Home / চাঁদপুর / মানুষ বাঁচাতে গাছ লাগাই
গাছ

মানুষ বাঁচাতে গাছ লাগাই

‘প্লাস্টিকমুক্ত পৃথিবী চাই, গাছ লাগাই, গাছ বাঁচাই’ এমন প্রতিপাদ্যে চাঁদপুর জেলার চাঁদপুর সরকারি কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন প্রথম আলো বন্ধুসভার চাঁদপুরের বন্ধুরা। এছাড়া প্রায় এক’শ ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা সাধারণ মানুষদের মাঝে বিতরণ করা হয়।

চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ জনাব, প্রফেসর অসিত বরণ দাশ একটি জলপাই গাছের চারা রোপণের মাধ্যমে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন।

তিনি বলেন, “গাছ আমাদের সবচেয়ে দামী জিনিস অক্সিজেনের যোগানদাতা। আমি আপনি বেঁচে আছি এ অক্সিজেনের কারণেই। অক্সিজেন ছাড়া কয়েক মিনিট বেঁচে থাকা দুঃসাধ্য। পৃথিবীটা মানুষের বসবাসের অন্যতম কারণ এই অক্সিজেন। হয়তো সারাক্ষণ অক্সিজেনের সমুদ্রে ডুবে থাকি বলে এর মর্ম আমরা বুঝতে পারি না। তবে করোনাকালীন সময়ে বুঝেছি অক্সিজেন আমাদের কতটা আপন বন্ধু। তাই বন্ধুকে বাঁচিয়ে রাখলেই আমরা বেঁচে থাকবো।”

উপাধ্যক্ষ প্রফেসর মোঃ শেখ খলিলুর রহমান বলেন, চমৎকার একটি উদ্যোগ। বৃক্ষরোপণের এখনই উপযুক্ত সময়। বৃক্ষের প্রতি যদি আমরা ভালবাসা তৈরি করতে পারি তবে পৃথিবী হবে সুন্দর। আমরা পাবো নির্মল বায়ু।

ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক কিউএম হাসান শাহারিয়ার বলেন, ” এই যে বেঁচে আছি। প্রাণভরে নিঃশ্বাস নিচ্ছি। আর কি চাই। মহামারীর সময় দেখেছি কৃত্রিম অক্সিজেন নিয়ে মানুষের দৌঁড়-ঝাঁপ। ঐ খারাপ সময়টার থেকে শিক্ষা নিয়ে আমাদের সামনে এগুতে হবে। যখন যেখানে পারেন শুধু গাছ লাগান। গাছ লাগাই পরিবেশ বাঁচাই।

বন্ধুসভার সভাপতি রিফাত কান্তি সেনের নেতৃত্বে বন্ধুসভার বন্ধুরা বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন। তিনি বলেন, ‘বৃক্ষ তোমার নাম কী? ফলে পরিচয়, গুণে পরিচয়, বন্ধুত্বে পরিচয়। একটি গাছ আপনার পরম বন্ধু। আপনি গাছের বিকল্প চিন্তা করতে পারেন না। বৃক্ষের গুণাগুণ কিভাবে অস্বীকার করবেন আপনি। মায়ের মতই মমতার ছায়ায় বেঁধে রেখেছে আমাকে, আপনাকে। এ বৃক্ষ যদি না থাকতো তবে এ পৃথিবীতে মানুষের অস্তিত্ব থাকতো না। আমরা যে হারে গাছ কাটি, সে হারে গাছ লাগাই না। বৃক্ষের গুরুত্ব আমাদের বুঝতে হবে। শুধু অক্সিজেনই নয়, বৃক্ষ আমাদের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখে। দূর্যোগে বুক পেতে দেয়।’

এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন, চাঁদপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেহেদি হাসান, চাঁদপুর বন্ধুসভার যুগ্ন সাধারণ সম্পাদক মোনেম শাহারিয়ার, সাংগঠনিক সম্পাদক আফরিন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রিয়াদ আহমেদ, পরিবেশ ও সমাজকল্যান সম্পাদক তানিয়া আক্তার, সদস্য রোকেয়া কাকন, আলামিন সহ প্রমুখ।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ২৬ আগস্ট ২০২৩