Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ‘দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, মানুষ পুষ্টিতে অসম্পূর্ণ’
মানুষ পুষ্টিতে অসম্পূর্ণ

‘দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, মানুষ পুষ্টিতে অসম্পূর্ণ’

মোহনপুর ইউপির স্বর্ণপদক প্রাপ্ত চেয়ারম্যান সামছুল হক চৌধুরী বাবুল বলেছেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। এ সরকার কৃষির উন্নয়নের জন্য আন্তরিকভাবে প্রচেষ্টা চালাচ্ছে। এক সময় দেশে সাড়ে সাত কোটি মানুষ ছিল। তখন অনেক মানুষ অনাহারে থাকত। বর্তমানে দেশের জনসংখ্যা দ্বিগুণের চেয়ে বেশি হওয়ার পরও কোন মানুষ আর খাদ্যের অভাবে অনাহারে থাকছে না। তাছাড়া সরকার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে জনস্বার্থে কাজ করছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলা কৃষি অফিসের আয়োজনে মোহনপুর ইউনিয়নের মাথাভাঙ্গা এলাকায় বুধবার (৯ নভেম্বর) বিকেলে প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রদান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আজকে যারা বাড়ির আঙ্গিনায় সবজি চাষ, হাঁস-মুরগী পালন, পুকুরে মাছ চাষে প্রশিক্ষণ নিয়েছেন এ প্রশিক্ষণকে কাজে লাগাতে হবে। একটি সুস্থ সবল জাতি গঠন এবং দেশকে দারিদ্রমুক্ত করতে হাঁসমুরগী পালন ও পুকুরে মাছ চাষ অগ্রহনী ভুমিকা রাখবে। তিনি উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ও উপজেলা কৃষি অফিসকে এ কর্মশালা আয়োজর করার জন্য ধন্যবাদ জানান।

সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার (স্বর্ণপদক প্রাপ্ত) মোহাম্মদ আব্দুল কাইয়ুম মজুমদার বলেন, মেধাভিত্তিক জাতি গঠনে এবং সমাজ থেকে অপুষ্টি দূর করতে বসত বিটে এবং বাড়ির আঙ্গিনায় সবুজ শাকসবজির আবাদ করতে হবে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কিন্তু মানুষ পুষ্টিতে অসম্পূর্ণ। কারণ আমরা শুধু নিয়মিত খাবার খাই। পুষ্টি জাতীয় খাবার কম খাই। তাই সরকার প্রতিটি ঘরে পুষ্টি পূর্ণতা পূরণের লক্ষ্যে সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষানীদের ৫ মাস ব্যাপী প্রশিক্ষণ দিয়েছে।

উপজেলা কৃষি অফিসার (স্বর্ণপদক প্রাপ্ত) আব্দুল কাইয়ুম মজুমদারের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামীলীগ নেতা বোরহান উদ্দিন মিয়া, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এসএম সৈয়দ হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মজিবুর রহমান, মোঃ শাকিল, ইউপি সদস্য গোলাম হোসেন, প্রশিক্ষক আরিফ হোসেন, আক্তার, কৃষক মো. জিয়াউল হক, মো. রাসেল মিয়াসহ কৃষি বিভাগের কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রসঙ্গত, উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সমনিবত খামার ব্যবস্থাপনা (আইএফএমসি) এর আওতায় হাঁস-মুরগী পালন, বসতভিটায় সবজি চাষ, গবাদীপশু পালন, পুকুরে মাছ চাষ সর্ম্পকিত বিষয়ে ৫০ জন কৃষকদের নিয়ে ৫ মাস ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। যা বুধবার(৯ নভেম্বর) বিকেলে এর সমাপ্তি ঘটে।

প্রশিক্ষণে অংশ গ্রহণকারী প্রত্যেক কৃষক-কৃষাণীকে ১ হাজার ৫০০ টাকা করে প্রদান করা হয়। সভায় মুরগী পালনে মাটির তৈরি হাজল প্রদর্শনী দেখানো হয়।

দীর্ঘ ৫ মাস যাবৎ ২৫ টি পরিবার থেকে ২ জন করে মোট ৫০ জনকে সমন্বিত খামার ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রথম তিনজন বিজয়ীকে পুরস্কার বিতরণ ও সকলকে প্রশিক্ষণ ভাতা প্রদান করা হয়েছে।

মতলব উত্তর করেসপন্ডেন্ট ।। আপডটে, বাংলাদশে সময় ১০ : ০২ পিএম, ৯ নভেম্বর ২০১৬, বুধবার
এইউ

Leave a Reply