Home / জাতীয় / ‘মাদার তেরেসা রত্ন সম্মাননা’পাচ্ছেন বঙ্গবন্ধু
BABGABANDHU

‘মাদার তেরেসা রত্ন সম্মাননা’পাচ্ছেন বঙ্গবন্ধু

প্রথমবারের মতো প্রবর্তিত হওয়া ‘মাদার তেরেসা রত্ন সম্মাননা’ পাচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভারতে আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড কমিটি তেরেসার নামে সর্বোচ্চ এ সম্মাননা দেবে।

মাদার তেরেসার ১০৮তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল রবিবার কলকাতায় সত্যজিৎ রায় অডিটরিয়ামে ১৯তম আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড মঞ্চে এ ঘোষণা দেওয়া হয়।

অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান অ্যান্থনি অরুণ বিশ্বাস বলেন, ২০০১ সালে প্রথম মাদার তেরেসা অ্যাওয়ার্ড সোনারগাঁও হোটেলে আমি নিজ হাতে তুলে দিই বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাতে। এরপর সমাজের বহু বিশিষ্টজন কলকাতায় এসে এ অ্যাওয়ার্ড নিয়েছেন। আমরা ঠিক করেছি ২০১৯ সালে থেকে মাদার তেরেসা অ্যাওয়ার্ডের পাশাপাশি মাদার তেরেসা রত্ন সম্মাননা চালু করব।

তিনি বলেন, প্রথম মরণোত্তর মাদার তেরেসা রত্ন সম্মাননা দেওয়া হবে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধুকে। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমাদের কথা হয়েছে। তিনি বলেছেন, কলকাতায় গিয়ে নেওয়া সম্ভব হবে না। আপনারা যদি বাংলাদেশে এসে এই সম্মাননা দেন তাহলে আমি ও আমার বোন সাদরে গ্রহণ করব।

তিনি বলেন, গত ১৮ বছর ধরে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের এ সম্মাননা দেওয়া হচ্ছে বিভিন্ন অবদানের জন্য। সে ধনী হোক বা দরিদ্র। ভারত ছাড়াও আমরা বাংলাদেশের একাধিক বিশিষ্টজনকে এই সম্মাননা দিতে পেরে আমরা নিজেদের গর্বিত মনে করি।

তিনি আরো বলেন, মাদারের মৃত্যু পর্যন্ত আমি তার সঙ্গে ছিলাম। আমিই প্রথম তাকে সন্ত উপাধি দেওয়ার জন্য ভ্যাটিকান সিটিকে চিঠি পাঠিয়েছিলাম। বিশ্বের এত শহর থাকতে মাদার তেরেসা কলকাতা বেছে নিয়েছিলেন। প্রথম দিকে ওনাকে প্রচণ্ড বাধার মুখে পড়তে হয়েছিল। সে সময় তাকে গ্রামে পর্যন্ত ঢুকতে দেওয়া হয়নি।

এবার যৌথভাবে ১৯তম মাদার তেরেসা অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের টিএম প্রডাকশনের দুই ব্যক্তিত্ব। এর আগে এ অ্যাওয়ার্ড পেয়েছিলেন বাংলাদেশের অন্যতম প্রধান শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানসহ বিশ্বের বেশ কয়েকজন শীর্ষ নেতৃত্ব।

Leave a Reply