Home / উপজেলা সংবাদ / কচুয়া / সুশিক্ষার আলো ছড়াচ্ছেন নিন্দপুর মহীউদ্দীন খান আলমগীর হাই স্কুল এন্ড কলেজ
সুশিক্ষার

সুশিক্ষার আলো ছড়াচ্ছেন নিন্দপুর মহীউদ্দীন খান আলমগীর হাই স্কুল এন্ড কলেজ

কচুয়া-মতলব দক্ষিণ সীমান্তবতী এলাকার অজোপাড়া গায়ে অবস্থিত নিন্দপুর মহীউদ্দীন খান হাই স্কুল এন্ড কলেজ। বিদ্যালয়টি প্রথমে ১৯৯৮ সালে ১ জানুয়ারি প্রতিষ্ঠিতা করা হয়। যার প্রতিষ্ঠাতা বিতারা ইউনিয়নের টানা তিনবারের ইউপি চেয়ারম্যান মো. ইসহাক সিকদার। প্রায় ১ একর জায়গায় নির্মিত এ স্কুল এন্ড কলেজটি প্রতিষ্ঠার পর থেকে সুনাম ও সুখ্যাতির মাধ্যমে আলো ছড়াচ্ছেন কচুয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

কচুয়া উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে দাউদকান্দি,পশ্চিমে মতলব দক্ষিন ও কচুয়া উপজেলার সীমান্তবর্তী এলাকায় প্রায় ১ একর ভূমির উপর প্রতিষ্ঠা করা হয়। ৫টি অত্যাধুনিক একাডেমিক ভবন রয়েছে। বর্তমানে হাই স্কুল এন্ড কলেজটি সুশিক্ষা ও ভাল ফলাফল অর্জনের কারণে উপজেলায় একটি স্বনামধন্য শিক্ষালয় হিসেবে পরিচিতি পেয়েছে ।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে প্রায় ২ যুগের কাছাকাছি সময় ধরে সাফল্য অর্জনের মাধ্যমে আলো ছড়িয়ে যাচ্ছেন এ বিস্তৃত এলাকায়। হাই স্কুল এন্ড কলেজটি বিভিন্ন শিক্ষার্থীরা দেশের বিভিন্নস্থানে সরকারি ও বেসরকারি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে আলো ছড়িয়ে দিচ্ছেন। হাই স্কুল এন্ড কলেজটি ৩০ জন শিক্ষক-কর্মচারীদের ঐকান্তিক প্রচেষ্টায় সুনাম ও সুখ্যাতি চার দিকে ছড়িয়ে পড়ছে।

নিন্দপুর মহীউদ্দীন খান আলমগীর হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. হাবিবুর রহমান সেলিম জানান, প্রতিষ্ঠানে প্রায় দেড় হাজার শিক্ষার্থী রয়েছে। স্কুল শাখায় ২০০০ সালে এমপিওভূক্ত হয়। পরবর্তীতে ২০২২ সালের জুলাই মাসে কলেজ শাখাটি এমপিওভূক্তকরন করা হয়। হাই স্কুল এন্ড কলেজ শাখাটি এমপিওভূক্তকরন হওয়ায় আমরা শিক্ষক ও শিক্ষার্থীরা খুবই আনন্দিত। বিগত সময়ে করোনার কারণে এক বছরেরও বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও শিক্ষার্থীরা যেন ঝরে না পড়ে তাই অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়েছি। প্রতিনিয়ত শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যেতে বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের সচেতন করছি। পাশাপাশি বিগত সময়ে স্কুল ও কলেজ পর্যায়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষার শতভাগসহ জিপিএ-৫ পেয়ে প্রতিষ্ঠানটি সুনামের সাথে এগিয়ে যাচ্ছে।

নিন্দপুর মহীউদ্দীন খান আলমগীর হাই স্কুল এন্ড কলেজের সভাপতি মো. মাহবুবুর রহমান সিকদার চুন্নু বলেন, এমন এক সময়ে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে সে সময়ে এলাকায় শিক্ষার কোন পরিবেশ ছিল না। যারা বিদ্যালয়টি প্রতিষ্ঠা করে এই এলাকায় শিক্ষার আলোয় আলোকিত করেছেন আমি তাদের ধন্যবাদ জানাই।

নিন্দপুর মহীউদ্দীন খান আলমগীর হাই স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও ইউপি চেয়ারম্যান মো. ইসহাক সিকদার বলেন, সু-শিক্ষার মাধ্যমে সমাজ পরিবর্তন করতে এ প্রতিষ্ঠানটি নির্মিত করা হয়েছে। প্রতিষ্ঠানটি ২৫ বছর পূর্তি উপলক্ষে ২০২৩ সালের ১ জানুয়ারি ব্যাপক উৎসবমূখর পরিবেশে বর্ষপূতি উদযাদন করতে চাই।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৪ আগস্ট ২০২২