্ট ২০২২