Home / সারাদেশ / মা ইলিশ রক্ষায় ২৭ জেলার সাড়ে ৩ লাখ জেলে চাল পাবেন

মা ইলিশ রক্ষায় ২৭ জেলার সাড়ে ৩ লাখ জেলে চাল পাবেন

মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরু হচ্ছে ১২ অক্টোবর । ইলিশের মৌসুমে উপকূলীয় জেলাসমূহের একশ্রেণির জেলে জীবন বাচাঁনোর অজুহাতে জাটকা বেড়ে ইলিশ মাছে পরিণত হওয়ার সময় ও মা মাছ ডিম পাড়ার সময় আহরণ করে থাকে।

২০০৩ সাল থেকেই মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগ জাটকা ইলিশ ও মা মাছ রক্ষায় বিশেষ কর্মসূচি পালন করে আসছে। ফলে প্রতি বছরেই ইলিশের উৎপাদন বৃদ্ধির চিত্র দেখা গেছে ।

প্রজনন মৌসুমে “মা-ইলিশ সংরক্ষণ অভিযান” এ দেশের প্রায় ৭ হাজার বর্গ কি.মি. এলাকার ২৭ জেলার ইলিশ প্রজনন ক্ষেত্রে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর ২০১৬ পর্যন্ত এ ২২ দিন সরকার ইলিশধরা নিষিদ্ধ করেছেন। চাঁদপুরে ১ শ’ ২০ কি.মি নৌ-পথে ইলিশের বিচরণ ক্ষেত্র রয়েছে।

সরকার প্রজনন মৌসুমে এবার ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞার সময় দেশের ৩ লাখ ৫৬ হাজার ৭শ’২৩ জন জেলেকে ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল দেবে । ইলিশ আহরণে বিরত থাকায় ১৪ জেলার ৭৬ উপজেলার এসব জেলেকে ২০ কেজি করে চাল দেওয়া হবে বলে বুধবার (৫ অক্টোবর )এক চিঠিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

ইলিশ রক্ষায় এবার প্রজনন মৌসুমে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মাছ ধরা ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। সরকারের সিদ্ধান্ত মেনে এ সময়ে মা ইলিশ আহরণে বিরত থাকায় চাঁদপুরের ৩৬ হাজার ৫শ’৭৫ জন, লহ্মীপুরের ৩৭ হাজার ৩শ’২৬ জন এবং ফেনীর ৫শ’ জেলে চাল পাবেন।

নোয়াখালীর ৮ হাজার ৫শ’২৪ জন, কক্সবাজারের সাড়ে ১০ হাজার, চট্টগ্রামের সাড়ে ১৭ হাজার, ভোলার ৮৮ হাজার ১শ’১১ জন, পটুয়াখালীর ৪৫ হাজার ৬শ’৪২ জন এবং বরিশালের ৪৩ হাজার ৬শ’৪৪ জেলেকে চাল দেয়া হবে। এছাড়া বরগুনার ৩৪ হাজার ২শ’১১ জন, পিরোজপুরের ১৪ হাজার ৮শ’৭৫ জন, ঝালকাঠির ১ হাজার ৪শ’৬০ জন, শরীয়তপুরের ১৬ হাজার ৩শ৫৫ জন এবং মাদারীপুরের ১ হাজার ৫শ’জেলেকে ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল পাবেন।

জানা যায় ,দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর জেলেদের মধ্যে বিতরণের জন্য ৭ হাজার ১শ’৩৪ মেট্টিক টন চাল এবং চাল পরিবহন ও আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য ব্যয়ের ৬০ শতাংশ হিসেবে ৯ লাখ ৮৪ হাজার ৫শ’৫৫ টাকা ১৪ জেলার জেলা প্রশাসকদের বরাদ্দ দিয়েছে । বিশেষ ভিজিএফ বরাদ্দের বিষয়ে জেলা প্রশাসকদের সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদের অবহিত করতে চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৬:৩০ পিএম, ০৮ অক্টোবর ২০১৬, শনিবার
এজি/ডিএইচ

Leave a Reply