Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / দেশবরেণ্য শিক্ষাবিদ ওয়ালী উল্যাহ পাটোয়ারীর মৃত্যুবার্ষিকী
Wali Ullah Patwary
মরহুম ওয়ালী উল্যাহ পাটওয়ারী

দেশবরেণ্য শিক্ষাবিদ ওয়ালী উল্যাহ পাটোয়ারীর মৃত্যুবার্ষিকী

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় মতলবগঞ্জ জে বি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ও মতলবের শিক্ষা গুরু মরহুম ওয়ালী উল্যাহ পাটোয়ারীর ১৯তম মৃত্যুবার্ষিকী ২৫ আগস্ট।

এ উপলক্ষে মরহুম ওয়ালী উল্যাহ পাটোয়ারী স্মৃতি সংসদের আয়োজনে গত ২৪ আগস্ট শুক্রবার বাদ জুমা মতলব হাই স্কুল জামে মসজিদে মরহুম ওয়ালীউল্লাহ পটোয়ারী ও তাঁর পরিবার পরিজন এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যারা মৃত্যুবরন করেছেন তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

দোয়া শেষে মরহুম ওয়ালীউল্যাহ পাটোয়ারীর কবর জিয়ারত করা হয়। এতে অংশ নেন মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবির হোসেন, প্রাক্তন ছাত্র ফখরুল ইসলাম, ফারুক পাটোয়ারী, ওবায়েদুল হক, ওয়ালীউল্লাহ ঢালী, মিঠু, মালেক মহরী, সাইফুল ইসলামসহ প্রাক্তন ও বর্তমান ছাত্রবৃন্দ এবং ব্যবসায়ী ও গন্যমান্য ব্যক্তিবর্গ। দোয়া ও মোনাজাত শেষে তাবারক বিতরন করা হয়।

প্রসঙ্গত, শিক্ষাবিদ মরহুম ওয়ালীউল্যাহ পাটোয়ারী ১৮৯৫ সালের ১৫ মার্চ জন্মগ্রহন করেন। মতলবের সর্বকালের শ্রেষ্ঠ কীর্তিমান সিংহপুরুষ, শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক, শ্রদ্ধাভাজন, প্রানপ্রিয় ব্যক্তিত্ব ওয়ালীউল্লাহ পাটোয়ারী শতবছর বয়সে ১৯৯৯ সালের ২৫ আগস্ট ভোর ৩ ঢাকা ঢাকা মহানগরীর একটি বেসরকারি হাসপাতালে ইহকাল ত্যাগ করেন।

১৯৩০ সালে সহকারী শিক্ষক হিসেবে মতলবগঞ্জ জে বি পাইলট উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন। যোগদানের মাত্র মাস খানেকের মধ্যেই প্রধান শিক্ষকের দায়িত্ব পান তিনি। কর্মদক্ষতার কারণে ৪০ বছর প্রধান শিক্ষক এবং ৩০ বছর রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন কীর্তিমান এই শিক্ষক।

দায়িত্ব পালনকালে দুইবার জাতীয় পুরস্কার এবং ৬ বার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়ে পুরস্কার লাভ করেন।

পরিচর্জা ও মমতা দিয়ে তিনি ইস্ট পাকিস্তান বোর্ডে প্রথম স্থান অধিকার করেন। তাঁর অধিকাংশ ছাত্র উচ্চ শিক্ষা অর্জন করে উচ্চ পদস্থ কর্মকর্তাসহ সামাজিক, রাজনৈতিক, শিক্ষক, সাংবাদিক হিসেবে অধিষ্ঠিত হয়ে আছেন।

তাঁরই ছাত্র প্রফেসর ড. আব্দুল মতিন পাটোয়ারী। তিনি বুয়েটসহ ৩টি ইউনিভার্সিটির ভিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া তাঁরই ছাত্র আব্দুর রহিম (আই জি পি) ক্যালকাটা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম স্থান অধিকার করেন। এই বিখ্যাত মনিষির নাম অনুসারে শিক্ষা, সেবা ও গবেষনার প্রত্যয় নিয়ে বিগত ২০১৮ সালের ২৩ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক মধুর কেন্টিনে প্রফেসর জাকির হোসেন জামালের উদ্যোগে মতলবগঞ্জ জে বি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সমন্বয়ে ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

যার নাম দেয়া হয় ওয়ালী উল্যাহ পাটোয়ারী স্মৃতি সংসদ। উক্ত কমিটির সভাপতি করা হয় সাবেক যুগ্ন সচিব লায়ন মো. শহীদ উল্লাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর মো. জাকির হোসেন জামাল। প্রধান পৃষ্ঠ পোষক প্রফেসর ড. আব্দুল মতিন পাটোয়ারী এবং ওয়ালীউল্লাহ পাটোয়ারীর কন্যা আজিজুন্নেছা।

গত ১ আগস্ট নায়েম এবং পরিচালক ড. মো. লোকমান হোসেনের কক্ষে মরহুম ওয়ালীউল্লাহ পাটোয়ারীর মৃত্যুবার্ষিকী পালনকল্পে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় ওয়ালী উল্যাহ পাটোয়ারীর জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন, খতমে কোরআন, মিলাদ, দোয়া, রক্তদান কর্মসূচী এবং বিখ্যাত বক্তিবর্গ জীবিত ও মরনোত্তর, সাহিত্য, সেবা, গবেষণা, সাংবাদিকতা, পুরস্কার বিতরণ, রতœগর্ব ও গর্বিত পিতাদের সম্মাননা স্মারক প্রদান এবং মতলব স্কুলের ছাত্রদের রচনা প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের মাঝে পুরস্কার বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়। তারই কর্মসূচির অংশ হিসেবে মতলব হাই স্কুল জামে মসজিদে মরহুম ওয়ালীউল্লাহ পাটোয়ারীর স্মরণে মিলাদ মাহফিল, দোয়া ও কবর জিয়ারত করা হয়।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক

Leave a Reply